মুরাদপুর মোড়ে নির্মিত বক্স কালভার্ট যান চলাচলের জন্য আংশিক উন্মুক্ত

আজাদী প্রতিবেদন | বুধবার , ৫ জুলাই, ২০২৩ at ৭:০৩ পূর্বাহ্ণ

নগরের মুরাদপুর মোড়ে নির্মিত বক্স কালভার্টটির আংশিক যান চলাচলের জন্য খুলে দেয়ায় দীর্ঘ পাঁচ মাসের দুর্ভোগ থেকে কিছুটা মুক্তি পেয়েছেন পথচারীরা। তবে পুরো উন্মুক্ত করে দিলে ভোগান্তির স্থায়ী সমাধান হবে বলে মনে করেন সাধারণ লোকজন। অবশ্য কখন পুরোপুরি খুলে দেয়া হবে তা নিশ্চিত করে বলতে পারেননি সংশ্লিষ্টরা। জলাবদ্ধতা নিরসনে চলমান মেগা প্রকল্পের আওতায় মুরাদপুর মোড়ে পুরনো বক্স কালভার্ট ভেঙে নতুন করে নির্মাণ কাজ শুরু হয় গত ১৭ জানুয়ারি। ওইদিন থেকে সাময়িক বন্ধ রাখা হয় মুরাদপুরঅক্সিজেন সড়কে যান চলাচল। মে মাসের দ্বিতীয় সপ্তাহে নতুন কালভার্টটির নির্মাণ কাজ শেষ হয়। এর আরো এক মাস পর গত ২৫ জুন কালভার্টটি আংশিক খুলে দেয়া হয় যান চলাচলের জন্য। নবনির্মিত কালভার্টের দৈর্ঘ্য ১৪ মিটার, প্রস্থ ৮ মিটার।

জানা গেছে, কালভার্ট নির্মাণের সুবিধার্থে বিভিন্ন সেবা সংস্থার পাইপ লাইন বিচ্ছিন্ন করা হয়। এখন ওসব পাইপলাইন বিশেষ করে ওয়াসার পাইপলাইন পুনঃসংযোগ করা হচ্ছে। পাইপলাইন পুনঃসংযোগ কাজ শেষ না হওয়া পর্যন্ত কালভার্টটি পুরোপুরি যান চলাচলের জন্য খুলে দেয়া হবে না। কালভার্টটি যান চলাচলের জন্য খুলে না দেয়ায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ২৮ তম সাধারণ সভায় ক্ষোভ জানানো হয়েছিল।

মেগা প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা সেনাবাহিনীর প্রকল্প পরিচালক লে. কর্নেল শাহ আলী আজাদীকে বলেন, কালভার্ট নির্মাণ শেষ। ২৫ জুন একপাশে খুলে দেয়া হয়েছে। এখনো ওয়াসার পাইপ লাইন বসানোর কাজ চলছে। সেটা শেষ হলে পুরোপুরি খুলে দেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধরাউজানে ছড়িয়ে পড়েছে গরুর লাম্পি স্কিন রোগ
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা