মুজিব বর্ষ ক্রিকেটের দুটি সেমিফাইনাল আজ

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ৩ মার্চ, ২০২১ at ১২:১০ অপরাহ্ণ

চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা আয়োজিত মুজিব শতবর্ষ টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে শামসুল আবেদীন একাদশ এবং জালাল উদ্দিন আহমদ একাদশ। এর ফলে সেমিফাইনালের চারটি দলই নিশ্চিত হয়ে গেল। গতকাল এম এ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত দিনের দ্বিতীয় ম্যাচে শামসুল আবেদীন একাদশ ৩ রানে জালাল উদ্দিন আহমদ একাদশকে পরাজিত করে শেষ চার নিশ্চিত করে। যদিও হেরেও গ্রুপ সেরা হিসেবে সেমিফাইনালে জায়গা করে নিল জালাল উদ্দিন আহমদ একাদশ। এই দুই দল ছাড়াও সেমিফাইনালের অপর দুটি দল হচ্ছে রাশেদ আজগর চৌধুরী একাদশ এবং আবদুর রশিদ একাদশ। আজ প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে আলহাজ্ব রাশেদ আজগর চৌধুরী একাদশ এবং শহীদ শামশুল আবেদীন একাদশ। আর দ্বিতীয় সেমি ফাইনালে জালাল উদ্দীন আহমেদ একাদশ এবং আব্দুর রশিদ একাদশ পরস্পরের মোকাবেলা করবে।
গতকাল গ্রুপ পর্বের দুটি ম্যাচ অনুষ্ঠিত হয়। দিনের প্রথম ম্যাচে ইউসুফ গণি চৌধুরী একাদশ ২ উইকেটে আবু জাফর একাদশকে পরাজিত করলেও নেট রান রেটে পিছিয়ে থাকায় সেমিফাইনালে যাওয়া হয়নি ইউসুফ গণি চৌধুরী একাদশের। প্রথমে ব্যাট করতে নামা আবু জাফর একাদশ নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে মাত্র ৯৯ রান করতে সক্ষম হয়। শুরুতে দুই ওপেনারকে হারানোর পর মামুন এবং রাসেল কিছুটা দৃঢ়তা দেখালেও বড় স্কোর গড়তে পারেনি। দলের ব্যাটসম্যানদের ব্যর্থতায় শতরানও করতে পারেনি আবু জাফর একাদশ। দলের পক্ষে মামুন ২৮, রাসেল ২৬, পারভেজ ১৬ এবং সুদিপ্ত করেন ১৫ রান। ইউসুফ গণি চৌধুরী একাদশের পক্ষে ১১ রানে ৩টি উইকেট নেন মিনহাজ। জবাবে ব্যাট করতে নামা ইউসুফ গণি চৌধুরী একাদশ ২ বল বাকি থাকতে ৮ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে। দলের পক্ষে সর্বোচ্চ ২০ রান করে অপরাজিত ছিলেন তন্ময়। এছাড়া ওমর ফারুখ ১৮, কপিল উদ্দিন ১৫ এবং কামরুল করেন ১৪ রান। আবু জাফর একাদশের পক্ষে সুদিপ্ত ২৩ রানে নিয়েছেন ৪ উইকেট। জুলহাজ নিয়েছেন ২টি উইকেট। ম্যাচ সেরা নির্বাচিত হন ইউসুফ গনি একাদশের তন্ময় পাটোয়ারী। তার হাতে পুরষ্কার তুলে দেন মরহুম আবু জাফরের সন্তান মাসুদুর রহমান।
দিনের দ্বিতীয় ম্যাচটি ছিল অত্যন্ত গুরুত্বপূর্ন। সে গুরুত্বপূর্ন ম্যাচে জয় পেয়েছে শামসুল আবেদীন একাদশ। প্রথমে ব্যাট করতে নামা শামসুল আবেদীন একাদশ নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১২৬ রান সংগ্রহ করে। দলের পক্ষে ৩১ বলে ৩৭ রান করেন তারেক কামাল। এছাড়া ফয়সাল ২৯, শোয়েব ১৩ বলে ২৫, মুনতাসির ১৭ এবং আরমান করেন ১৩ রান। জালাল উদ্দিন আহমেদ একাদশের পক্ষে ২টি উইকেট নেন তৌহিদ। জবাবে ব্যাট করতে নামা জালাল উদ্দিন আহমদ একাদশ জয়ের একেবারে কিনারায় গিয়েও জিততে পারেনি। নির্ধারিত ২০ ওভারে ১২৩ রানে থামে তাদের ইনিংস। শেষ ওভারে ৮ রানের দরকার হলেও তা নিতে পারেনি জালাল উদ্দিন আহমদ একাদশ। দলের পক্ষে সর্বোচ্চ ৩৫ রান করে অপরাজিত থাকেন রেজাউল করিম। এছাড়া শুভ ২৩, রিপন ২৪, ওবায়দুল্লাহ ১৫ এবং সাহেদ করেন ১০ রান। শামসুল আবেদীণ একাদশের পক্ষে ২টি উইকেট নিয়েছেন মনিরুজ্জামান। একাটি করে উইকেট নিয়েছেন আরেফিন, আফ্রিদি, ইমরুল এবং শোয়াইব। বিজয়ী দলের শোয়াইব ম্যাচ সেরা নির্বাচিত হন। তার হাতে পুরষ্কার তুলে দেন আল্লামা মো. ইকবালের সন্তান আবির ইকবাল।

পূর্ববর্তী নিবন্ধজয়ে ফিরল মোহামেডান
পরবর্তী নিবন্ধ২০৫০ সালের মধ্যে বিশ্বের ২৫ শতাংশ মানুষ শ্রবণ সমস্যায় ভুগবে