মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের রায় আপাতত বহাল

| শুক্রবার , ৫ জুলাই, ২০২৪ at ৭:০০ পূর্বাহ্ণ

সরকারি, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও করপোরেশনে চাকরিতে সরাসরি নিয়োগে দুটি গ্রেডে মুক্তিযোদ্ধা কোটা বাতিলের পরিপত্র অবৈধ ঘোষণা করে হাই কোর্টের দেওয়া রায় স্থগিত করেনি আপিল বিভাগ। গতকাল বৃহস্পতিবার আপিলের শুনানির দিন থাকলেও তা মুলতবি রাখা হয়েছে। রিট আবেদনকারী পক্ষের সময়ের আবেদনে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বিভাগ বৃহস্পতিবার শুনানি মুলতবি করে দেয়। সেই সঙ্গে হাই কোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ হলে রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল করতে বলা হয়।

এর ফলে সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাই কোর্টের রায় আপাতত বহাল থাকল। রিটকারী পক্ষের আইনজীবী মনসুরুল হক দেশের বাইরে থাকায় সময়ের আবেদন করেন অ্যাডভোকেট মো. জহিরুল ইসলাম। এরপর অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন শুনানি করেন। তাকে উদ্দেশ্য করে প্রধান বিচারপতি শুনানিতে বলেন, আপাতত হাই কোর্টের রায় যেভাবে আছে, সেভাবে থাকুক। রায় প্রকাশ হলে আপনারা নিয়মিত আপিল দায়ের করেন। আমরা শুনব। এ সময় প্রধান বিচারপতি এও বলেন, আন্দোলন হচ্ছে হোক। রাজপথে আন্দোলন করে কি হাই কোর্টের রায় পরিবর্তন করবেন?

রিটকারীর পক্ষে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট মোতাহার হোসেন সাজু। তিনি পরে বলেন, আপিল বিভাগে পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত হাই কোর্টের রায় বহাল থাকবে।

পূর্ববর্তী নিবন্ধমামলা জট কমছে না
পরবর্তী নিবন্ধকোটাবিরোধী ও শিক্ষক আন্দোলনে বিএনপি ঢুকেছে : হাছান মাহমুদ