মীরসরাইয়ে কৃষি জমি ভরাট করা ব্যক্তিদের নোটিশ

ফসলি জমি রক্ষায় উদ্যোগ

মীরসরাই প্রতিনিধি | বুধবার , ১ জুন, ২০২২ at ৮:২১ পূর্বাহ্ণ

মীরসরাই উপজেলার বঙ্গবন্ধু শিল্পজোনের আশেপাশের বিভিন্ন এলাকায় কৃষি জমি রক্ষায় অবশেষে কার্যকর উদ্যোগ গ্রহণ করেছে প্রশাসন। ইতিমধ্যে উপজেলার ভূমি অধিদপ্তরসহ উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সরেজমিন পরিদর্শন শেষে বিভিন্ন ইউনিয়নে কৃষি জমিতে মাটি ভরাট ও দেয়াল নির্মাণ করা জমির মালিকদের নোটিশও প্রদান করা হয়েছে।

গত ৩১ মে দৈনিক আজাদীর ৩য় পৃষ্ঠায় উপজেলা প্রশাসন কর্তৃক সরকারি বিধি উল্লেখ করে প্রধানমন্ত্রীর একটি প্রজ্ঞাপন জারি করে মীরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান। উক্ত প্রজ্ঞাপনে বলা হয়– ‘১৯৫৪ সনের প্রজাস্বত্ব বিধিমালার ১৫() বিধি মতে কৃষি জমির শ্রেণি পরিবর্তনে জেলা প্রশাসকের অনুমতি নিতে হয়। আবার প্রজাস্বত্ব আইনের ৯০() ধারার বিধান মতে কোনো কৃষি জমি প্রকৃত কৃষক নয় এইরূপ ব্যক্তির নিকট হস্তান্তর নিষিদ্ধ।’ উক্ত বিধি অমান্যকারীদের বিরুদ্ধে আইন অমান্যের দায়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে ঘোষণা করা হয়েছে।

এই বিষয়ে মীরসরাইয়ের সহকারী কমিশনার (ভূমি) জামিউল হিকমা জানান, ইতিমধ্যে উপজেলার বড়তাকিয়া অর্থনৈতিক জোন সড়কের পার্শ্বে অনেক ভূমি মালিককে কৃষি জমিতে অবৈধভাবে বালু ভরাট ও দেয়াল নির্মাণের দায়ে নোটিশ প্রদান করা হয়েছে। তাদের মধ্যে রয়েছেন পশ্চিম মায়ানীর মো. নবী, শেখের তালুকের জাহাঙ্গীর হোসাইন, পূর্ব মায়ানীর আশরাফ উদ্দিন, সফিউল্লাহ পাড়ার জসিম উদ্দিন, সীতাকুণ্ডের সাইফুল ইসলাম আজাদ। এদের মধ্যে একজন ইউপি চেয়ারম্যানও রয়েছেন। জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কৃষি জমির ধরন পরিবর্তন করা যাবে না। কৃষি জমি অনাবাদিও রাখা যাবে না। আমরা এই বিষয়ে কঠোর পদক্ষেপ গ্রহণ করছি।

প্রশাসনের এমন উদ্যোগকে স্বাগত জানায় পরিবেশবাদী বিভিন্ন ব্যক্তি ও সংগঠন। মীরসরাইয়ের ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ পরিষদের সভাপতি প্রফেসর ডা. জামশেদ আলম বলেন, কৃষি আমাদের প্রধান জীবিকা। এই খাত বিধ্বস্থ হলে আমরা আমাদের শক্তির প্রধান উৎস হারাবো। তাই কৃষি জমি রক্ষায় সরকারের এই উদ্যোগের জন্য সাধুবাদ জানাচ্ছি।

পূর্ববর্তী নিবন্ধআচরণবিধি ভঙ্গ ৫ প্রার্থীকে ৪০ হাজার টাকা জরিমানা
পরবর্তী নিবন্ধরাউজানে স্কুলছাত্রীকে উত্ত্যক্ত করায় যুবককে অর্থদণ্ড