মীরসরাইয়ে কেনা জমিতে হচ্ছে দেশের প্রথম আশ্রয়ণ প্রকল্প

২১ জুলাই ১০৯টি ঘর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

মীরসরাই প্রতিনিধি | মঙ্গলবার , ১৯ জুলাই, ২০২২ at ১০:২৯ পূর্বাহ্ণ

মীরসরাইয়ে দেশে প্রথমবারের মতো ক্রয় করা জমিতে ১০৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য নির্মাণ করা হচ্ছে মডেল আশ্রয়ণ প্রকল্প। ক্রয় করা ভূমিতে এটাই সরকারের প্রথম আশ্রয়ণ প্রকল্প। উপজেলার সদর ইউনিয়নে কিছমত জাফরাবাদ এলাকায় ২ দশমিক ৬০ একর জমিতে ভূমিহীন ও গৃহহীনদের জন্য নির্মিত আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেছেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। গতকাল সোমবার সকালে তিনি পরিদর্শনে যান।

এসময় জেলা প্রশাসক মমিনুর রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই দেশ ও জনগণের সুরক্ষায় আপ্রাণ চেষ্টা করছেন। দেশে কোন গৃহহীন থাকবেন না এই লক্ষে তিনি নিরলস কাজ করে যাচ্ছেন। ইতিমধ্যে তিনি দেশের বিভিন্ন স্থানে হাজার হাজার গৃহহীনকে জমির দলিলসহ ঘর উপহার দিয়েছেন। এবার তিনি নিজ তহবিল থেকে জমি কিনে গৃহহীনদের গৃহ উপহার দিচ্ছেন।

জেলা প্রশাসক আরও বলেন, মীরসরাইয়ে খাস জমি না থাকায় তিন কোটি ৬৪ লাখ টাকা ব্যয়ে ২ দশমিক ৬০ একর জমি ক্রয় করে সরকার। এ জমিতে ৩৬৫টি ভূমিহীন পরিবারের মধ্যে প্রথম পর্যায়ে ৫০টি, দ্বিতীয় পর্যায়ে ২৫টি, তৃতীয় পর্যায়ের প্রথম ধাপে ২০টি পরিবারকে ২ শতাংশ জমির ওপর ঘর নির্মাণ করে দেওয়া হবে। ২১ জুলাই সদর ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ডের পশ্চিম কিছমত জাফরাবাদ এলাকায় ১০৯টি ভূমিহীন পরিবারের মাঝে ঘর হস্তান্তর করা হবে। ওইদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী উক্ত কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। ক্রয় করা ভূমিতে এটাই প্রথম আশ্রয়ণ প্রকল্প। এ প্রকল্পে ১০৯টি ঘর নির্মাণ করা হয়েছে। প্রতিটি ঘর নির্মাণে ব্যয় হয়েছে দুই লাখ ৫৯ হাজার টাকা। এখানে ভূমিহীনদের বসবাসে সুবিধার জন্য পুকুর, মসজিদ, খেলার মাঠ ও কবরস্থান থাকবে।
এ সময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মাদ নাজমুল আহসান, ডেপুটি রাজস্ব কালেক্টর (আরডিসি) মং মারমা, জেলা প্রশাসক অফিসের স্টাফ প্লাবন কুমার বিশ্বাস, মীরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিনহাজুর রহমান, উপজেলা ভূমি কর্মকর্তা এসএমএন জামিউল হিকমাহ, ৯নং মীরসরাই ইউনিয়নের চেয়ারম্যান সামছুল আলম দিদার প্রমুখ ।

উল্লেখ্য যে, সারাদেশে আরও ২৬ হাজার পরিবার পাচ্ছে নতুন ঘর। গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান সরকার প্রধানের মুখ্য সচিব আহমেদ কায়কাউস। তিনি বলেন, আগামী বৃহস্পতিবার ঘর উপহার দেওয়ার এ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। সেদিন ২৬ হাজার ২২৯টি ঘর হস্তান্তর করা হবে। এছাড়া আরও ৮ হাজার ৬৬৭টি ঘর নির্মাণাধীন রয়েছে। মুখ্য সচিব জানান, এর আগে তিন দফায় ১ লাখ ৮৫ হাজার ১২৯টি ঘর পেয়েছেন গৃহহীনরা। এ প্রকল্পে এ পর্যন্ত বরাদ্দ করা অর্থের পরিমাণ ৪ হাজার ২৮ কোটি ৯৬ লাখ টাকা।

পূর্ববর্তী নিবন্ধ৪১৭ হাজী নিয়ে চট্টগ্রামের প্রথম হজ ফ্লাইট আসছে কাল
পরবর্তী নিবন্ধসিইসি সকালে বলেন এক কথা, বিকেলে আরেকটা : তথ্যমন্ত্রী