যৌতুক-মাদক ও নারী নিপীড়ন রোধে আলেম সমাজকে ভূমিকা রাখতে হবে

জমিয়তুল ফালাহ্‌ মাঠে মহাসমাবেশে মেয়র

| রবিবার , ১২ মার্চ, ২০২৩ at ১০:৫৮ পূর্বাহ্ণ

যৌতুক, মাদক, নারী ও শিশু নিপীড়ন থামাতে সরকারকে বলিষ্ঠ পদক্ষেপ গ্রহণ এবং যৌতুক ও মাদকবিরোধী হাজারো যুবকের গণশপথ গ্রহণের মধ্য দিয়ে জমিয়তুল ফালাহ্‌ মসজিদ মাঠে যৌতুকমাদকবিরোধী মহাসমাবেশ, গুণীজন সংবর্ধনা ও র‌্যালি গতকাল শনিবার অনুষ্ঠিত হয়েছে। রজভীয়া নুরীয়া কমিটি কেন্দ্রীয় পরিষদের ব্যবস্থাপনায় আহলে সুন্নাত ওয়াল জামাআতের কেন্দ্রীয় মহাসচিব আল্লামা আবুল কাশেম নূরীর আহ্বানে মহাসমাবেশে উদ্বোধক ছিলেন মাইজভাণ্ডার দরবারের সাজ্জাদানশীন সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল হাসানী আলমাইজভাণ্ডারী। প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র এম. রেজাউল করিম চৌধুরী। তিনি বলেন, সরকার একার পক্ষে সবকিছু সামাল দেয়া সম্ভব নয়। এক্ষেত্রে জনগণেরও অনেক করণীয় আছে। অথচ আমরা সে দায়িত্ব পালন করি না। সরকার সবকিছু করে দেবে এ মানসিকতা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। যৌতুকমাদক ও নারী নিপীড়ন রোধ করতে আলেম ও ইমাম সমাজকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।

সংবর্ধেয় অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম। তিনি বলেন, সরকার নারী নির্যাতন, যৌতুক, মাদক, শিশু নির্যাতনসহ সামাজিক নানা অনাচারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিচ্ছে। মূখ্য আলোচক ছিলেন লেখক ড. মাসুম চৌধুরী। তিনি বলেন, যৌতুক, মাদক, নারী নিপীড়ন থামাতে হলে বিদ্যমান আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করতে হবে। শুভেচ্ছা বক্তব্য দেন, আন্‌জুমানে রজভীয়া নূরীয়া ট্রাস্টের প্রেসিডেন্ট আল্লামা আবুল কাশেম নূরী। তিনি বলেন, যৌতুক, মাদক ও নারীর প্রতি নিত্য অবমাননা আজ বড় সামাজিক ব্যাধি হয়ে দাঁড়িয়েছে। মাছুমুর রশিদ কাদেরী, মুহাম্মদ মিনহাজ উদ্দিন সিদ্দিকী এবং মুহাম্মদ আয়ুব তাহেরীর যৌথ সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন, মাহমুদুল হক রাজিব।

কেন্দ্রীয় চেয়ারম্যান ও অধ্যাপক মোহাম্মদ কাউছার হামিদের সভাপতিত্বে আলোচক ছিলেন অ্যাডভোকেট আব্দুর রশিদ দৌলতী। বক্তব্য দেন, আব্দুল মতিন, মাওলানা কাযী আবুল ফোরকান হাশেমী, আরিফ সওদাগর, মাওলানা আবুল কালাম, ইউনুচ রেজভী, আবু ছালেহ আঙ্গুর, মুহাম্মদ হাসান আলী, কাজী মুহাম্মদ ফোরকান রেজা, মুহাম্মদ মিঞা জুনাইদ, এইচ এম মন্‌জুরুল আনোয়ার, মাওলানা ইয়াকুর আলী ফারুকী, মাওলানা শাহ্‌ কুতুবউদ্দিন নূরী, মুহাম্মদ জাকারিয়া, মাওলানা আব্দুল কাদের রজভী, আয়ুব তাহেরী, মাওলানা আবুন নূর মুহাম্মদ হাস্‌সান নূরী, এস এম ইকবাল বাহার, ওসমান জাহাঙ্গীর, কাউন্সিলর এহসান করিম, মাওলানা সিরাজুল মোস্তফা, আবু ছৈয়্যদ, নাজিম উদ্দিন নূরী, অ্যাডভোকেট মুহাম্মদ আলমগীর, ইঞ্জিনিয়ার মুহাম্মদ জাহেদ, নুরুল হুদা মুহাম্মদ আক্কাস, আমানউল্লাহ, আবু হানিফ রিপন, আরাফাত আলী রুবেল, শাহীন সুজন, সিরাজুল ইসলাম, জাকির হোসাইন সওদাগর, আব্দুস শুক্কুর, মুহাম্মদ শফিক, মুহাম্মদ সরোয়ার, মাওলানা মুহাম্মদ আযিয, মুহাম্মদ আলী হোসেন, মুহাম্মদ ইকবাল, সাফওয়ান নূরী, শাহজাহান প্রমুখ। মহাসমাবেশ শেষে আল্লামা আবুল কাশেম নূরীর নেতৃত্বে যৌতুকমাদকবিরোধী র‌্যালি বের হয়। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধরাউজানের প্রবাসীদের সংগঠিত হয়ে শেখ হাসিনার পক্ষে কাজ করতে হবে
পরবর্তী নিবন্ধপ্রকাশ হলো সাব্বির নাসিরের ‘নাইয়া’