রাঙ্গুনিয়ায় অবাধে চলছে পুকুর ভরাট

নিষিদ্ধ, তবুও থেমে নেই

জগলুল হুদা, রাঙ্গুনিয়া | শনিবার , ৩০ মার্চ, ২০২৪ at ৫:৫৪ পূর্বাহ্ণ

রাঙ্গুনিয়ায় দেদারসে পাহাড় কাটা, কৃষি জমির টপসয়েল কাটার সাথে পাল্লা দিয়ে চলছে অবাধে পুকুর ভরাট কার্যক্রম। অথচ সরকার আইন করে পুকুর ভরাট করা নিষিদ্ধ করেছে। প্রশাসন কঠোর ব্যবস্থা না নেওয়ায় মালিকেরা পুকুরগুলো ভরাট করে চলেছেন বলে মনে করছেন সচেতন মহল। এভাবে অবাধে পরিবেশ বিধ্বংসী কার্যক্রমের ফলে একদিকে পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে, অন্যদিকে ভারী ট্রাকের কারণে স্থানীয় সড়কগুলোও মারাত্মক ক্ষতি হচ্ছে।

উপজেলার স্বনির্ভর রাঙ্গুনিয়া ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড নাথ পাড়ায় শতবর্ষী একটি পুকুর ভরাট করার অভিযোগ পাওয়া গেছে। সরেজমিনে গেলে দেখা যায়, পুকুরটি ইতিমধ্যেই প্রায় অংশ ভরাট করা হয়েছে। রাতের অন্ধকারে অর্ধ শতাধিক ট্রাকযোগে বালি এনে পুকুর ভরাট কাজ করা হচ্ছে বলে জানান স্থানীয়রা। এই নিয়ে প্রশাসনিকভাবে নজরদারী করার পর প্রায় ২০ দিন বন্ধ ছিলো পুকুর ভরাট কার্যক্রম। গেল কয়েকদিন ধরে আবারও শুরু হয়েছে পুকুর ভরাটের মহাযজ্ঞ। এই বিষয়ে পুকুর ভরাটের কারণ জানতে চাইলে ভরাটকারীদের দাবি, এটি পরিত্যক্ত পুকুর। তাই এটি ভরাট করে ব্যবহার উপযোগী করা হচ্ছে। একইচিত্র দেখা গেছে শিলক ইউনিয়নের গৌরাঙ্গ মন্দিরের পাশের একটি পুকুরেও। সেখানে একদিকে ভরাট এবং অন্যদিকে পাল্লা দিয়ে চলছে স্থাপনা নির্মাণ কাজ। এভাবে গত এক দশকে রাঙ্গুনিয়ায় অন্তত কয়েক শতাধিক পুকুর ভরাট করে স্থাপনা নির্মাণ হয়েছে বলে জানা যায়।

পরিবেশ সংরক্ষণ আইন (২০১০ সালে সংশোধিত) ৬ুএর ঙ ধারা অনুযায়ী, জলাধার হিসেবে চিহ্নিত জায়গা ভরাট বা অন্যকোনোভাবে শ্রেণি পরিবর্তন করা যাবে না। এই আইন লঙ্ঘনকারীদের দুই বছর কারাদণ্ড বা দুই লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে। সচেতন মহল বলছে, রাঙ্গুনিয়ার বিভিন্ন স্থানে পরিবেশ আইন না মেনে একের পর এক পুকুর ভরাট করে সেখানে ভবন তৈরি করা হচ্ছে। ফলে সুপেয় খাবার পানিসহ ব্যবহারের পানির অভাব দেখা দিচ্ছে। এভাবে চলতে থাকলে ভবিষ্যতে কোথাও আগুন লাগলে আশেপাশে সহজে পানি পাওয়া যাবে না। তাই পুকুর ভরাট বন্ধে প্রশাসনের কঠোর হস্তক্ষেপ কামনা করেন।

পুকুর ভরাটের বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) মারজান হোসাইন জানান, স্বনির্ভর রাঙ্গুনিয়ায় পুকুর ভরাটের খবর পেয়ে সেখানে তহসিলদার পাঠিয়ে ভরাটে বাধা দেয়া হয়েছে। এখন যদি তারা আবারও ভরাট কাজ চালায় তবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধ৩ কিলোমিটার নৌ পথে নানা ভোগান্তি, ফেরি চালুর দাবি
পরবর্তী নিবন্ধটেকনাফে অস্ত্রসহ অপহরণ চক্রের দুই সদস্য আটক