যুক্তরাষ্ট্রও ভুল করেছে, বাইডেনকে পাল্টা জবাব সৌদি যুবরাজের

| রবিবার , ১৭ জুলাই, ২০২২ at ১১:০০ পূর্বাহ্ণ

সাংবাদিক জামাল খাশুগজি হত্যাকাণ্ডের জন্য সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দায়ী মনে করেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের এমন মন্তব্যের জবাবে সৌদি যুবরাজ বলেছেন, খাশুগজি হত্যাকাণ্ড ‘ভুল ছিল এবং যুক্তরাষ্ট্রও এমন ভুল করেছে’। যুবরাজ মোহাম্মদের বরাত দিয়ে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন বলে গতকাল জানা যায়। খবর বিডিনিউজের।

২০১৮ সালে ইস্তাম্বুলে সৌদি আরবের দূতাবাসে ওয়াশিংটন পোস্টের সাংবাদিক খাশুগজিকে হত্যা করা হয়। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর বিশ্বাস যুবরাজ মোহাম্মদের নির্দেশেই খাশুগজিকে হত্যা করা হয়েছে। যদিও যুবরাজ বরাবর ওই অভিযোগ অস্বীকার করেছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠকে ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশুগজি হত্যাকাণ্ডের বিষয়টি তুলেছেন এবং বলেছেন, তিনি এজন্য ‘সৌদি যুবরাজকেই দায়ী বলে মনে করেন’।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের বলেন, প্রেসিডেন্ট বৈঠকে (খাশুগজি হত্যাকাণ্ডের) বিষয়টি তুলেছিলেন…জবাবে যুবরাজ বলেছেন, এটা সৌদি আরবের জন্য বেদনাদায়ক এক অধ্যায় এবং ওটা একটি মারাত্মক ভুল ছিল। যাদের বিরুদ্ধে খাশুগজি হত্যাকাণ্ডের অভিযোগ উঠেছে তাদের বিচারের আওতায় আনা হয়েছে এবং কারাদণ্ডের সাজা দেয়া হচ্ছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মত মধ্যপ্রাচ্য সফরে শুক্রবার সৌদি আরব পৌঁছেছেন জো বাইডেন। ওইদিন তিনি যুবরাজ মোহাম্মদের সঙ্গে বৈঠক করেন। শনিবার তিনি ছয় পারস্য উপসাগরীয় দেশ এবং মিশর, জর্ডান ও ইরাকের সঙ্গে একটি সম্মেলনে অংশ নেন। যুবরাজ মোহাম্মদের বরাত দিয়ে পররাষ্ট্রমন্ত্রী জুবায়ের বলেন, যুক্তরাষ্ট্র নিজেদের মতাদর্শ আফগানিস্তান ও ইরাকের উপর চাপিয়ে দেয়ার চেষ্টা করেছিল, কিন্তু সেটা কাজ করেনি। প্রতিটি দেশের আলাদা আলাদা মতাদর্শ রয়েছে এবং প্রত্যেকের মতাদর্শকে সম্মান করা উচিত।

পূর্ববর্তী নিবন্ধবিক্ষোভের মাঝেই রাষ্ট্রপতির পালঙ্কে গাড়ির সামনে দাঁড়িয়ে ছবি
পরবর্তী নিবন্ধমিলন কান্তি রুদ্র