রমজান নিয়ে কটুক্তি, বন্দর কলেজ অধ্যক্ষ সাময়িক বরখাস্ত

| রবিবার , ১৬ এপ্রিল, ২০২৩ at ১০:১১ অপরাহ্ণ

রমজান নিয়ে কটুক্তির অভিযোগে চট্টগ্রাম বন্দর কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সেলিনা আক্তার শেলীকে সাময়িক বরখাস্ত করেছে প্রশাসন। আজ রোববার চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পরিচালক প্রশাসন মো. মমিনুর রশিদ স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়।

আদেশে বলা হয়, সম্প্রতি সেলিনা আক্তার শেলী ফেসবুকে পবিত্র রমজান মাসের আরবি উচ্চারণ ‘রামাদান’কে কটাক্ষ করে পোস্ট দেন। ওই পোস্টের পরিপ্রেক্ষিতে অসংখ্য মানুষ ফেসবুকে তীব্র প্রতিবাদ ও প্রতিক্রিয়া জানান। ওই পোস্টে ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগায় মুসলিম জনগোষ্ঠীর মধ্যে ক্ষোভ ও অসন্তোষ দেখা দেয়। বন্দর এলাকায় এর প্রতিবাদে মিছিল-সমাবেশ আয়োজনসহ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কা দেখা দেয়। তাতে সাম্প্রদায়িক উসকানিসহ সরকারকে অস্থিতিশীল ও বিব্রতকর পরিস্থিতিতে ফেলার পরিস্থিতি তৈরি হয়।

যা ডিজিটাল সিকিউরিটি আইন-২০১৮-এর ২৮ ও ৩১ ধারা মোতাবেক দণ্ডযোগ্য ফৌজদারি অপরাধ। সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার নীতিমালা-২০১৯-এর বিধি ৬.২ ও বিধি ১০-এর সুস্পষ্ট লঙ্ঘন এবং চাকরি প্রবিধানমালা-১৯৯১-এর ৩৯ মোতাবেক সুস্পষ্ট অসদাচরণ এবং গুরুদণ্ডযোগ্য অপরাধ বলে আদেশে বলা হয়। এর পরিপ্রেক্ষিতে সেলিনা আক্তারের বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হয়েছে বলে আদেশে জানানো হয়।

এ অবস্থায় প্রবিধানমালা-১৯৯১-এর ৪৫ ধারায় চাকরি থেকে তাঁকে সাময়িক বরখাস্ত করা হয় বলে জানান বন্দর কর্তৃপক্ষের পরিচালক প্রশাসন মো. মমিনুর রশিদ।

পূর্ববর্তী নিবন্ধজনগণ শেখ হাসিনার অধীনে নির্বাচন চায় না : খসরু
পরবর্তী নিবন্ধফেনীতে চুরি হওয়া ডাম্পার সাতকানিয়ায় উদ্ধার