যত বেশি গবেষণা হবে তত বেশি উন্নয়ন হবে

চবি গবেষণা ইন্টার্নশিপ অনুষ্ঠানে ড. জাফর ইকবাল

| মঙ্গলবার , ১৩ এপ্রিল, ২০২১ at ৮:০১ পূর্বাহ্ণ

তরুণ শিক্ষার্থীদের মাঝে গবেষণা ও উদ্ভাবনের অনুপ্রেরণা সৃষ্টির লক্ষে অনুষ্ঠিত হয়ে গেল সিইউআরএইচএস রিসার্চ ইন্টার্নশিপ প্রোগ্রাম। চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডিস সোসাইটি আয়োজিত চারমাস ব্যাপী গবেষণার প্রশিক্ষণ ও গবেষণা প্রজেক্টের এই আয়োজনে অংশ নেয় দেশের ২৭ টি বিশ্ববিদ্যালয়ের নির্বাচিত ১২০ জন শিক্ষার্থী। গতকাল সোমবার সমাপনী পর্বে প্রধান অতিথি ছিলেন বিজ্ঞানী ড. মুহাম্মদ জাফর ইকবাল। অনলাইনে সমাপনী পর্বে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও প্রকাশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. আবদুল্লাহ আল ফারুক এবং ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক ড. অলোক পাল।
ড. মুহাম্মদ জাফর ইকবাল বলেন, পৃথিবীতে দুই রকম মানুষ আছে- একদল গবেষণা করে, আরেকদল গবেষণায় বাধাগ্রস্ত করে। আমাদের দেশের ছাত্ররা পৃথিবীতেই গবেষণায় নিজেদের মেধা প্রমাণ করে চলেছে প্রতিনিয়ত। যত বেশি গবেষণা হবে তত বেশি উন্নয়ন হবে। দেশে দিন দিন গবেষণার অনুদানের পরিমাণ বাড়ছে। এতে দেশে কাজের ক্ষেত্র তৈরি হচ্ছে। গবেষণার মাধ্যমে নতুন কিছু বেরিয়ে আসবে। গবেষণার মাধ্যমে সমস্যার সমাধান সম্ভব। প্রত্যেকটা সমাধানই একেকটা আনন্দ। ড. আবদুল্লাহ আল ফারুক বলেন, কোভিডের এই সংকট দেখিয়ে দিয়েছে গবেষণা কতটা গুরুত্বপূর্ণ।
গবেষণার মূল উদ্দেশ্য হবে মানুষের কল্যাণ সাধন করা। দেশে গবেষণার সুযোগ তৈরি হচ্ছে এবং তা কাজে লাগাতে হবে। সিইউআরএইচএস-এর মত সংগঠনগুলোকে আরও বেশি এজন্য এগিয়ে আসতে হবে। স্বাগত বক্তব্য দেন, চবি অর্থনিতি বিভাগের শিক্ষক ড. নাইম হাসান চৌধুরী। ইন্টার্নশিপ প্রোগ্রামের বিভিন্ন কাজ তুলে ধরেন সিইউআরএইচএস-এর মডারেটর ও চবি শিক্ষক ড. আদনান মান্নান। গবেষণার বিভিন্ন দিক তুলে ধরেন চবি ভূগোল বিভাগের অধ্যাপক ড. অলোক পাল, ফলিত রসায়নের শিক্ষক ড. সুমন বড়ুয়া, ফিনান্স বিভাগের শিক্ষক ড. অনুপম দাশ গুপ্ত, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ড. কাজী তানভির আহাম্মদ। তরুণ গবেষকদের পক্ষে নিজেদের অভিজ্ঞতা তুলে ধরেন এশিয়ান ওমেন ইউনিভার্সিটির ছাত্রী সায়মা জাফরিন এবং চমেকের ছাত্রী সুস্মিতা দে পিঙ্কি। শুভেচ্ছা বক্তব্য দেন, সিইউআরএইচএস-এর সভাপতি তাকবির হোসেন ও সাধারণ সম্পাদক তানজিলুর রহমান। চারমাস ব্যাপী এই ইন্টার্নশিপ প্রোগ্রামে অটিজম, ডায়াবেটিস, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং এলগরিদম, আদিবাসীদের স্বাস্থ্য, রাইড শেয়ারিং, ব্যাংকিং, ক্রিয়েটিভ এংগেজমেন্ট, বিবাহ বিচ্ছেদ, কোভিড পরবর্তী সময়ে শ্রমিকদের জীবনে প্রভাব ও উচ্চ রক্তচাপ নিয়ে গবেষণা করেন চবি, ঢাবি, ঢামেক, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, চমেক, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, সাদার্ন বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, চুয়েট, সিভাসুসহ ২৭ টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধপটিয়া পৌর মেয়রের সঙ্গে গাউছিয়া কমিটির মতবিনিময়
পরবর্তী নিবন্ধখালেদা জিয়ার রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল