মেধা পাচার : দেশের অগ্রগতিতে অন্তরায়

রিজিয়া সুলতানা রিসপা | মঙ্গলবার , ৩০ জুলাই, ২০২৪ at ১১:১০ পূর্বাহ্ণ

একটি দেশের সবচেয়ে উর্বর জিনিসটি হলো মেধা। আর মেধা পাচার হলে দেশ অন্তঃসারশূন্য হয়ে পড়ে। কোন দেশের দক্ষ জনশক্তি যখন নিজ দেশ ত্যাগ করে বিদেশকে কর্মক্ষেত্র হিসেবে বেছে নিয়ে স্থায়ীভাবে সেখানে চলে যায় তখন তাকে মেধা প্রাচার বা ব্রেইন ড্রেইন বলে। আমাদের দেশে এ ঘটনা অহরহ। যা দিন দিন বেড়েই চলেছে। দক্ষ জনশক্তি হলো একটি দেশের বিশেষ সম্পদ। প্রতিটি দেশের লক্ষ্যই থাকে তার জনসংখ্যাকে দক্ষ জনশক্তিতে পরিণত করা। আমাদের দেশেও গড়ে উঠে। কিন্তু তা যখন দেশের কাজে ব্যয় হয় না তখন দেশ সামাজিক এবং অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়ে।

ইউনেস্কোর তথ্য অনুযায়ী, ২০২২ সালে অন্তত ৪৯ হাজার ১৫১ জন বাংলাদেশি শিক্ষার্থী ৫৮টি দেশে পড়াশোনার জন্য গিয়েছেন।

আমেরিকাতে বিদেশি শিক্ষার্থী ভর্তির দিক থেকে বাংলাদেশের অবস্থান বিগত শিক্ষাবর্ষের ১৪তম স্থান থেকে উন্নীত হয়ে ১৩তম হয়েছে। এছাড়া বিদেশী দেশগুলো বড় বড় স্কলারশিপের লোভ দেখিয়ে মেধাবীদের হাতিয়ে নিচ্ছে।

কোনো দেশই নিজে চলে না। মানুষ চালায়। মানুষই সে দেশের ভাগ্য নিয়ন্তা। অনুন্নত দেশে উন্নয়ন এর জন্য শ্রম জরুরি। শ্রমের সাথে মেধা যুক্ত হলে উন্নয়নের গতি ত্বরান্বিত হয়। দেশের বিকাশ নির্ভর করে সেদেশের মেধাবী তথা দক্ষ জনশক্তিকে কাজে লাগানোর সামর্থের উপর। কিন্তু এই মেধা যখন দেশ ছেড়ে চলে যায় তা দেশের জন্য বিপর্যয় বয়ে আনে। তবে তারা উন্নত জীবনের জন্য দেশ ছাড়ে না। বিদেশের মাটিতে পাড়ি জমানোর অন্যতম কারণ হচ্ছে দেশে মেধার যথাযথ মূল্যায়নের অভাব। বিশ্ববিদ্যালয় ভালো ফলাফল করা শিক্ষার্থীকে শিক্ষক বানানো হয় না, নেওয়া হয় ক্ষমতাশালী কম ফলাফল ধারী শিক্ষার্থীকে। আরো শত শত কারণ রয়েছে। চাকরির অনিশ্চয়তা, শিক্ষাক্ষেত্রে রাজনীতি, বিদ্যার্জনের পরিবেশ ও গবেষণার যথাযথ খাত না থাকা। অন্যদিকে উন্নত দেশে সম্ভাবনাময় ভবিষ্যতের হাতছানি মেধাবীদের দেশ ছাড়ার কারণ।

মেধাপাচার একটি দেশের জন্য কত বড় ভয়াবহতা বলা বাহুল্য। দেশের পঙ্গুত্বের সমান। তাই মেধা পাচার রোধ অতীব জরুরি।এর জন্য মেধাবীদের যথাযথ মূল্যায়ন করতে হবে। চাকরি ক্ষেত্রে নিশ্চয়তা, শিক্ষার পরিবেশ গড়ে তোলা, গবেষণার জন্য অর্থনৈতিক খাত বৃদ্ধি করা, শিক্ষাক্ষেত্রে রাজনীতি পরিহার, সামাজিক নিরাপত্তা এবং মত প্রকাশের অধিকার মেধা পাচার রোধ করতে পারে।

চীন, কোরিয়া মেধাবীদের বিভিন্ন দেশ থেকে দক্ষ করে ফিরিয়ে আনতে অনেক প্রকল্প গ্রহণ করেছে যা আমাদের দেশের জন্যেও জরুরি। মেধা পাচার রোধে সর্বপ্রথম মেধাকে গুরুত্ব দিতে হবে। কালোবাজারি, ঘুষ, দলীয় আনুগত্য, স্বজনপ্রীতি বাদ দিতে হবে। এর জন্য জরুরি আইন প্রতিষ্ঠা করা। তাহলেই দক্ষ জনশক্তি আটকানো সম্ভব এবং মেধা পাচার রোধ করে দেশের উন্নয়ন সম্ভব।

পূর্ববর্তী নিবন্ধতরুণদের দেশপ্রেমে জাগ্রত হতে হবে
পরবর্তী নিবন্ধশাকিল : চলে যাওয়া মানে প্রস্থান নয়