যারা বিদেশে দেশের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে তাদের শাস্তি দেবে সরকার

বিরোধী দলগুলো পরিবেশ অশান্ত করার চেষ্টা করছে : প্রধানমন্ত্রী

| বৃহস্পতিবার , ৩ নভেম্বর, ২০২২ at ৫:৩৩ পূর্বাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সংসদে বলেছেন, যারা বিদেশে বসে দেশ ও সরকারের বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত রয়েছে সরকার তাদের শাস্তি নিশ্চিত করতে কাজ করছে। তিনি বলেন, যারা (বিদেশে অবস্থান করে) সরকার বিরোধী কর্মকাণ্ড, উসকানিমূলক ও বানোয়াট বক্তব্য প্রদানের সঙ্গে জড়িত, সরকার তাদের আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করার জন্য কাজ করছে। খবর বাসসের।
সংসদে প্রশ্নোত্তর পর্বে লক্ষ্মীপুর-২ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য নুর উদ্দিন চৌধুরী নয়নের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, প্রবাসী বাংলাদেশীরা রেমিট্যান্স পাঠানোর পাশাপাশি স্বাগতিক দেশে তাদের ইতিবাচক কর্মকাণ্ডের মাধ্যমে বাংলাদেশের সুনাম ও ভাবমূর্তি উজ্জ্বল করে। তারা স্বাগতিক দেশে অবস্থান করে বাংলাদেশের স্বার্থ রক্ষায় ভূমিকা রাখতে পারে। কিন্তু দুর্ভাগ্যবশত প্রবাসী বাংলাদেশীদের মধ্যে কিছু লোক বিদেশে অবস্থান করে দেশ ও সরকারের বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত রয়েছে। বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে এবং বিদেশে অপপ্রচার বন্ধে বেশ কিছু পদক্ষেপের কথাও উল্লেখ করেন তিনি।
শেখ হাসিনা বলেন, বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরা এবং অপপ্রচার মোকাবেলায় আন্তর্জাতিক গণমাধ্যমে নিয়মিতভাবে বাস্তবভিত্তিক সংবাদ ও নিবন্ধ প্রকাশের পরিকল্পনা নেওয়া হয়েছে এবং নিয়মিত প্রচেষ্টা অব্যাহত রয়েছে। তিনি বলেন, আন্তর্জাতিক গণমাধ্যমে কোনো অসত্য ও অপপ্রচারমূলক কিছু প্রকাশিত হলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাবলিক কূটনীতি শাখা গণমাধ্যমে বস্তুনিষ্ঠ ও বাস্তসম্মত জবাব পাঠায়। যারা অপপ্রচার ছড়ায় সোশ্যাল মিডিয়ায় তাদের বানোয়াট ও ভিত্তিহীন পোস্ট মনিটরিং করা হয়ে থাকে।
পরিবেশ অশান্ত করার চেষ্টা করছে :বৈশ্বিক সংকটের সুযোগ নিয়ে দেশের রাজনৈতিক পরিবেশ অশান্ত করতে ‘ঘোলা পানিতে মাছ শিকারের’ অপচেষ্টা পরিহারের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ক্রান্তিলগ্নের সুযোগ নিয়ে রাজনৈতিকভাবে অশান্ত পরিবেশ সৃষ্টির চেষ্টা করা হচ্ছে। বৈশ্বিক অর্থনৈতিক মন্দার মধ্যে অনেক উন্নত দেশের চেয়ে বাংলাদেশ এখনও ভালো অবস্থায় রয়েছে বলেও দাবি করেন তিনি। জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নু বর্তমান অর্থনৈতিক মন্দা মোকাবেলায় সব রাজনৈতিক দলকে নিয়ে ঐক্যবদ্ধভাবে পদক্ষেপ নেবেন কিনা, তা প্রধানমন্ত্রীর কাছে জানতে চান।
জবাবে প্রধানমন্ত্রী বলেন, সকলকে নিয়ে ঐক্যবদ্ধ হওয়ার কথা বললেন? আমার প্রশ্ন এখানে? দেশ যখন এমন ক্রান্তিলগ্নে পড়ে, তখন আমাদের যারা বিরোধী দল আছেন, আমি সকলের কথা বলছি, তাদের মাঝে ওই উদ্বেগ আমরা দেখিনি। বরং দেখেছি এই সুযোগ নিয়ে রাজনৈতিক অশান্ত পরিবেশ কীভাবে সৃষ্টি করা যায় সেটাই যেন তারা চেষ্টা করে যাচ্ছে। তিনি বলেন, এটা করাটা কি সমীচীন হচ্ছে? সমীচীন হচ্ছে না। তাহলে ওই অনুভূতিটা কোথায়? অনুভূতিটা থাকতে হবে দেশের পথে। দেশপ্রেমটা থাকতে হবে। আজকে সারা বিশ্বব্যাপী ক্রাইসিস- এই সুযোগ নিয়ে রাজনৈতিক অবস্থাকে ঘোলাটে করা আর ঘোলাপানিতে মাছ শিকারের চেষ্ট করা- এই প্রবণতাটা পরিহার করতে হবে। প্রধানমন্ত্রী বলেন, ঐক্যবদ্ধ শুধু মুখে বললে হবে না। নিজের থেকে পাশে দাঁড়াতে হবে। আমরা সবসময়ে ঐক্যে বিশ্বাস করি। যারা আসবেন তাদের সঙ্গে আমরা কাজ করবো। এতে কোনো সন্দেহ নেই।

পূর্ববর্তী নিবন্ধজেল হত্যা দিবস আজ
পরবর্তী নিবন্ধবাড়ছে সব ভোগ্যপণ্যের দাম