মেসিদেরকে সতর্ক করলেন কানিজিয়া

| রবিবার , ২০ নভেম্বর, ২০২২ at ১১:০৯ পূর্বাহ্ণ

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার চ্যাম্পিয়ন হওয়ার ভালো সম্ভাবনা দেখছেন দেশটির সাবেক ফরোয়ার্ড ক্লাদিও কানিজিয়া। তবে একটা দুর্ভাবনার জায়গাও চোখে পড়ছে তার। কানিজিয়া মনে করেন, বৈশ্বিক আসরে ইউরোপিয়ানদের সামনে বড় পরীক্ষা দিতে হবে লিওনেল মেসিদের। আর্জেন্টিনা সবশেষ হেরেছিল ২০১৯ সালের জুলাইয়ে, কোপা আমেরিকার সেমি-ফাইনালে ব্রাজিলের বিপক্ষে। এরপর ৩৬ ম্যাচ অপরাজিত থেকে কাতার বিশ্বকাপ অভিযান শুরুর অপেক্ষায় তারা।

এই অপরাজেয় পথচলায় ইউরোপিয়ান দলগুলির বিপক্ষে আর্জেন্টিনা ম্যাচ খেলেছে স্রেফ তিনটি- জার্মানি, ইতালি ও শক্তি-সামর্থ্যে অনেক পিছিয়ে থাকা এস্তোনিয়ার বিপক্ষে একটি করে। তাই এখানে কিছুটা দুর্ভাবনার জায়গা দেখছেন কানিজিয়া। ‘এই আর্জেন্টিনা দলটাকে ভালো দেখাচ্ছে।

কিন্তু আমরা গত কয়েক বছরে ইউরোপিয়ান দলগুলির বিপক্ষে খেলার সুযোগ খুব একটা পাইনি এবং এটি একটি সমস্যা। তাদের বিপক্ষেও আমাদের খেলা উচিত ছিল, তাদের ধরন অবশ্যই দক্ষিণ আমেরিকানদের থেকে আলাদা।’ কানিজিয়া নিজে খেলেছেন তিনটি বিশ্বকাপ। কানিজিয়াও আশাবাদী উত্তরসূরিদের নিয়ে। তবে কাজটা যে কঠিন হবে, সেটাও মনে করিয়ে দিলেন ফিফাকে দেওয়া সাক্ষাৎকারে। ‘এই আর্জেন্টিনা দল নিয়ে আমার অনুভূতি খুব ভালো।

ট্রফির জন্য চ্যালেঞ্জ জানানোর সুযোগ আছে আমাদের। কিছু দেশ আছে যারা অবশ্যই শিরোপার জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে। যেমন: ফ্রান্স, ব্রাজিল, আর্জেন্টিনা, স্পেন, জার্মানি। কিন্তু আরও কিছু ভালো দলও আছে যারা এই বড় দলগুলির কাজ কঠিন করে তুলতে পারে। আমি নেদারল্যান্ডস, বেলজিয়াম, ডেনমার্কের কথা ভাবছি।’

পূর্ববর্তী নিবন্ধবিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে বাঁশি থাকবে যার হাতে
পরবর্তী নিবন্ধইতিহাস গড়ার প্রত্যয় স্বাগতিক কাতারের