মোস্তাফিজের সেই দুই ডেলিভারি নিয়ে চলছে আলোচনা

স্পোর্টস ডেস্ক | বৃহস্পতিবার , ১৩ এপ্রিল, ২০২৩ at ১১:১০ পূর্বাহ্ণ

এবারের আইপিএলে এখনো পর্যন্ত জয়ের দেখা পায়নি দিল্লি ক্যাপিট্যাল। গত মঙ্গলবার রাতে চলতি আইপিএলে প্রথম জয়ের একদম দ্বারপ্রান্তে ছিল দিল্লি ক্যাপিটালস। বাংলাদেশি পেসার মোস্তাফিজুর রহমান দুর্দান্ত বোলিং করে খেলায় ফিরিয়েছিলেন দলকে। কিন্তু তিনিই নিজের শেষ ওভারে দুটি ছক্কা খেলেন। আর তাতেই মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে হেরে গেলো দিল্লি। মোস্তাফিজের ওই দুই ভুল ডেলিভারি নিয়ে এখন আলোচনা তুঙ্গে। ম্যাচের পর অধিনায়ক ডেভিড ওয়ার্নারসহ ধারাভাষ্যকার এবং ভারতের সাবেক ক্রিকেটাররা কথা বলেছেন ওই দুই ডেলিভারি নিয়ে।

শেষ দুই ওভারে মুম্বাইয়ের দরকার ছিল ২০ রান। ১৯তম ওভারে মোস্তাফিজের হাতে বল তুলে দেন ওয়ার্নার। প্রথম তিন বলে মোস্তাফিজ দেন মাত্র ২ রান। কিন্তু চতুর্থ বলটি অফকাটার করলে মিডউইকেট দিয়ে ছক্কা হাঁকান ক্যামেরুন গ্রিন। পরের বলে মোস্তাফিজ ১ রান দিলেও শেষ বলটিতে আরেকটি কাটার দিতে গিয়ে ছক্কা হজম করেন। এবার ছয় মারেন টিম ডেভিড। মোস্তাফিজের ওভারে ওই দুই ছক্কাতেই ম্যাচটা বেরিয়ে যায় দিল্লির হাত থেকে। অথচ এই মোস্তাফিজ মাঝের দুই ওভারে দারুণ বোলিং করে দলকে ফিরিয়েছিলেন খেলায়।

ম্যাচ শেষে দিল্লি অধিনায়ক ওয়ার্নার বলেন শেষটায় ভুল হলো। ছেলেরা দারুণ খেলেছে। কিন্তু দুটি বল ভুল হলো আর সেটাই ম্যাচটা শেষ করে দিল। অথচ আমরা খেলায় দারুণভাবে ফিরেছিলাম। নরকিয়া বিশ্বমানের এবং তার মতো খেলোয়াড়ের কাছ থেকে আমরা এটাই আশা করি। মোস্তাফিজও বিশ্বমানের। নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার এবং জনপ্রিয় ধারাভাষ্যকার সাইমন ডুল ক্রিকবাজ‘-এর পোস্ট ম্যাচ অনুষ্ঠানে ব্যাখ্যা করলেন কী কারণে মোস্তাফিজ দুটি ছক্কা হজম করেন ওই ওভারে। ডুল বলেন, মোস্তাফিজকে ১৯তম ওভারে আনা সঠিক সিদ্ধান্তই ছিল। কিন্তু অনসাইডে বাউন্ডারি ছোট ছিল। মোস্তাফিজ ব্যাটারের শরীরের কাছে বল করেছে। এজন্যই গ্রিন এবং ডেভিড তাকে ছক্কা মারতে পেরেছে। ভারতের সাবেক ক্রিকেটার মনোজ তিওয়ারি মনে করছেন, মোস্তাফিজ এমনভাবে বোলিং করছেন যে ব্যাটাররা আগেই বুঝে যাচ্ছেন। তাই এমন মার খেয়েছেন বাংলাদেশি পেসার। তিওয়ারি বলেন, যখন আপনি কাটার করবেন তখন সেটা ঠিক লেন্থে বল করতে হবে। ব্যাটাররা এটার জন্য রেডি থাকে। মোস্তাফিজ তার লেন্থ কিছুটা বদলাতে পারতো। সে শর্ট কিংবা ওয়াইড লেন্থে করতে পারতো। যদি একজন ব্যাটার আগেই জেনে যায় কী বল হবে তাহলে তার কাজটা সহজ হয়ে যায়।

পূর্ববর্তী নিবন্ধআইসিসির মার্চের সেরা ক্রিকেটার সাকিব
পরবর্তী নিবন্ধঅভিবাসী স্রোত ঠেকাতে ইতালিতে জরুরি অবস্থা