রাগ ইমনে মুগ্ধ করলেন পণ্ডিত স্বর্ণময় চক্রবর্তী

আজাদী ডেস্ক | শনিবার , ২৯ অক্টোবর, ২০২২ at ১১:১৫ পূর্বাহ্ণ

এক জমাটি উচ্চাঙ্গীতের সমারোহ অনুষ্ঠিত হয় গত ২৭ অক্টোবর সন্ধ্যায় নগরীর থিয়েটার ইন্সটিটিউট চট্টগ্রামে। রাগ ইমন- মধুবন্তী- মিশ্রকাফী পরিবেশন করেন পণ্ডিত স্বর্ণময় চক্রবর্ত্তী। সঙ্গতে ছিলেন-বিখ্যাত তবলাগুরু পণ্ডিত সমর সাহা এবং সারেঙ্গীতে উস্তাদ আল্লারাখা কলাবন্ত। অনুষ্ঠান উদ্বোধন করেন তবলা গুরু পণ্ডিত সমর সাহা। তিনি বলেন, মানিকগঞ্জে আমার জন্ম। কর্মসূত্রে কলকাতায় থাকলেও জন্মসূত্রে বাংলায় মন টানে বার বার। স্বর্ণময় বাংলাদেশে যে সুরের বিস্তার ঘটিয়েছেন তার থেকে জন্ম হবে আরও অনেক শিল্পীর। সদারঙ্গের জন্য অনেক শুভ কামনা রইল।

বিশেষ অতিথি শিল্পী ছিলেন সারেঙ্গী বাদক উস্তাদ আল্লারাখা কলাবন্ত ও চট্টগ্রাম জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শাব্বির ইকবাল। সমাপনী বক্তব্য দেন, সদারঙ্গের সভাপতি প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দীকী। উদ্বোধন ও আলোচনা পর্বের পর শুরু হয় পণ্ডিত স্বর্ণময় চক্রবর্ত্তীর রাগ পরিবেশনা। শুরুতে ইমনের সুরে মুগ্ধ করলেন যেমন মধুর আলাপে তেমন সুগভীর বিস্তারে এবং তানে পরিপূর্ণ ছিল বিলম্বিত থেকে মধ্যলয় অবধি।

তাঁর পরিবেশিত রাগে ফুটে ওঠে ইমনের বিরহী ভাব। শিল্পীর দ্বিতীয় পরিবেশনায় ছিল রাগ- মধুবন্তী। কড়ি মধ্যম ও কোমল গান্ধারের অপূর্ব মেলবন্ধনে মোহনীয় রাগরূপ ফুটে ওঠে। তাঁর সাথে তবলায় পণ্ডিত সমর সাহা এবং উস্তাদ আল্লারাখা কলাবন্তর বৈচিত্র্যময় পরিবেশনা পুরো অনুষ্ঠানকে নিয়ে যায় এক অন্য মাত্রায়।

পূর্ববর্তী নিবন্ধএবার মেক্সিকোর সৈকতে নজরকাড়া মেহজাবীন
পরবর্তী নিবন্ধগঙ্গা-যমুনা উৎসবে বোধনের ‘কিষাণকাব্য’ মঞ্চায়ন