রাঙ্গুনিয়ায় দুই ইউপির শূন্য পদে নির্বাচন ২৭ জুলাই সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাঁপ

জগলুল হুদা, রাঙ্গুনিয়া | রবিবার , ৩০ জুন, ২০২৪ at ৫:০৮ পূর্বাহ্ণ

রাঙ্গুনিয়ার লালনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদের নির্বাচন আগামী ২৭ জুলাই অনুষ্ঠিত হবে। একইদিন স্বনির্ভর রাঙ্গুনিয়া ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের সদস্য পদেও ভোটগ্রহণ করা হবে। এই দুই পদের প্রার্থীরা মৃত্যুবরণ করায় তাদের পদ দুটি শূন্য হয়।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৪ জুলাই মনোনয়ন দাখিল, ৫ জুলাই বাছাই, ৮ জুলাই আপিল দায়ের, ৯ জুলাই আপিল নিষ্পত্তি, প্রার্থিতা প্রত্যাহার ১০ জুলাই এবং ১১ জুলাই প্রতীক বরাদ্দ। ইভিএমের মাধ্যমে আগামী ২৭ জুলাই ভোটগ্রহণ করা হবে বলে নির্বাচন কমিশনের ওই তফসিলে জানানো হয়।

এদিকে দলীয় প্রতীকবিহীন এই নির্বাচনে একাধিক আওয়ামী লীগ নেতৃবৃন্দ ইতোমধ্যে বিভিন্ন মাধ্যমে নিজেদের প্রার্থিতা ঘোষণা করছেন। এছাড়াও নির্বাচনের অনুকূল পরিবেশ থাকলে বিএনপি সমর্থিত প্রার্থীরাও অংশ নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। তবে সম্ভাব্য এসব প্রার্থীরা দৌড়ঝাঁপ চালিয়ে যাচ্ছেন। নেতাকর্মী ও তাদের সমর্থকদের মাঝেও চলছে পক্ষেবিপক্ষে নানা প্রচারণা। সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলছে ব্যাপক আলোচনা।

জানা যায়, ২০২১ সালের ইউনিয়ন পরিষদে নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছিলেন রফিকুল ইসলাম তালুকদার। সমপ্রতি তার মৃত্যুর পর পদটি শূন্য হয়ে যায়। তবে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করে আসছেন প্যানেল চেয়ারম্যান মীর মোহাম্মদ হানিফ। অন্যদিকে স্বনির্ভর রাঙ্গুনিয়া ইউনিয়নের ৭ নং ওয়ার্ড সদস্য মোহাম্মদ সেলিম মৃত্যুবরণ করলে এই পদটিও শূন্য হয়।

লালানগর ইউপি নির্বাচনে সম্ভাব্য প্রার্থীরা হলেন সর্বশেষ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাবেক চেয়ারম্যান মীর তৌহিদুল ইসলাম কাঞ্চন, উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক জসিম উদ্দিন তালুকদার, সাবেক ছাত্রনেতা সিরাজুল করিম বিপ্লব, সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম তালুকদার। সম্ভাব্য এসব প্রার্থী নির্বাচনে পদটি শূন্য হওয়ার পর থেকে নানা কৌশলে ভোটারদের সমর্থন পাওয়ার চেষ্টা করছেন। সেই সাথে সরকারের স্মার্ট লালানগর ইউনিয়ন গড়ার অঙ্গীকার ব্যক্ত করছেন তারা। অন্যদিকে স্বনির্ভর রাঙ্গুনিয়ার ৭ নং ওয়ার্ড সদস্য পদেও অন্তত অর্ধডজন প্রার্থী নানা তোড়জোড় চালিয়ে যাচ্ছেন। এদিকে ইভিএমের মাধ্যমে ভোট অনুষ্ঠিত হওয়ার খবরে স্বস্তি প্রকাশ করেছে এলাকাবাসী। সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের পরিবেশ সৃষ্টির জন্য তারা নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানান।

এই ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান মেহেবুব বলেন, নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করেছে। আগামী ২৭ জুলাই সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে রাঙ্গুনিয়া উপজেলার দুটি শূন্য পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। ভোট সুষ্ঠু ও উৎসবমুখর করতে সবধরনের ব্যবস্থা গ্রহণ করা হবে।

পূর্ববর্তী নিবন্ধশিশুমেলার হেমন্ত স্মরণ অনুষ্ঠান আজ
পরবর্তী নিবন্ধ২০ সেকেন্ডের মধ্যে বাইক চুরি করে তারা