রাঙামাটিতে সহিংসতার ঘটনায় তদন্ত শুরু 

রাঙামাটি প্রতিনিধি | সোমবার , ৩০ সেপ্টেম্বর, ২০২৪ at ৩:৪৯ অপরাহ্ণ

গত ২০ সেপ্টেম্বর রাঙামাটিতে সহিংসতার ঘটনায় গঠিত তদন্ত কমিটি রাঙামাটিতে ঘটে যাওয়া সহিংসতার কারণ উৎঘাটন, ক্ষতিগ্রস্তদের তালিকা এবং আগামীতে এ ধরনের সহিংসতা যাতে না ঘটে সে সুপারিশ মালা প্রণয়ণ ও তদন্তে কাজ শুরু করেছে।

আজ সোমবার সকালে রাঙামাটি শহরের বনরুপায় সহিংসতার ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী প্রতিষ্ঠান ও বসতঘর পরিদর্শন করেন তদন্ত কমিটির সদস্যরা।

এ সময় তদন্ত কমিটির সদস্যরা স্থানীয় ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দকে সঙ্গে নিয়ে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সাথেও কথা বলেন।

তদন্ত কমিটির সদস্যদের মধ্যে তদন্ত কমিটির আহবায়ক চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ নূরুল্লাহ নূরী, তদন্ত কমিটির সদস্য রাঙামাটির অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জোবাইদা আক্তার, রাঙামাটির অতিরিক্ত পুলিশ সুপার শাহ নেওয়াজ রাজুসহ তদন্ত কমিটির সদস্যরা ও ব্যবসায়ী নেতৃবৃন্দ ঘটনাস্থল পরিদর্শন করেন।

তদন্ত কমিটির আহবায়ক চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ নূরুল্লাহ নূরী জানান, আমরা এসেছি মূলত সাম্প্রতিক যে সহিংসতার ঘটনা সেটি কেন ঘটেছে এবং ক্ষতিগ্রস্তদের তালিকাটা প্রণয়ন করা ও ক্ষয়ক্ষতির বিষয়টা সরকারকে জানানো। সামনে যাতে এই ধরনের কোন ঘটনা না ঘটে তার জন্য সুপারিশ প্রণয়ন করা।

এই তিনটা কাজই করা আমাদের মূল দায়িত্ব। এছাড়াও আমরা ক্ষতিগ্রস্ত জায়গাগুলো পরিদর্শন করছি, তাদের বক্তব্যগুলো নিচ্ছি তাদের বক্তব্যগুলো আমরা একটা প্রতিবেদন আকারে সরকারের কাছে ১৪ কার্যদিবসের মধ্যে পৌঁছে দিব। সরকার যেহেতু তদন্ত কমিটি গঠন করেছে, সরকার এই ঘটনার বিষয়ে নিশ্চয় ব্যবস্থা গ্রহণ করবে।

উল্লেখ্য, গত ১৯ সেপ্টেম্বর খাগড়াছড়ি ও ২০ সেপ্টেম্বর রাঙামাটিতে সহিংসতার ঘটনায় গত ২৬ সেপ্টেম্বর চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনারকে আহবায়ক করে ৭ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটিকে দুই সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধপতেঙ্গায় তেলবাহী জাহাজে অগ্নিকাণ্ডে ২ জনের মরদেহ উদ্ধার