মীরসরাইয়ে পানিবন্দি অর্ধলাখ পরিবার

ডুবে গেছে রাস্তাঘাট, ঘরবাড়ি, আমন মাঠ

মাহবুব পলাশ, মীরসরাই | বৃহস্পতিবার , ২২ আগস্ট, ২০২৪ at ১১:৫৫ পূর্বাহ্ণ

টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে গতকাল বুধবার মীরসরাই উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। অনেক এলাকার রাস্তাঘাট, বাড়িঘর, ফসলের মাঠ আগের চেয়ে আরো বেশি পানির নিচে নিমজ্জিত হয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছে প্রায় অর্ধ লাখ পরিবার। ঢলের স্রোতে ভেঙে গেছে উপজেলার বিভিন্ন এলাকার গ্রামীণ সড়ক। ক্ষতি হয়ে রোপা আমন ও সবজি ক্ষেতের। ভেসে গেছে লক্ষাধিক টাকার মাছ। সংশ্লিষ্টরা বলছেন, পরিস্থিতির উন্নতি না হলে মাছচাষিদের শত কোটি টাকার ক্ষতি হবে।

বিভিন্ন এলাকা থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে, টানা চারদিনের বৃষ্টিতে উপজেলার খৈয়াছরা, ইছাখালী, করেরহাট, হিঙ্গুলী, বারইয়ারহাট পৌরসভা, মীরসরাই পৌরসভার নিম্নাঞ্চল, জোরারগঞ্জ, কাটাছরা, দুর্গাপুর, মিঠানালা, ওসমানপুর, সরকারতালুক, খিলমুরারী, ওয়াহেদপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। বড় বড় গর্ত সৃষ্টি হয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে জোরারগঞ্জমুহুরী প্রজেক্ট সড়ক।

উপজেলার গুরুত্বপূর্ণ ইছাখালী খালের ভাটি অঞ্চলে একটি বিদেশি শিল্প প্রতিষ্ঠান বাঁধ দেওয়ায় এমন জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা। গত মঙ্গলবার এটির প্রতিকার চেয়ে মীরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা পরিষদ প্রশাসক মাহফুজা জেরিনকে স্মারকলিপি দিয়েছেন ভুক্তভোগী বাসিন্দারা।

জানা গেছে, উপজেলার বিভিন্ন জায়গায় সরকারি নদী ও খাল দখল হওয়ার কারণে পানি নিষ্কাশনের পথ বন্ধ হয়ে যায়। এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে একটি চাইনিজ শিল্প প্রতিষ্ঠান (ওয়াং জিন হং) স্থানীয় ইছাখালী খালের ভাটি এলাকায় কৃত্রিম বাঁধ দেওয়ার ফলে এলাকার চুনিমিঝিরটেক, নতুন গ্রাম, হাফিজ গ্রাম, জমাদার গ্রাম ও সাহেবদী নগর গ্রামে জলাবদ্ধতা দেখা দিয়েছে। বিস্তীর্ণ চরাঞ্চলে অপরিকল্পিতভাবে দিঘী খনন করে মৎস্য ঘের তৈরি করার কারণেও অনেক স্থানে জলাবদ্ধতা দেখা দিয়েছে। এছাড়া পর্যাপ্ত পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় উপজেলার ফেনাপুনি, গাছবাড়িয়া, গোভনীয়া, বটতল, জোরারগঞ্জ ও করেরহাট ইউনিয়নেও জলাবদ্ধতা দেখা দিয়েছে।

এছাড়া গত চারদিনের বৃষ্টি ও পাহাড়ি ঢলে উপজেলার বিভিন্ন পুকুর ও মৎস্য ঘের ডুবে লক্ষাধিক টাকার মাছ ভেসে গেছে এবং ঢাকাচট্টগ্রাম মহাসড়ক ও গ্রামীণ সড়কগুলোতে বড় বড় গর্ত সৃষ্টি হয়েছে। উপজেলার খৈয়াছরা ইউনিয়নের ফেনাপুনি এলাকার বাসিন্দা শিহাব উদ্দিন শিবলু বলেন, গত ৪ দিনের বৃষ্টি ও পাহাড়ি ঢলে আমাদের এলাকায় অনেক জায়গায় পানি উঠেছে। এতে করে এখানকার সাধারণ মানুষ ভোগান্তিতে পড়েছেন। রাস্তায় হাঁটুপানি উঠে যাওয়ায় শিক্ষার্থীরা স্কুলকলেজে যেতে পারছে না। বৃষ্টিতে চরম ক্ষতির মুখে পড়েছেন উপজেলার মাছচাষিরা। এখানকার বঙ্গোপসাগর উপকূলের সাত হাজারেরও বেশি মৎস্য ঘেরের পাড় উপচে একজনের প্রকল্পের মাছ চলে যাচ্ছে অন্যজনের প্রকল্পে। এছাড়া সাগর পার্শ্ববর্তী প্রকল্পের মাছ চলে যাচ্ছে সাগরে। এতে বড় ধরনের লোকসান গুনতে হবে এখানকার মাছচাষিদের।

ওয়াহেদপুর এলাকার কৃষক আলা উদ্দিন বলেন, এতো বেশি বৃষ্টি গত ৫ বছরেও দেখিনি। আমি ৬ শতক জমিতে আমনের বীজতলা তৈরি করেছিলাম। পাহাড়ি ঢলে সব তলিয়ে গেছে। আবার নতুন করে বীজতলা তৈরি করতে গেলে রোপণের সময় পার হয়ে যাবে। কী করবো বুঝতে পারছি না।

মৎস্যচাষি জয়নাল হোসাইন জানান, মুহুরী প্রকল্প এলাকায় প্রায় ৭ হাজার একর ঘেরে বাণিজ্যিকভাবে মাছ চাষ হয়। গত কয়েকদিন কয়েকশ একর ঘের পানিতে ডুবে গেছে। নিচু এলাকাগুলোতে ঘেরের পাড় ভেঙে মাছ সাগরে ভেসে যাচ্ছে। কোনো কোনো চাষি নেট দিয়ে মাছ আটকানোর চেষ্টা করছেন। মূলত এতে লাভের লাভ কিছুই হবে না। মীরসরাই উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা নাসিম আল মাহমুদ জানান, বৃষ্টি বন্ধ হলে চাষিরা বড় ধরনের ক্ষয়ক্ষতি থেকে বাঁচবেন। আর যদি বৃষ্টি বন্ধ না হয় মাছ উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনেও আমরা সক্ষম হবো না।

মীরসরাই উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ চন্দ্র রায় জানান, চলতি মৌসুমে টানা বৃষ্টিতে কৃষকের অনেক ক্ষতি হচ্ছে। প্রায় ১৭ হেক্টর জমির আমনের বীজতলা নষ্ট হয়ে গেছে। নষ্ট হয়েছে ১২ হেক্টর জমির সবজি। বৃষ্টি না কমলে ক্ষয়ক্ষতি আরও বাড়তে পারে।

পূর্ববর্তী নিবন্ধকলেজ রোডে সিপিডিএল ঝিনুক প্রকল্পের নির্মাণকাজ উদ্বোধন
পরবর্তী নিবন্ধমারিশ্যা-বাঘাইহাট সড়কের তিন স্থানে পাহাড় ধস