রাখাইনদের জলকেলি উৎসব শুরু

কক্সবাজার প্রতিনিধি | সোমবার , ১৮ এপ্রিল, ২০২২ at ১০:০৮ পূর্বাহ্ণ

করোনা মহামারীর কারণে দুই বছর বন্ধ থাকার পর নানা আয়োজনের মধ্যদিয়ে কক্সবাজারে শুরু হয়েছে রাখাইন সম্প্রদায়ের বৃহত্তম সামাজিক উৎসব সাংগ্রেপোয়ে বা জলকেলি। শহরের প্রায় ২০টি প্যান্ডেলে এবার উৎসবে মেতেছে রাখাইন সম্প্রদায়। বর্ণিল রূপে সেজেছে রাখাইন পল্লীগুলো।
গতকাল রোববার দুপুরে শুরু হওয়া রাখাইনদের এই উৎসব শেষ হবে মঙ্গলবার। আয়োজকরা জানান, শনিবার শেষ হয়েছে রাখাইন বর্ষ ১৩৮৩ সন। আর রোববার থেকে শুরু হয়েছে নতুন ১৩৮৪ রাখাইন বর্ষ।
এ বছর কক্সবাজারে এ উৎসব আয়োজনে যুক্ত হয়েছে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্র। রোববার বিকালে কক্সবাজার শহরের আছিমং পেশকার পাড়ায় স্থাপিত প্যান্ডেলে জলকেলি উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বিভীষণ কান্তি দাশ। কক্সবাজার শহরের আছিমং পেশকার পাড়ায় করা হয়েছে উৎসবের কেন্দ্রিয় প্যান্ডেল।
অতিরিক্ত জেলা প্রশাসক বিভীষণ কান্তি দাশ বলেন, বাংলাদেশ সকল ধর্ম-বর্ণের জাতিগোষ্ঠীর বৈচিত্র্যপূর্ণ দেশ। এদেশের আবহমান সংস্কৃতি হচ্ছে অসাম্প্রদায়িকতা। জলকেলি উৎসব আয়োজনের মধ্য দিয়ে সেটা প্রমাণিত হয়েছে। রাখাইনদের পাশাপাশি স্থানীয়রাও এই উৎসব স্বতঃস্ফূর্তভাবে উপভোগ করায় এটি সর্বজনীন উৎসবে পরিণত হয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কক্সবাজার পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, সরকারি কর্মচারী কল্যাণ সমিতি চট্টগ্রাম বিভাগীয় পরিচালক মং উখেন রাখাইন, কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যাপক ডা. মাঁয়েনু রাখাইন ও আদিবাসী ফোরাম জেলা শাখার সাধারণ সম্পাদক মংথেন হ্লা রাখাইন প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধঅপটোমেট্রিস্ট এসোসিয়েশনের ইফতার মাহফিল
পরবর্তী নিবন্ধআল-হামিম ইনস্টিটিউটের বই উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান