মৃত্যুর পর আমার সব সৃষ্টিকর্ম যেন ধ্বংস করা হয় : কবীর সুমন

| শনিবার , ২৪ অক্টোবর, ২০২০ at ৮:৪৫ পূর্বাহ্ণ

মৃত্যুর পর নিজের সব সৃষ্টিকর্মকে ধ্বংস করতে বলেছেন বাংলা গানের জীবনমুখী ঘরানার কিংবদন্তি সংগীতশিল্পী কবীর সুমন। গতকাল শুক্রবার নিজের ফেসবুকে স্বহস্তে লেখা ইচ্ছাপত্রে তিনি পাণ্ডুলিপি, গান, রচনা, স্বরলিপি, রের্কডিং, হার্ডডিস্ক, পেনড্রাইভ ও প্রিন্টআউটসহ সব সৃষ্টিকে ধ্বংস করতে বলেছেন। খবর বাংলানিউজের।
ব্যক্তিগত ফেসবুক পেজে ক্যাপশনে কবীর সুমন লিখেন, খুব জরুরি বিষয়। আবেগহীনভাবে সকলকে জানিয়ে রাখছি, কারণ হঠাৎ কিছু ঘটে গেলে কঠিন সমস্যা দেখা দেয়। প্রায় অনুরূপ একটা সমস্যা দেখা দিয়েছিল ২০১২ সালে আমি নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হবার পর। খোলাখুলি সকলকে জানিয়ে রাখছি। অনুগ্রহ করে মতামত দেবেন না। ভাল মন্দ কিছু লিখবেন না। এটা এক প্রবীন মানুষের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি। অনেক অভিজ্ঞতার পর, অনেক ভেবেচিন্তে লিখছি। ফেসবুকে, যাতে অনেকেই এটা জেনে যান। অনুগ্রহ করে আবেগের বশবর্তী হবেন না, উপদেশ পরামর্শ দেবেন না। আমি আমার কাজ করে যাচ্ছি, যাবো। আমার জীবনে কোনও হতাশা, দু:খ, ব্যর্থতাবোধ, অবসাদ নেই। আমি সানন্দে বেঁচে আছি, আমার কাজ করে যাচ্ছি। আমার জীবনে ভালবাসা কামনা কাম লালসা আনন্দ স্ফুর্তি মজা রঙ্গরগড় হাসাহাসি নিভৃত কান্না কাজ অধ্যবসায় নিয়মিত রেয়াজ পরিশ্রম সৃজনশীলতা সবই আছে। প্রয়াত খুশওয়ান্ত সিং তাঁর ‘দি এণ্ড অফ ইণ্ডিয়া’ গ্রন্থে লিখেছিলেন – ‘কাজই ধর্ম’। আমি তাইই মনে করি। আমার ধর্ম কাজ। প্রতিনিয়ত আমি আমার কাজ করে যাচ্ছি, অর্থাৎ স্বধর্ম পালন করছি। আমি জানি আমি সানন্দে, খুশি মনে মারা যাবো।
আমি বেঁচে আছি বাংলা খেয়াল বাংলা গান সুরতালছন্দলয়, আমার স্বভাবসিদ্ধ ভালবাসা কাম কামনা খামখেয়ালিপনা রহপড়হংরংঃবহপু এক ধরণের ক্ষ্যাপামি আর সুরতাললয়ে থেকে মৃত্যুর অপেক্ষায়। অন্য কোনও বিষয়ে আমি নেই। জন্মস্বাধীন, স্বপরিশ্রমে ও স্বখরচায় স্বেচ্ছাচারী, কবীর সুমন।

পূর্ববর্তী নিবন্ধবিমানের সিটের নিচ থেকে ৫ কোটি টাকার স্বর্ণ উদ্ধার
পরবর্তী নিবন্ধএবার বৃষ্টির অজুহাতে বাড়ল সবজির দাম