মেয়র পদে শাহাদাত শপথ নেবেন আগামী সপ্তাহে

প্রজ্ঞাপন সংশোধন

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৮ অক্টোবর, ২০২৪ at ৫:৪৫ পূর্বাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র পদে শপথ নিতে নগর বিএনপির সাবেক সভাপতি ডা. শাহাদাত হোসেনের সামনে আর কোনো বাধা নেই। আগামী সপ্তাহের যে কোনো দিন শপথ নিতে পারেন তিনি। আগামী পরশু রোববার স্থানীয় সরকার মন্ত্রণালয়ের তার শপথ অনুষ্ঠানের তারিখ চূড়ান্ত করার কথা রয়েছে। এর আগে গত ১৯ আগস্ট চসিকসহ দেশের ১২ সিটি কর্পোরেশনের মেয়রদের অপসারণ এবং মেয়রের পরিবর্তে প্রশাসক নিয়োগ করে পৃথক দুটি প্রজ্ঞাপন জারি করে মন্ত্রণালয়। গতকাল বৃহস্পতিবার ওই প্রজ্ঞাপন দুটি সংশোধন করা হয়। সংশোধিত প্রজ্ঞাপনে চসিককে বাদ দেয়া হয়। অর্থাৎ আগস্টের প্রজ্ঞাপন অনুযায়ী চসিক মেয়রকে অপসারণ করে প্রশাসক নিয়োগ দেয়া হয়। সংশোধনের ফলে চসিকে প্রশাসক থাকবেন না, মেয়র থাকবেন। ফলে দূর হয় ডা. শাহাদাত হোসেনের শপথ নেয়ার বাধা।

জানা গেছে, গত ১ অক্টোবর চট্টগ্রামের প্রথম যুগ্ম জেলা জজ ও নির্বাচনী ট্রাইব্যুনালের বিচারক খাইরুল আমিন ডা. শাহাদাতকে মেয়র ঘোষণা করে রায় দেন। এছাড়া আওয়ামী লীগের রেজাউল করিম চৌধুরীর মেয়র নির্বাচনের ফলাফল বাতিল করেন। পাশাপাশি ১০ দিনের মধ্যে প্রজ্ঞাপন জারির জন্য নির্বাচন কমিশন সচিবকে নির্দেশ দেন। এর আগে ২০২১ সালের ২৪ ফেব্রুয়ারি ডা. শাহাদাত ৯ জনকে বিবাদী করে নির্বাচনী ট্রাইব্যুনালে একটি মামলা করেন। এজাহারে তিনি নির্বাচন পরবর্তী ফলাফল সংক্রান্ত প্রকাশিত গেজেট (রেজাউল করিমকে মেয়র ঘোষণা করে) বেআইনি, অবৈধ ও ন্যায়নীতির পরিপন্থী বলে দাবি করেন।

আদালতের নির্দেশনার প্রেক্ষিতে ৮ অক্টোবর ডা. শাহাদাত হোসেনকে মেয়র ঘোষণা করে সংশোধিত প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন। স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন২০০৯ অনুযায়ী দায়িত্ব গ্রহণের পূর্বে সিটি কর্পোরেশনের মেয়রের শপথ গ্রহণ বাধ্যতামূলক। আবার গেজেট প্রকাশের ৩০ দিনের মধ্যেই সরকারকে এই শপথ গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করতে হবে।

তবে সরকার পতনের পর গত ১৭ আগস্ট স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন২০০৯ সংশোধন করে একটি অধ্যাদেশ জারি করা হয়। অধ্যাদেশে স্থানীয় সরকার আইনের ১৩ ও ২৫ নং ধারার পর আরো দুইটি ধারা সংযুক্ত করা হয়। যা ১৩ক ও ২৫ক ধারা হিসেবে গণ্য। সংযুক্ত ২৫ক ধারায় বিশেষ পরিস্থিতিতে কর্পোরেশনে প্রশাসক নিয়োগ ও কমিটি গঠনের ক্ষেত্রে সরকারের ক্ষমতা দেয়া হয়।

এ অধ্যাদেশ জারির একদিন পর ১৯ আগস্ট স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ এর ধারা ১৩ক প্রয়োগ করে চট্টগ্রামসহ দেশের ১২টি সিটি কর্পোরেশনের মেয়রদের স্ব স্ব পদ থেকে অপসারণ করা হয়। একইদিন একই আইনের ২৫ক এর উপধারা () প্রয়োগ করে চট্টগ্রামসহ দেশের ১২ সিটি কর্পোরশনে প্রশাসক নিয়োগ দেয়া হয়। ফলে কোন প্রক্রিয়া ডা. শাহাদাত শপথ নিবেন তা নিয়ে আলোচনা শুরু হয়। যা গতকাল প্রজ্ঞাপন সংশোধনের ফলে অবসান ঘটে।

উল্লেখ্য, গতকাল মন্ত্রণালয়ের উপসচিব মাহবুবা আইরিন স্বাক্ষরিত সংশোধিত প্রজ্ঞাপনে তিন নম্বর ক্রমিক বিলুপ্ত করা হয়েছে। তিন নম্বরে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র ছিল। প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধ) অধ্যাদেশ ২০২৪ এর ১৩ () প্রয়োগ করে বাংলাদেশের সিটি করপোরেশনের মেয়রদের স্ব স্ব পদ থেকে অপসারণ করে স্থানীয় সরকার বিভাগ প্রজ্ঞাপন জারি করে। এখন ওই প্রজ্ঞাপনের ক্রমিক নম্বর ৩ বিলুপ্ত করে সংশোধন করা হলো।

এ বিষয়ে চসিকের নতুন মেয়র ডা. শাহাদাত হোসেন আজাদীকে বলেন, প্রজ্ঞাপন সংশোধনের ফলে শপথ নিতে আর কোনো বাধা থাকল না। আশা করছি আগামী সপ্তাহে শপথ গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হবে। রোববার তারিখ চূড়ান্ত হতে পারে। জানা গেছে, ২০২১ সালের ২৭ জানুয়ারি চসিকের ষষ্ঠ পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। এ নির্বাচনে ভোটার ছিলেন ১৯ লাখ ৩৮ হাজার ৭০৬ জন। নির্বাচনে ভোট পড়ে মাত্র ২২ দশমিক ৫২ শতাংশ।

পূর্ববর্তী নিবন্ধঈদুল ফিতরে ৫ আজহায় ৬, দুর্গাপূজায় দুই দিন ছুটি
পরবর্তী নিবন্ধশেখ হাসিনাকে ১ মাসের মধ্যে ফেরাতে ব্যবস্থা নেব : পররাষ্ট্র উপদেষ্টা