রাঙামাটিতে প্রবারণা পূর্ণিমা উদযাপন

রাঙামাটি প্রতিনিধি | বৃহস্পতিবার , ১৭ অক্টোবর, ২০২৪ at ৮:১৪ পূর্বাহ্ণ

দেশের সুখশান্তি ও সমৃদ্ধি কামনা করে রাঙামাটিতে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় বৌদ্ধ বিহার ও শাখা বন বিহারগুলোতে উদযাপিত হয়েছে বৌদ্ধ ধর্মালম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা। বৌদ্ধ ধর্মীয় ভিক্ষুরা তিন মাস বর্ষাবাসের শেষ দিনটিতে প্রবারণা পূর্ণিমা হিসেবে উদযাপন করে। প্রবারণা হল আত্মশুদ্ধি ও অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণের ধর্মীয় উৎসব।

প্রবারণা পূর্ণিমা উপলক্ষে গতকাল বুধবার সকালে রাঙামাটির রিজার্ভ বাজার ঝুলিক্কা পাহাড় স্বধর্ম বৌদ্ধ বিহারে পঞ্চশীল প্রার্থনা, বুদ্ধপূজা, সংঘদান, অষ্টপরিষ্কার দান, বুদ্ধমূর্তি দান, অন্নদান সহ নানাবিধ দানের মধ্য দিয়ে ধর্মীয় অনুষ্ঠান পালন করা হয়। অনুষ্ঠানে ধর্মীয় দেশনা প্রদান করেন কাটাছড়ি বন বিহারে অধ্যক্ষ প্রজ্ঞাদর্শী থের ও বুদ্ধাংকুর বৌদ্ধ বিহারের অধ্যক্ষ করুনা পাল থের।

অনুষ্ঠানে অতিথি ছিলেন রাঙামাটি জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মো. সাইফুল ইসলাম শাকিল, রাঙামাটি জেলা রেড ক্রিসেন্ট সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক আবু সাদাৎ মো. সায়েম, স্বধর্ম বৌদ্ধ বিহারের প্রতিষ্ঠাতা সদস্য উদয়ন বড়ুয়াসহ অন্যান্য নেতৃবৃন্দরা। ভোরে বিহারে বুদ্ধ পতাকা উত্তোলন, ভিক্ষু সংঘের পিণ্ডদান ও প্রাতঃরাশ, মঙ্গল সুত্রপাঠ, বুদ্ধ পুজা, পঞ্চশীল প্রার্থনা, মহা সংঘদান, হাজার বাতি প্রজ্জ্বলনসহ বিভিন্ন দানানুষ্ঠানের মধ্য দিয়ে প্রবারণা পালন করা হয়। ধর্মীয় অনুষ্ঠানে জাতিধর্মবর্ণ সকল প্রাণীর মঙ্গল কামনায় সমবেত প্রার্থনা করা হয়।

পূর্ববর্তী নিবন্ধজামেয়া আহ্‌মদিয়া সুন্নিয়া কামিল মাদরাসায় আলিম পরীক্ষায় সাফল্যের ধারা অব্যাহত
পরবর্তী নিবন্ধসুস্থ সমাজ বিনির্মাণে সবুর খানের ভূমিকা প্রজন্মকে উদ্দীপ্ত করবে