যেমন ছিল ঈদযাত্রার প্রথম দিন

সোনার বাংলা দুর্ঘটনার জেরে বিভিন্ন ট্রেনের যাত্রা বিলম্ব

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৮ এপ্রিল, ২০২৩ at ৫:১৬ পূর্বাহ্ণ

কুমিল্লায় একদিন আগে সোনার বাংলা এক্সপ্রেসের দুর্ঘটনার জেরে গতকাল সোমবার ঈদযাত্রার প্রথম দিনে এর প্রভাব পড়েছে। ট্রেনের সিডিউলে কিছুটা প্রভাব পড়েছে। সোনার বাংলা এবং তূর্ণাসহ বেশ কয়েকটি ট্রেনের যাত্রা বিলম্বিত হয়েছে। এর ফলে গতকাল ঈদযাত্রার প্রথম দিনই যাত্রীরা পড়েছেন ভোগান্তিতে। তবে ঈদযাত্রার প্রথম দিনে কোন ট্রেনেই তেমন ভিড় ছিল না। বেশ কিছু গুরুত্বপূর্ণ ট্রেন নির্দিষ্ট সময়ে ছাড়তে না পারায় যাত্রীরা বেশ ভোগান্তিতে পড়েছেন।

নির্ধারিত সময়ের ৬ ঘন্টা পরও চট্টগ্রাম ছেড়ে যায়নি ঢাকাগামী সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনটি। গতকাল সোমবার বিকেল পাঁচটায় ছাড়ার কথা থাকলেও রাত এগারোটায়ও ট্রেনটি চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ত্যাগ করেনি। এতে ঈদে ঘরমুখো মানুষ চরম ভোগান্তিতে পড়েছেন। বিশেষ করে অসুস্থ, শিশু ও বয়স্ক যাত্রীরা তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পড়েছেন।

প্রায় ৫ শতাধিক বয়স্ক নারীপুরুষ যাত্রীরা সোনার বাংলা এক্সপ্রেসে উঠতে প্লাটফর্মে অপেক্ষা করছেন।

রেলওয়ে পূর্বাঞ্চলের পরিবহন বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, রবিবার কুমিল্লার হাসানপুর স্টেশনে সোনার বাংলা এক্সপ্রেস দুর্ঘটনায় এই ট্রেনের নতুন ৭টি কোচ ক্ষতিগ্রস্ত হয়। ফলে সোনার বাংলায় সম্প্রতি দক্ষিণ কোরিয়া থেকে আমদানিকৃত আধুনিক উচ্চগতির কোচ যুক্ত করা হয়েছে। আধুনিক প্রযুক্তির এই কোচগুলো সংযোজন করতে রেলের কর্মচারীদের হিমশিম খেতে হয়েছে। এমন আধুনিক কোচ সংযোজন এবং পরিচালন সম্পর্কে এখনো রেল কর্মচারীরা অভিজ্ঞতা নেই। তাই সোনার বাংলা ট্রেনটি বিকাল ৫টার পরিবর্তে রাত সাড়ে ৯টায়ও যেতে পারেনি।

এদিকে তূর্ণা নিশীথাও নির্দিষ্ট সময়ে যেতে ছেড়ে যেতে পারেনি।

এদিকে সিলেটগামী পাহাড়িকা এক্সপ্রেস ও ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস ট্রেনও ছেড়েছে বিলম্বে। পাহাড়িকা এক্সপ্রেস সকাল ৭টা ২০ মিনিটে সিলেটের উদ্দেশ্যে ছাড়ার কথা ছিল। কিন্তু দেড় ঘণ্টা দেরিতে ৮টা ৫০ মিনিটে এই ট্রেন যাত্রী নিয়ে স্টেশন ছাড়ে। অপরদিকে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস ট্রেনটি সকাল ৯টার পরিবর্তে স্টেশন ছাড়ে সকাল পৌনে ১০টায়।

এই ব্যাপারে জানতে চাইলে চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী আজাদীকে বলেন, ঈদযাত্রার প্রথম দিনে কোনো ট্রেনে বেশি ভিড় ছিল না। সোনার বাংলা ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যেতে একটু বিলম্ব হয়েছে। দক্ষিণ কোরিয়া থেকে আমদানি করা নতুন কোচ লাগাতে গিয়ে এই বিলম্ব হয়।

রেলওয়ে কর্মকর্তারা জানান, সকালে পাহাড়িকা দেরিতে এসে পৌঁছানোয় ছাড়তে দেরি হয়েছে। আর বিজয় এক্সপ্রেস পরিষ্কার করতে সময় লাগায় দেরিতে ছেড়েছে। অন্য ট্রেনগুলো সময়মত ছেড়ে গেছে।

চট্টগ্রাম স্টেশন থেকে ঢাকা, সিলেট, ময়মনসিংহ, চাঁদপুরসহ বিভিন্ন গন্তব্যে দিনে ১৫টি আন্তঃনগর ট্রেন ছেড়ে যায়।

গত রবিবার কুমিল্লায় দুর্ঘটনায় সোনার বাংলা এক্সপ্রেসের নতুন সাতটি কোচ ক্ষতিগ্রস্ত হওয়ায় এবং আড়াই ঘন্টা থেকে তিন ঘন্টা রেল লাইন বন্ধ থাকায় এর রেশ পড়েছে ঈদযাত্রায়। কোচ সংকট কাটিয়ে ওঠার জন্য সম্প্রতি দক্ষিণ কোরিয়া থেকে দুই চালানে ৪০ কোচ সোনার বাংলাসহ বিভিন্ন ট্রেনে লাগাতে গিয়ে রেল কর্মচারীদের হিমশিম খেতে হচ্ছে। আগে ইন্দোনেশিয়া থেকে যে কোচগুলো আমদানি করা হয়েছেতার থেকে দক্ষিণ কোরিয়া থেকে আমদানি করা কোচগুলো অনেক বেশি আধুনিক। যার কারণে কোচগুলোতে লাগাতে বেগ পেতে হচ্ছে রেল কর্মচারীদের। শুধুমাত্র সোনার বাংলায় দক্ষিণ কোরিয়ার কোচগুলো লাগাতে দীর্ঘ ঘন্টার পর ঘন্টা চেষ্টা করতে হয়েছে। এর ফলে নির্দিষ্ট সময়ে সোনার বাংলা ছেড়ে যাওয়া সম্ভব হয়নি।

পূর্ববর্তী নিবন্ধওয়াসার পানি সরবরাহে বিঘ্ন বিভিন্ন স্থানে রেশনিং
পরবর্তী নিবন্ধক্যান্সারের চিকিৎসায় সুখবর