মা মাছের বিচরণে হালদায় বেড়েছে চোরদের তৎপরতা

অভিযানেও বন্ধ হচ্ছে না জালপাতা

রাউজান প্রতিনিধি | মঙ্গলবার , ১৯ এপ্রিল, ২০২২ at ১০:৫০ পূর্বাহ্ণ

বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ ঘোষিত দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে কোনোভাবেই বন্ধ করা যাচ্ছে না মাছ চোরদের তৎপরতা। নৌ-পুলিশ, কোস্টগার্ড, হাটহাজারী-রাউজান দুই উপজেলা প্রশাসন নদীতে যতবার অভিযানে নামছেন ততবারই জব্দ করছেন কয়েক হাজার মিটার করে নতুন নতুন জাল।

হালদায় মা মাছের ডিম দেয়ার সম্ভাবনার মাঝে নদীতে অভিযান পরিচালনাকারী ও মাছ চোরদের তৎপরতা দেখে নদীর পাড়ের অনেকেই মতে নদীতে এখন চলছে চোর-পুলিশ খেলা। হালদা পাড়ের বাসিন্দা ও এই নদী থেকে সুফলভোগী যারা, তারা বলেছেন নদীতে মা মাছের আনাগোনা বেড়ে যাওয়ায় মাছচোররা লোভ সামলাতে পাচ্ছে না। এ কারণে দফায় দফায় অভিযানের মুখে জাল হারালেও তারা আবারও নতুন জাল নিয়ে নদীতে নামছে। স্থনীয় বাসিন্দাদের অভিযোগ, যারা নদীতে জাল পেতে মাছ মারে তারা হালদা পাড়েরই পরিচিত মুখ। স্থানীয় প্রভাবশালীদের সাথে তাদের সখ্যভাব থাকার কারণে মাছ চোরদের ধরা যাচ্ছে না। অভিযানে জাল জব্দ করলেও, প্রশাসন জালের মালিকের খোঁজ নেয় না।

নদীর তীরবর্তী কিছু এলাকা ঘুরে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, সম্প্রতি প্রশাসন ও পুলিশের অভিযানের মুখে কিছু মাছ চোর এখন নদীর পরিবর্তে সংযুক্ত খালের মুখে জাল পেতে মাছ মারছে। অভিযানের মধ্যেও জাল পাতা বন্ধ না হওয়া প্রসঙ্গে রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির সোহাগ বলেন প্রশাসনের অভিযানের পাশাপাশি মাছ চোরদের প্রতিরোধে এলাকাবাসীকেও এগিয়ে আসতে হবে। তবেই বন্ধ হবে নদীর মাছ চোরদের উৎপাত।

পূর্ববর্তী নিবন্ধপ্রতারণার মামলায় হেলেনা জাহাঙ্গীর অভিযুক্ত
পরবর্তী নিবন্ধসন্ত্রাসীদের আস্তানা ও অস্ত্রের খোঁজ মেলেনি