রক্তনালীতে পাঠানোর মতো অতিক্ষুদ্র রোবট তৈরির দাবি

| রবিবার , ৮ সেপ্টেম্বর, ২০২৪ at ৭:১৫ পূর্বাহ্ণ

মানবদেহে ইনজেকশনের মাধ্যমে প্রবেশ করিয়ে জটিল কাজে ব্যবহার করা যাবে এমন ক্ষুদ্রাকৃতির রোবট তৈরির দাবি করেছেন বিজ্ঞানীরা। এ যুগান্তকারী প্রযুক্তি চিকিৎসাবিজ্ঞানে নতুন দ্বার উন্মোচন করতে পারে বলেও দাবি তাদের।

রক্ত জমাট বাঁধার ওষুধের ছোট ছোট প্যাকেটওয়ালা বিভিন্ন চৌম্বকীয় ন্যানোবট বা ক্ষুদ্রাকৃতির রোবট তৈরি করেছেন আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটি দল। সুনির্দিষ্ট তাপমাত্রায় গলে যাওয়ার জন্য এগুলোকে এমনভাবে নকশা করা হয়েছে বলে প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট। খবর বিডিনিউজের।

ইউনিভার্সিটি অফ এডিনবার্গএর স্কুল অফ ইঞ্জিনিয়ারিং বিভাগের সহনেতৃত্বে এতে গবেষকরা দেখিয়েছেন, অ্যানিউরিজমের কারণে মানুষের মস্তিষ্কে রক্তক্ষরণের চিকিৎসায় ব্যবহার করা যেতে পারে এ প্রযুক্তি। প্রতি বছর গোটা বিশ্বে প্রায় পাঁচ লাখ মানুষের মৃত্যু হয় এ রোগে। অ্যানিউরিজম হচ্ছে মস্তিষ্কের ধমনীতে রক্তে ভরা একটি স্ফীত অংশ, যা ফেটে গিয়ে মারাত্মক রক্তপাত ঘটাতে পারে বা স্ট্রোক ও বিকলাঙ্গতার কারণ হতে পারে।

ধমনীতে হাজার হাজার কোটি বটকে ইনজেকশনের মাধ্যমে প্রবেশ করান চিকিৎসকরা, এক্ষেত্রে প্রতিটি বট মানবদেহের লোহিত রক্ত কোষের আকারের প্রায় বিশ ভাগের এক ভাগ। এরপর চুম্বক ও মেডিকেল ইমেজিং ব্যবহার করে দূর থেকে এদেরকে মস্তিষ্কের অ্যানিউরিজমের অংশে নিয়ে যান চিকিৎসকরা।

এসব ক্ষুদ্রাকৃতির বট এক ঝাঁকের অবস্থানে আসার পর গবেষকরা এদেরকে একসঙ্গে ধরে রাখতে ও এদের আবরণকে গলনাঙ্কে উত্তপ্ত করতে চুম্বক ব্যবহার করেন। এর ফলে ওষুধটিকে সেই সুনির্দিষ্ট জায়গায় নিয়ে যাওয়া হয়, যেখানে এটি মস্তিষ্কে রক্তক্ষরণ প্রতিরোধ বা বন্ধ করতে পারে।

এসব ক্ষুদ্রাকৃতির বট চিকিৎসাবিজ্ঞানের ক্ষেত্রে নতুন দ্বার উন্মোচন করতে যাচ্ছে, যা আমাদের প্রচলিত চিকিৎসার চেয়ে কম ঝুঁকি নিয়ে অস্ত্রোপচার করতে ও দেহের বিভিন্ন জটিল অংশে সুনির্দিষ্টভাবে ওষুধের ব্যবহারে সহায়তা করবে, বলেছেন ইউনিভার্সিটি অব এডিনবার্গের স্কুল অব ইঞ্জিনিয়ারিংএর অধ্যাপক ও এ গবেষণার সহনেতৃত্ব দেওয়া ড. কিউ ঝৌ। গবেষণায় ইঙ্গিত মিলেছে রক্ত প্রবাহে ফুটো বা ছিদ্র হয়ে যাওয়ার ঝুঁকি ছাড়াই সুনির্দিষ্ট স্থানে ওষুধ পাঠানোর সক্ষমতা রয়েছে এসব ক্ষুদ্রাকৃতির বটের, যাকে প্রযুক্তির সুরক্ষা ও কার্যকারিতার একটি মূল পরীক্ষা বলেছেন গবেষকরা।

গবেষকরা আরও বলেন, মস্তিষ্কের অ্যানিউরিজম বিশেষ করে স্টেন্টের (জাল টিউব যা করোনারি হৃদরোগে আক্রান্ত রোগীদের ধমনী খোলা রাখতে সহায়তা করে) চিকিৎসায় ইম্প্লান্টের প্রয়োজনীয়তাকে কমিয়ে আনতে পারে এসব ক্ষুদ্রাকৃতির বট।

এর আগে রক্ত জমাট বাঁধা দূর করার জন্য ক্ষুদ্রাকৃতির রোবটও তৈরি করেছে এই গবেষণা দলটি, যা স্ট্রোকের চিকিৎসায় সম্ভাবনা দেখিয়েছে বলে দাবি তাদের। এ গবেষণাটি প্রকাশ পেয়েছে ন্যানোসায়েন্স ও ন্যানোটেকনোলজি জার্নাল স্মল, যার নেতৃত্বে ছিলেন যুক্তরাজ্য ও চীনের গবেষকদের একটি দল।

পূর্ববর্তী নিবন্ধসীতাকুণ্ডে জাহাজভাঙা কারখানায় ট্যাংক বিস্ফোরণ, দগ্ধ ১২ শ্রমিক
পরবর্তী নিবন্ধসাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত