যুক্তরাষ্ট্রে শি জিনপিং, হবে বাইডেনের সঙ্গে বৈঠক

| বৃহস্পতিবার , ১৬ নভেম্বর, ২০২৩ at ৬:৪৪ পূর্বাহ্ণ

এক বছরের মধ্যে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করতে চলেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। যে বৈঠক বিশ্বের সর্ববৃহৎ অর্থনীতির দুই দেশের মধ্যে সম্পর্কে উত্তেজনার পারদ খানিকটা হলেও কমিয়ে আনবে বলে আশা করা হচ্ছে।

সান ফ্রান্সিসকোয় এশিয়াপ্যাসিফিক ইকোনমিক কোঅপারেশনের (এপেক) শীর্ষ সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় পৌঁছান শি। বুধবার হতে যাওয়া এই দুই নেতার বৈঠকে তাইওয়ান, দক্ষিণ চীন সাগর, ইসরায়েলহামাস সংঘাত, ইউক্রেনে রাশিয়ার আক্রমণ, উত্তর কোরিয়া এবং মানবাধিকার প্রসঙ্গ নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা খুবই কম বলে উভয় পক্ষের কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে। কারণ, এই সব ইস্যুতে দুই দেশের মতপার্থক্য দীর্ঘদিনের এবং এই দুই নেতা দীর্ঘ এই বিরোধ মেটাতে সক্ষম হবেন না বলেই ধরে নেওয়া হচ্ছে। শি’র পাশাপাশি বাইডেনও মঙ্গলবারই সান ফ্রান্সিসকো পৌঁছান। ২১ সদস্য রাষ্ট্রের এই অর্থনৈতিক জোটের বাকি নেতারাও এবং শতাধিক কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তারা (সিইও) সম্মেলনে যোগ দিতে সেখানে গেছেন। শি সর্বশেষ যুক্তরাষ্ট্র সফরে গিয়েছিলেন ২০১৭ সালে। মাঝে পেরিয়ে গেছে ছয়টি বছর। বাইডেন প্রেসিডেন্ট শি’র সঙ্গে সরাসরি কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে চান।

শি এবং বাইডেন সান ফ্রান্সিসকোর সম্মেলন স্থলের থেকে অনেক দূরে কোথাও বৈঠক করবেন বলে ধারণা করা হচ্ছে। নিরাপত্তা, নির্জনতা এবং দূরত্বের বিষয়টি মাথায় রেখে তাদের বৈঠকের স্থান নির্ধারণ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধআল-শিফায় অভিযান মানবতাবিরোধী অপরাধ : ফিলিস্তিনি কর্তৃপক্ষ
পরবর্তী নিবন্ধগাজার বৃহত্তম হাসপাতালে ইসরায়েলি ঝটিকা অভিযান