মিশিগানে ডেপুটি মেয়র চট্টগ্রামের কামরুল

| শুক্রবার , ২১ জানুয়ারি, ২০২২ at ১১:১৭ অপরাহ্ণ

‘আমেরিকান স্বপ্ন পূরণে মার্কিন রাজনীতি আর প্রশাসনে জোরালো সম্পর্ক রচনার বিকল্প নেই’ মন্ত্রে উজ্জীবিত হয়ে মিশিগান স্টেটের ডেট্রয়েট আর হ্যামট্রামেক সিটির প্রবাসীরাও জোর কদমে এগিয়ে চলছেন। ২ নভেম্বরের নির্বাচনে হ্যামট্রামেক সিটি কাউন্সিলে দুই প্রবাসী জয়ী হয়েছেন। সেই সুফল এলো কাউন্সিলের ভোটেও। বাংলাদেশি কামরুল হাসান ডেপুটি মেয়র হলেন ৪ জানুয়ারির ভোটে। কাউন্সিলম্যান হিসেবে জয়ী অপর প্রবাসী হলেন নাঈম লিয়ন চৌধুরী।
১৯২২ সালে প্রতিষ্ঠিত এ সিটিতে বিভিন্ন মেয়াদে পোলিশ বংশোদ্ভূতরা মেয়র নির্বাচিত হলেও ২ নভেম্বরের নির্বাচনে ইয়েমেনি বংশোদ্ভূত আমেরিকান আমির গালিব মেয়র পদে জয়ী হয়েছেন। ওই নির্বাচনে তিন মুসলিম কাউন্সিলরও জয়ী হন।
ডেপুটি মেয়র কামরুল হাসান জানান, তার বাড়ি চট্টগামের চন্দনাইশ উপজেলার মোহাম্মদপুর গ্রামে। তিনি মরহুম আমিনুল হক মেম্বারের ৪র্থ ছেলে। নিজ গ্রাম মোহাম্মদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা শুরু করে জোয়ারা বিসি হাইস্কুল থেকে ১৯৮২ সালে এসএসসি পাস করেন। তারপর গাছবাড়িয়া সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করে দেশের প্রাচীন বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১৯৮৫ সালে গণিত বিষয়ে ভর্তি হয়ে ১৯৯২ সালে মেধা তালিকায় ৫ম স্থান অধিকার করে স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরবর্তীতে ১৯৯৪ সালে পিএইচডি ডিগ্রিতে অধ্যয়নের জন্য নিউইয়র্কে আসেন। প্রবাসে বিভিন্ন প্রতিকূলতা থাকার কারণে এ সম্মানজনক ডিগ্রি অর্জন করতে না পারলেও ২০০২ সালে মিশিগানের ডেট্রয়েট মারসি ইউনিভার্সিটিতে ম্যাকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে মাস্টার্স ডিগ্রির জন্য ভর্তি হন।

পূর্ববর্তী নিবন্ধমাস্ক না পরায় ১৫ জনকে জরিমানা
পরবর্তী নিবন্ধব্যাংক মালিক হওয়ার স্বপ্নপূরণ হলো না সাকিবের