যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে ইউক্রেন- ইসরায়েল সহায়তা প্যাকেজ পাস

মার্কিন সহায়তা ইউক্রেনের ক্ষতি করবে বাড়াবে মৃত্যু : ক্রেমলিন

| সোমবার , ২২ এপ্রিল, ২০২৪ at ১১:৫৭ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানকে সামরিক সহায়তা দেওয়ার ৯৫ বিলিয়ন ডলারের প্যাকেজ অনুমোদন পেয়েছে। গত শনিবার প্রতিনিধি পরিষদের রিপাবলিকান কট্টরপন্থিদের তীব্র আপত্তি সত্ত্বেও বিস্তৃত দ্বিদলীয় সমর্থনে প্যাকেজটি অনুমোদন পায়। রয়টার্স জানিয়েছে, প্যাকেজটি এখন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চ কক্ষ ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ সেনেটে পাঠানো হয়েছে। প্রতিনিধি পরিষদের যে রিপাবলিকান কট্টরপন্থিরা প্যাকেজটির বিরোধিতা করছিলেন তাদের মধ্যে হাউজ স্পিকার মাইক জনসনও ছিলেন। তিনি প্রস্তাবিত আইনি প্যাকেজটি আটকে রেখেছিলেন। প্রেসিডেন্ট জো বাইডেন ও সেনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল প্যাকেজটি ভোটে দেওয়ার জন্য স্পিকার জনসনের ওপর চাপ সৃষ্টি করেছিলেন। খবর বিডিনিউজের।

প্রতিনিধি পরিষদে পাস হওয়া বিলটি নিয়ে আগামীকাল মঙ্গলবার থেকে সেনেটে আলোচনা শুরু হবে। ওই দিনই এর ওপর কিছু প্রাথমিক ভোটাভুটি হবে। পরে আগামী সপ্তাহের কোনো এক সময় চূড়ান্ত ভোট হবে। সেনেটে বিলটি অনুমোদন পাবে বলে ধারণা করা হচ্ছে। এরপর সেটি যাবে প্রেসিডেন্ট বাইডেনের কাছে। বাইডেন সই করলেই প্যাকেজটি আইনে পরিণত হবে। বাইডেন আগেই বলেছেন, তিনি ওই সহায়তা প্যাকেজে সই করতে মুখিয়ে আছেন।

এই ৯৫ বিলিয়ন ডলারের মধ্যে ৬০ দশমিক ৮৪ বিলিয়ন মার্কিন ডলারের সহায়তা যাবে ইউক্রেনে, ২৬ দশমিক ৪ বিলিয়ন ডলার যাবে ইসরায়েলে এবং ৮ দশমিক ১২ বিলিয়ন ডলার যাবে তাইওয়ানসহ ইন্দোপ্যাসিফিক অঞ্চলে। আগে ইউক্রেনকে দেওয়ার জন্য সামরিক সহায়তা প্যাকেজটি ৩১১১১২ ভোট পাস হয়। ১১২ জন রিপাবলিকান প্রতিনিধি এর বিরোধিতা করলেও সমর্থন করেন ১০১ জন। ডেমোক্র্যাট প্রতিনিধিদের সবাই এর পক্ষে ভোট দেন। এটি ইউক্রেনের জন্য দারুণ গুরুত্বপূর্ণ একটি মুহূর্ত। রাশিয়ার বিরুদ্ধে নিজেদের প্রতিরোধ লড়াই জারি রাখতে যুক্তরাষ্ট্রের এ সামরিক সহায়তা তাদের ভীষণভাবে প্রয়োজন ছিল এবং গত কয়েক সপ্তাহ ধরে কিয়েভ থেকে বার বার সাহায্য কামনা করা হচ্ছিল। মার্কিন সহায়তা প্যাকেজ বিল প্রতিনিধি পরিষদের বাধা অতিক্রম করার পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মার্কিন আইনপ্রণেতাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। এই প্যাকেজে ইসরায়েলের জন্য ২৬ বিলিয়ন ডলারের সামরিক সহায়তার পাশাপাশি পুনরায় আকাশ সুরক্ষা ব্যবস্থা পাঠানো এবং মানবিক ত্রাণ সহায়তার কথাও উল্লেখ আছে। এর আগে ইসরায়েলের জন্য প্রস্তাবিত সহায়তা প্যাকেজগুলো মার্কিন কংগ্রেসের পূর্ণ সমর্থন পেলেও এবার কিছুটা ব্যতিক্রম হয়েছে। কয়েক মাস ধরে প্রগতিশীল ডেমোক্র্যাটরা ইসরায়েল সরকারের বিষয়ে ও গাজায় তাদের পরিচালিত যুদ্ধ নিয়ে ক্ষোভ প্রকাশ করে আসছিলেন। ইসরায়েলের জন্য প্রস্তাবিত সহায়তা প্যাকেজের ভোটাভুটিতে ওই ক্ষোভ প্রতিফলিত হয়েছে। গত শনিবারের ভোটে ইসরায়েলের সহায়তা প্যাকেজের পক্ষে ভোট পড়ে ৩৬৬টি, বিপক্ষে ৫৮টি। ৩৭ জন ডেমোক্র্যাট ও ২১ জন রিপাবলিকান প্রস্তাবটির বিপক্ষে ভোট দেন।

এদিকে ইউক্রেনের জন্য সামরিক সহায়তা প্যাকেজ অনুমোদন কেবল দেশটির আরও বেশি ক্ষতিই ডেকে আনবে এবং সেখানকার যুদ্ধে আরও প্রাণহানি ঘটবে বলে সতর্ক করেছে রাশিয়া। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ গত শনিবার বলেছেন, এ সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রকে আরও ধনী করবে। ইউক্রেনের জন্য আরও ধ্বংস ডেকে আনবে এবং আরও বেশি ইউক্রেনীয়র মৃত্যু হবে।

ক্রেমলিনের মুখপাত্র পেসকভ এও বলেন, যে আইনের বিধান ব্যবহার করে যুক্তরাষ্ট্র জব্দকৃত রুশ সম্পত্তি বাজেয়াপ্ত করবে এবং ইউক্রেনে পুনর্গঠনের জন্য তা কাজে লাগাবে, সেই আইনই যুক্তরাষ্ট্রের ভাবমূর্তি নষ্ট করবে। রাশিয়া পাল্টা ব্যবস্থা নেবে বলে জানান তিনি। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানকে এ বিলে সহায়তা অনুমোদন করলে বিশ্বজুড়ে সংকট আরও গভীর হবে। কিয়েভ সরকারকে সামরিক সহায়তা দেওয়া মানে সন্ত্রাসী কার্যকলাপে সরাসরি পৃষ্ঠপোষকতা করা। তাইওয়ানকে সহায়তা দেওয়া মানে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ। ইসরায়েলের ক্ষেত্রে এটি সরাসরি যুদ্ধের মাত্রা বাড়াবে এবং এ অঞ্চলে উত্তেজনা নজিরবিহীনভাবে বেড়ে যাবে।

পূর্ববর্তী নিবন্ধপাকিস্তানে বন্দুকধারীদের হামলায়৭ শুল্ক কর্মী নিহত
পরবর্তী নিবন্ধবোয়ালখালীতে ট্রাক ও সিএনজি সংঘর্ষে দুই যুবক নিহত