যা আমাদের উপকারে আসে, তা’ই নেয়ামত

ফারজানা আজিম | সোমবার , ২৪ অক্টোবর, ২০২২ at ৫:৫৪ পূর্বাহ্ণ

নেয়ামত হচ্ছে আল্লাহ প্রদত্ত এমন সব বস্তু যা দ্বারা মানুষ উপকৃত হয় অর্থাৎ আল্লাহ সৃষ্টির যেসব জিনিস আমাদের উপকারে আসে তাই নেয়ামত। যেমন বাতাস: বাতাস ছাড়া মানুষ বাঁচতে পারে না। একটি মুহূর্ত মানুষ বাতাস ছাড়া বাঁচবে না। মানুষের শ্বাস প্রশ্বাস নিতে বাতাসে প্রয়োজন হয় অর্থাৎ অক্সিজেন। অক্সিজেন বাতাসেই থাকে। অক্সিজেন ছাড়া কোনো মানুষ বাঁচতে পারে না। তাই বাতাস আল্লাহ প্রদত্ত বিশাল নেয়ামত।

এরপর হচ্ছে পানি। তাও আল্লাহর সৃষ্টি। পানি ছাড়া ও মানুষ বাঁচতে পারে না। সূর্যও আল্লার বড় নেয়ামত। এইভাবে প্রকৃতিতে ছড়িয়ে ছিটিয়ে আছে আল্লাহ প্রদত্ত বহু নেয়ামত যা আমরা অনুভবও করতে পারি না যে এগুলো কত বড় নেয়ামত। আর আল্লাহ প্রদত্ত এই সমস্ত কিছু আল্লাহ তার বান্দার জন্য সৃষ্টি করেছেন অফুরন্তভাবে যা কখনো শেষ হয় না। যেমন সৃষ্টির প্রথম থেকে আজ পর্যন্ত বাতাস বন্ধ হয়নি পানি শেষ হয়নি সূর্য উদিত না হয়ে থাকেনি এগুলি সবই আল্লাহর পক্ষ থেকে বান্দার জন্য নেয়ামত। ঠিক তেমনি মা বাবা ভাই বোন আত্মীয়-স্বজন বন্ধু-বান্ধব স্বামী-স্ত্রী ও আমাদের জন্য নেয়ামত।

বাবা মায়ের চেয়ে বড় নেয়ামত যেমন সন্তানের জন্য বড় কিছু হতে পারে না ঠিক তেমনি সন্তানও বাবা-মায়ের জন্য বড় নেয়ামত একইভাবে ভাই বোন একে অপরের জন্য বড় নেয়ামত ঠিক একই ভাবে আত্মীয়-স্বজন বন্ধু-বান্ধব সবাই একে অপরের জন্য বড় নেয়ামত একজন সৎ বন্ধুর চেয়ে বড় নেয়ামত হতেই পারে না ঠিক তেমনি একজন আত্মীয় হতে পারে বড় নেয়ামত। স্বামী-স্ত্রী একে অপরের জীবনসঙ্গী। তবে আজাবও কম নেই। আজাব অর্থ আল্লাহ প্রদত্ত ঐ সমস্ত জিনিস বা সম্পর্ক যা আমাদের ক্ষতি ছাড়া আর কিছুই করে না। যেমন দূষিত বাতাস, নোংরা পানি, প্রাকৃতিক দুর্যোগ, অকৃতজ্ঞ সন্তান, স্বার্থপর ভাইবোন, নিমকহারাম আত্মীয়-স্বজন, বেইমান বন্ধুবান্ধব, জীবন ধ্বংসকারী স্বামী-স্ত্রী ইত্যাদি।

এরা সকলেই আল্লাহর প্রদত্ত। কোনটি ভালো, কোনটি ক্ষতিকর। এরা সবাই আল্লাহর কাছ থেকে আসে নেয়ামত হয়ে কিন্তু মাঝপথে এসে হয়ে যায় আজাব। তাই আল্লাহর কাছ থেকে পেলেই সবকিছু নেয়ামত হয় না। অর্থাৎ আল্লাহর কাছ থেকে পাওয়া ঐ সকল জিনিস যা আমাদের উপকারে আসে তাই নেয়ামত। তাই ‘নেয়ামত মানে সব সময় পাওয়া নয়, মাঝে মাঝে জীবন থেকে কিছু হারিয়ে যাওয়াও নেয়ামত’।

পূর্ববর্তী নিবন্ধউচ্চশিক্ষার ক্ষেত্রে কিছু সংস্কার প্রয়োজন
পরবর্তী নিবন্ধতাঁতশিল্প : বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ভাবনা