মিয়ানমারে বিক্ষোভে ধর-পাকড়

| রবিবার , ১৪ ফেব্রুয়ারি, ২০২১ at ১২:১০ অপরাহ্ণ

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে অব্যাহত রয়েছে। গতকাল শনিবার টানা অষ্টম দিনেও রাজপথে জান্তার বিরুদ্ধে রাজপথে নেমেছেন দেশটির মানুষ। চলমান বিক্ষোভে অভ্যুত্থানবিরোধীদের গ্রেফতারের ঘটনায় প্রতিবাদকারীদের মধ্যে ক্ষোভ বাড়ছে।
গত ১ ফেব্রুয়ারি নির্বাচিত সরকারকে উৎখাত করে জান্তা সরকার ক্ষমতা দখলের পর থেকেই মিয়ানমারে ব্যাপক বিক্ষোভ হচ্ছে। রাজপথে নেমে আসছে হাজার হাজার মানুষ। বিক্ষোভ দমনে পুলিশও কঠোর হয়ে উঠতে শুরু করেছে। সেনা অভ্যুত্থানের দিনেই নির্বাচিত নেত্রী অং সান সু চিসহ উর্ধ্বতন নেতাদের গ্রেফতারের পর বহু বিক্ষোভকারীকেও আটক করা হচ্ছে।
গতকাল দেশটির বাণিজ্যিক কেন্দ্র ইয়াঙ্গুনে কয়েক হাজার মানুষ বিক্ষোভে নেমেছেন। রাজধানী নেপিদো, দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয় ও অন্যান্য শহরেও বিক্ষোভ করছেন অভ্যুত্থানবিরোধীরা। গত কয়েক দিনে বিক্ষোভকারীদের গ্রেফতারের প্রতিবাদও করছেন অনেকে। ইয়াঙ্গুনে একটি প্ল্যাকার্ডে স্লোগান লেখা হয়েছে, রাতে অপহরণ বন্ধ করো। শুক্রবার জাতিসংঘের মানবাধিকার কার্যালয় জানিয়েছে, ১ ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর ৩৫০ জনের বেশি কর্মকর্তা, অ্যাক্টিভিস্ট ও বৌদ্ধ ভিক্ষুকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃত কয়েকজনের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে। এক বিক্ষোভকারীরা লিখেছেন, আমাদের রাত এখন আর নিরাপদ নয়। মিয়ানমার সেনাবাহিনী রাতের আঁধারে মানুষকে অপহরণ করছে।

পূর্ববর্তী নিবন্ধকরোনা থেকে মুক্তি শীঘ্রই নয়
পরবর্তী নিবন্ধবিধুবালা বড়ুয়া