মুজিববর্ষ পালনে ফুটবল টুর্নামেন্ট নিয়ে মাঠে নামছে সিজেকেএস

১২ শর্তে আগামী ৯ অক্টোবর শুরু

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ২৬ সেপ্টেম্বর, ২০২০ at ৬:৫৯ পূর্বাহ্ণ

করোনার কারণে সারা দেশের ক্রীড়াঙ্গন যখন বন্ধ তখন সবার আগে এগিয়ে আসছে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা। মুজিব বর্ষ উপলক্ষে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা আয়োজন করতে যাচ্ছে একটি ফুটবল টুর্নামেন্ট। ক্রীড়া মন্ত্রণালয় এবং জাতীয় ক্রীড়া পরিষদ প্রদত্ত ১২ দফা শর্ত মেনে এ টুর্নামেন্ট পরিচালিত হবে। চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার প্রয়াত চার সাধারণ সম্পাদকের নামে আয়োজিত এ টুর্নামেন্ট মাঠে গড়াবে আগামী ৯ অক্টোবর। এতে অংশ নেবেন কেবল চট্টগ্রামের ফুটবলাররাই। যেখানে থাকবেন জাতীয় দল, বাংলাদেশ লিগ, চট্টগ্রাম প্রিমিয়ার ডিভিশন ফুটবল লিগ এবং প্রথম বিভাগ ফুটবল লিগে খেলা ফুটবলাররা। করোনাকালে কীভাবে খেলাধুলা শুরু করা যায় তা নিয়ে জেলা ক্রীড়া সংস্থা ক্লাবগুলোর কর্মকর্তাদের নিয়ে সভা আহ্বান করেছিল। কিন্তু ওই সভায় ক্লাবগুলো এ মুহূর্তে খেলতে রাজি না হওয়ায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এই টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নেয়। যাতে অংশ নেবেন ৯২ জন ফুটবলার। টুর্নামেন্টের চারটি দলের নামকরণ করা হয়েছে চারজন প্রয়াত সাধারণ সম্পাদক যথাক্রমে ডা: কামাল এ খান, আবু তাহের পুতু, এস এম কামাল উদ্দিন এবং রফিক আহমদ চৌধুরীর নামে। আর এই চার দলের নেতৃত্ব দেবেন যথাক্রমে জাতীয় দলের চট্টগ্রামের চার ফুটবলার মামুনুল ইসলাম, শহীদুর রহমান সোহেল, শাখাওয়াত রনি এবং সজিব। গতকাল প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে এক জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে টুর্নামেন্টের দল সমূহের নামকরণ, জার্সি উন্মোচন, কোচ নির্বাচন এবং খেলোয়াড়দের নাম ঘোষণা করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে সিজেকেএস সাধারণ সম্পাদক আ... নাছির উদ্দিন বলেন, এই টুর্নামেন্টের মাধ্যমে করোনাকালে বাংলাদেশের ক্রীড়াঙ্গনে আমরা সবার চাইতে এগিয়ে থাকব। পাশাপাশি এই টুর্নামেন্টের মাধ্যমে সংস্থার প্রয়াত কর্মকর্তাদেরও সম্মান দেখানোর একটি পথ খুঁজে পাওয়া গেল। ফুটবলের মত একটি ক্রিকেট টুর্নামেন্টও আয়োজন করা হবে বলে জানান তিনি। প্রায় ২৫ লাখ টাকা বাজেটের এই টুর্নামেন্টের ১১ লাখ টাকা দেয়া হবে ফুটবলারদের। যা তাদের জন্যও বড় একটি সহায়তা হিসেবে দেখছেন তিনি। দীর্ঘদিন খেলাধুলার বাইরে থাকা ফুটবলাররা এই টুর্নামেন্টের মাধ্যমে নিজেদের ফিটনেস ফিরে পাবেন বলে আশা করেন তিনি। সবমিলিয়ে দেশে সবার আগে কোনো টুর্নামেন্ট আয়োজন করে খেলাধুলাকে মাঠে নামাতে পারাটাকেই সবচাইতে বড় স্বস্তি মনে করেন সিজেকেএস সাধারণ সম্পাদক।

টুর্নামেন্ট কমিটির প্রধান সমন্বয়কারী দিদারুল আলম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিজেকেএস নির্বাহী সদস্য ও সাংগঠনিক কমিটির সদস্য সচিব মোহা: শাহ জাহান। বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি ও চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সহসভাপতি আলহাজ্ব আলী আব্বাস, চট্টগ্রাম ফুটবল এসোসিয়েশনের সভাপতি এস.এম শহীদুল ইসলাম, সিজেকেএস যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম, মোঃ মশিউর রহমান চৌধুরী, কোষাধ্যক্ষ শাহাবুদ্দীন মোহাম্মদ জাহাঙ্গীর, নির্বাহী সদস্য আ... ওয়াহিদ দুলাল, মোহাম্মদ ইউসুফ। এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আফরুজুল হক টুটুল, সিজেকেএস নির্বাহী সদস্য এ.কে.এম. আবদুল হান্নান আকবর, গোলাম মহিউদ্দীন হাসান, হাসান মুরাদ বিপ্লব, নাসির মিঞা, মো. হারুন আল রশীদ, রেখা আলম চৌধুরী, সিজেকেএস কাউন্সিলর ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, জাতীয় ফুটবল দলের সহকারী প্রশিক্ষক মাসুদ পারভেজ কায়সার, জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক মামুনুল ইসলাম সহ অংশগ্রহণকারী দলের খেলোয়াড়, প্রশিক্ষক, সহকারী প্রশিক্ষকবৃন্দ।

টুর্নামেন্টের চারটি দলের মধ্যে এম..তাহের (পুতু) একাদশ দলের প্রধান প্রশিক্ষক নাছির উদ্দিন, সহকারী প্রশিক্ষক জাহাঙ্গীর আলম মিন্টু, ডা. কামাল এ খান একাদশের প্রধান প্রশিক্ষক এজহারুল হক টিপু, সহকারী প্রশিক্ষক নাজিম উদ্দিন নাজু, এস.এম. কামাল উদ্দিন একাদশ দলের প্রধান প্রশিক্ষক হায়দার কবির প্রিন্স, সহকারী প্রশিক্ষক মো: নেজামত আলী এবং রফিক আহমেদ চৌধুরী একাদশ দলের প্রধান প্রশিক্ষক শামসুদ্দিন চৌধুরী, সহকারী প্রশিক্ষক দেবাশীষ বড়ুয়া দেবুকে নির্বাচিত করা হয়।

পূর্ববর্তী নিবন্ধসহকর্মীকে হত্যার অভিযোগে আনসার সদস্যের মৃত্যুদণ্ড
পরবর্তী নিবন্ধকক্সবাজার রুটে চলবে স্পেশাল ট্যুরিস্ট ট্রেন