মীরসরাইয়ে শিম চাষে কৃষকের সচ্ছলতা

প্রায় ৭০০ হেক্টর জমিতে আবাদ

মীরসরাই প্রতিনিধি | রবিবার , ৯ জানুয়ারি, ২০২২ at ৭:৩৭ পূর্বাহ্ণ

মাঠজুড়ে শিমের সবুজ লতা ভরে আছে বেগুনি ফুলে ফুলে। এর মাঝে মাঝে উঁকি দিচ্ছে হালকা লালচে শিম। যতদূর চোখ যায় মাঠের পর মাঠ শিম আর শিম। মাঠে মাঠে চলছে শিম তোলা ও পরিচর্যার কাজ; ফলনও আশানুরূপ। এ দৃশ্য চট্টগ্রামের মীরসরাই উপজেলার। উপজেলায় শিম চাষ করে অনেকের ভাগ্য পরিবর্তন হয়েছে, পরিবারে এসেছে সচ্ছলতা।
জানা যায়, শীতের শুরুর আগে বৈরী আবহাওয়ার কারণে উত্তরবঙ্গসহ সারা দেশে মৌসুমি সবজি চাষ ক্ষতিগ্রস্ত হওয়ায় সবজির দাম এখনো কমেনি। বেশ ভালো দামেই বিক্রি হচ্ছে সকল সবজি। স্থানীয় বাজারে শিম খুচরা বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে। পাইকারি দরও ৩০ টাকার উপরে। তাই খুচরা-পাইকারি সকল বিক্রেতাই এখন লাভবান।
মীরসরাই উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে চট্টগ্রাম জেলায় চার হাজার হেক্টর জমিতে শিম আবাদ হয়েছে। মীরসরাইয়ে আবাদ হয়েছে প্রায় ৭০০ হেক্টর জমিতে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে অন্তত ১০ হাজার টন। আশা করা যাচ্ছে, উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়াবে এবার। মার্চ পর্যন্ত শিমের ফলন থাকবে এই অঞ্চলে। এবার আগাম জাতের শিম আবাদ করে ভাগ্য বদলেছে এই অঞ্চলের অনেক চাষির। এদিকে মীরসরাই উপজেলার মহামায়া সেচ প্রকল্প বেষ্টিত এলাকায়ও বেড়েছে মৌসুমি সবজির চাষ। এই এলাকার কৃষকরা বাণিজ্যিকভাবে শিম চাষ করছেন। গত দশ বছর ধরে এই জনপদে শিম আবাদ বেড়েছে কয়েক গুণ। দুর্গাপুর গ্রামের শিম চাষি আফজাল জানান, তার এলাকায় বর্ষার পানি নেমে যাওয়ার পর জমিতে আগাম জাতের শিম লাগানো হয়। ইতোমধ্যে জমি থেকে তিনবার শিম তুলে বিক্রি করেছেন তিনি। এই মৌসুমে যেভাবে গাছে ফুল আসছে তাতে ভালো ফলন পাওয়া যাবে বলে তিনি আশা করছেন। উপজেলার ওয়াহেদপুর গ্রামের চাষিরা জানান, এসব জমি ধান চাষের উপযুক্ত নয়। তাই তাদের মতো অনেকেই শিমচাষ বিকল্প হিসেবে বেছে নিয়েছেন। আগাম জাতের শিমচাষ করে ভাগ্য ফিরেছে উপজেলার অনেক কৃষকের। অটো ও রূপভান নামে দুই রকমের শিমের বেশ ভালো চাহিদা রয়েছে। এছাড়া বাটা ও লইট্টা শিমেরও চাহিদা ব্যাপক। দামও ভালো পাচ্ছেন চাষিরা।
মীরসরাই উপজেলা কৃষি সুপারভাইজার নুরুল আলম জানান, মৌসুমী এই সবজি সর্বাধিক অর্থকরি ও লাভজনক। বিনিয়োগও সবচেয়ে কম। তাই শিমচাষে কৃষকদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে শনাক্তের হার ৫ শতাংশ নতুন আক্রান্ত ৭৬
পরবর্তী নিবন্ধমাদক ব্যবসায়ীরা সমাজের জঞ্জাল : হাইকোর্ট