যেভাবে জানা যাবে ফল

আজাদী প্রতিবেদন | শনিবার , ৩০ জানুয়ারি, ২০২১ at ৬:৩২ পূর্বাহ্ণ

আজ (৩০ জানুয়ারি) প্রকাশিত হচ্ছে ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল। এবার বেলা ১১টা থেকেই ওয়েবসাইট ও মোবাইল ফোনে ফল পাওয়া যাবে। তবে অন্যান্যবারের মতো শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো ফল পাওয়া যাবে না এবার। তাই ফলাফল জানতে শিক্ষাপ্রতিষ্ঠানে জমায়েত না করতে শিক্ষার্থীদের নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়।
শনিবার সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে অনলাইনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পরীক্ষার ফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরপরপই ওয়েবসাইট, মোবাইলফোনের এসএমএস-এর মাধ্যমে ফল পাওয়া যাবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। পরীক্ষার্থীদের মধ্যে যারা প্রি-রেজিস্ট্রেশন করেছে তাঁরা মোবাইল এসএমএস-এর মাধ্যমে আগেভাগে (আনুষ্ঠানিক ফল ঘোষণার পর) ফল পেয়ে যাবে। শনিবার ফল প্রকাশের আগেও মোবাইলে প্রি-রেজিস্ট্রেশন করা যাবে। প্রি-রেজিস্ট্রেশন করতে এইচএসসি লিখে একটি স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর এরপর আরেকটি স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ- HSC < >CHI< >ROLL< > 2020 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফল প্রকাশের সঙ্গে সঙ্গে প্রি-রেজিস্ট্রেশনকৃত মোবাইল নম্বরে এসএমএস-এর মাধ্যমে ফল পৌঁছে যাবে।
যেসব ওয়েবসাইটে পাওয়া যাবে ফলাফল: www.educationboardresults.gov.bd, দৈনিক আজাদীর ওয়েবসাইট www.dainikazadi.net, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ওয়েবসাইট www.bise-ctg.gov.bd -এ পাওয়া যাবে। এর মধ্যে ফল প্রকাশের পরপরই (বেলা ১১টা থেকে) শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে পূর্ণাঙ্গ ফলাফল (বিষয় ভিত্তিক নম্বরসহ) পাওয়া যাবে।
মোবাইলের এসএমএস’র মাধ্যমে ফলাফল : সব অপারেটর (টেলিটক, রবি, গ্রামীণফোন, বাংলালিংক ও এয়ারটেল) থেকে : মেসেজ অপশনে গিয়ে HSC অথবা ALIM লিখে একটি space দিয়ে শিক্ষাবোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে একটি space দিয়ে পরীক্ষার্থীর রোল নম্বর লিখে একটি space দিয়ে পাশের সাল লিখে পাঠাতে হবে 16222 নম্বরে।
সংক্ষেপে : চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ক্ষেত্রে ঐঝঈ HSC(space) CHI (space) ROLL (space) 2020 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।
মাদ্রাসাবোর্ডের ক্ষেত্রে: ALIM (space) MAD (space) ROLL (space) 2018 লিখে পাঠাতে হবে 16222 নম্বরে।
টেকনিক্যাল (কারিগরি) বোর্ডের ক্ষেত্রে : HSC (space) TEC (space) ROLL (space) 2020 লিখে পাঠাতে হবে 16222 নম্বরে।

পূর্ববর্তী নিবন্ধনির্বাচনেও অটোপাসের ব্যবস্থা করুন : বাবলু
পরবর্তী নিবন্ধনিজ হাতে পোস্টার অপসারণ করলেন নবনির্বাচিত মেয়র