মিয়ানমারের ওপার থেকে ভেসে আসছে বিস্ফোরণের বিকট শব্দ, আতংকে স্থানীয় বাসিন্দারা

কক্সবাজার প্রতিনিধি | বৃহস্পতিবার , ১৩ জুন, ২০২৪ at ১:৫৪ অপরাহ্ণ

কক্সবাজারে টেকনাফের নাফ নদীর শাহপরীর দ্বীপসহ আশাপাশের সীমান্তে মিয়ানমারের ওপার থেকে ভেসে আসছে বিস্ফোরণের বিকট শব্দ; এতে আতংকে রয়েছেন স্থানীয় বাসিন্দারা।

বুধবার রাত ১০ টা থেকে নাফ নদীর টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপসহ আশপাশের এলাকায় বিস্ফোরণের এসব শব্দ শোনা যাচ্ছে বলে জানান, সাবরাং ইউপির ৯ নম্বর ওয়ার্ডের সদস্য আব্দুস সালাম।

তিনি জানান, টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে চলাচলকারি নৌযান লক্ষ্য করে কয়েকদিন ধরে গুলিবর্ষণের ঘটনায় এমনিতেই আতংকে রয়েছেন স্থানীয়রা। এ পরিস্থিতিতে বেশ কিছুদিন বন্ধ থাকার পর সীমান্তে নতুন করে মিয়ানমার অভ্যন্তর থেকে বিস্ফোরণের বিকট শব্দ শোনা গেলো। এতে সীমান্তের অনেকে ভয়ে নির্ঘুম রাত কাটাচ্ছে।

আব্দুস সালাম বলেন, বুধবার রাত ১০ টার পর থেকে টেকনাফের শাহপরীর দ্বীপসহ আশপাশের সীমান্ত এলাকায় মিয়ানমারের ওপার হতে থেমে থেমে ভেসে আসতে শুরু করে বিস্ফোরণের বিকট শব্দ। এতে সীমান্ত লাগোয়া শাহপরীর দ্বীপ জেটিঘাট এলাকাসহ জালিয়াপাড়া, পশ্চিম পাড়া, উত্তর পাড়া ও আচারবনিয়ার আশপাশের বসত ঘর ও স্থাপনা কেঁপে উঠে। সীমান্তের একেবারে কাছাকাছিতে বসবাসকারিদের অনেকে বাড়ী-ঘর ছেড়ে কিছুটা দূরবর্তী স্বজনের বাড়ীতে আশ্রয় নেয়।

বিস্ফোরণের শব্দ ভেসে আসার ঘটনা অব্যাহত থাকায় স্থানীয়দের অনেকে নির্ঘুম রাত কাটাচ্ছেন বলে জানান তিনি।

স্থানীয় এ ইউপি সদস্য বলেন, গত কয়েকদিন ধরে নাফ নদী ও বঙ্গোপসাগরের মোহনার মাঝামাঝি এলাকায় সেন্টমার্টিন দ্বীপে যাতায়তকারি নৌযান লক্ষ্য করে মিয়ানমারের রাখাইন রাজ্যের নাইক্ষ্যংদিয়া এলাকা থেকে গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। এতে হতাহতের ঘটনা না ঘটলেও আতংকে নৌযান চলাচল বন্ধ হয়ে যায়। 

“বেশ কিছুদিন বন্ধ থাকার পর বুধবার রাতে সীমান্ত এলাকায় হঠাৎ করে বিস্ফোরণের বিকট শব্দ ভেসে আসতে শুরু করে। উদ্ভুদ পরিস্থিতিতে মিয়ানমার অভ্যন্তর থেকে নতুন করে বিকট শব্দে সীমান্তের মানুষের উদ্বেগ-উৎকণ্ঠাও বাড়িয়েছে। তবে রাত ১ টার পর থেকে বিস্ফোরণের শব্দ কিছুটা কমে যায়। “

আব্দুস সালাম জানান, শাহপরীর দ্বীপ সীমান্তের নাফ নদীর ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু শহরের আশপাশের মেগিচং, কাদিরবিল, নুরুল্লাহপাড়া, মাঙ্গালা, নলবইন্ন্যা, ফাদংচা ও হাসুরাতা এলাকা। ধারণা করা হচ্ছে, মংডু শহর ও আশাপাশের এলাকাগুলোতে দেশটির সরকারি বাহিনী ও বিদ্রোহী গোষ্টি আরাকান আর্মির মধ্যে তীব্র লড়াই চলছে। এতে উভয়পক্ষ ভারী অস্ত্র ও গোলাবারুদ ব্যবহার করায় বিস্ফোরণের বিকট শব্দ শোনা যাচ্ছে।

টেকনাফের ইউএনও মো. আদনান চৌধুরী বলেন, শাহপরীর দ্বীপ সীমান্তে বিস্ফোরণের বিকট শব্দ শোনা যাওয়ার বিষয়টি স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে জেনেছেন। তবে সীমান্ত পরিস্থিতি সম্পর্কে বিজিবি ও কোস্টগার্ডসহ সংশ্লিষ্টরা সজাগ রয়েছে। তারপরও সীমান্ত পরিস্থিতির উপর প্রশাসন পর্যবেক্ষণে রয়েছে বলে জানান তিনি।

এ ব্যাপারে বিজিবি ও কোস্টগার্ডের সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলতে মোবাইল ফোনে একাধিকবার কল করা হলেও কোন ধরণের সাড়া দেননি।

পূর্ববর্তী নিবন্ধখাগড়াছড়িতে কৃষি গবেষণা কেন্দ্র থেকে শ্রমিকের লাশ উদ্ধার
পরবর্তী নিবন্ধধর্ষণে ব্যর্থ হয়ে শিশুকে হত্যা, রাঙামাটিতে আসামির মৃত্যুদণ্ড