‘মা’ ডাক দূর করে দেয় সব ব্যথা, ক্লান্তি ও অবসাদ

আজ বিশ্ব মা দিবস

চবি প্রতিনিধি | রবিবার , ১৪ মে, ২০২৩ at ৬:১৫ পূর্বাহ্ণ

মা’ কথাটি ছোট্ট অতি কিন্তু জেনো ভাই, উহার চেয়ে নাম যে মধুর ত্রিভুবনে নাই’; ‘মা জননী চোখের মণি, অসীম তোমার দান’মাকে নিয়ে এমন দরদ ভরা কবিতা রয়েছে অনেক। প্রকৃতপক্ষে মাকে নিয়ে সকল সন্তানের অনুভূতিও এমন। বলা হয়, দুনিয়ার সব কিছুই বদলাতে পারে, কিন্তু সন্তানের প্রতি মায়ের ভালোবাসা কখনো বদলায় না। মা এক অক্ষরের একটি শব্দ হলেও পৃথিবীর সবচেয়ে মধুরতম ডাক এটি। ছোট্ট এ শব্দের মধ্যেই লুকিয়ে রয়েছে গভীর স্নেহ, মায়া, মমতা, অকৃত্রিম দরদ ও ভালোবাসা।

আজ রোববার ‘বিশ্ব মা দিবস’। মমতাময়ী মায়ের সম্মানে প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার দিবসটি পালন করা হয়। গত বছর ৮ মে দিবসটি পালন করা হয়েছে। এ বছর ১৪ মে পালন হচ্ছে দিবসটি। ১৯০৮ সালে যুক্তরাষ্ট্রে প্রথম মা দিবস পালন করা হয়। আমেরিকার স্কুল শিক্ষিকা আনা জার্ভিস মাকে ভালোবেসে এই দিবসের প্রচলন শুরু করেন। ১৯০৫ সালে তার মা অ্যান মেরি রিভস জার্ভিসের মৃত্যুর পর এ নিয়ে তিনি আরও বেশি প্রচারণা চালান। এভাবে জার্ভিসের হাত ধরেই মাকে বিশেষ শ্রদ্ধা জানানোর জন্যই বিশেষ দিনটি প্রচলন শুরু হয়।

এদিন অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে মাকে নিয়ে নানা লেখা লিখেন। মায়েদের ভালোবাসা জানিয়ে প্রকাশ করেন নিজেদের আবেগ। যদিও মাকে ভালোবাসতে কোনো দিবসের দরকার হয় না। অনেকের জন্য প্রতিদিনই মা দিবস।

মাকে নিয়ে অনুভূতি জানিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মারজান আক্তার বলেন, আমার কাছে মা সবচেয়ে কাছের বন্ধু। যত বড় হচ্ছি মাকে তত বেশি অনুভব করছি। দিনশেষে মায়ের কাছে ফিরে কষ্টগুলো প্রকাশ করি। কখনও প্রকাশ করার আগেই বুঝে যান মা। তবে আমরা মায়ের কাছে নিজের কষ্টগুলো যেমন ভাগ করে ফেলি, আনন্দগুলোকেও তেমন ভাগ করা উচিত। যত বড় হচ্ছি মায়ের সাথে আনন্দ ভাগের চেষ্টা করছি।

মা দিবসে পৃথিবীর সকল মায়ের প্রতি ভালোবাসা জানিয়ে ফয়সাল ইসলাম নামে আরেক শিক্ষার্থী বলেন, ছোট বেলায় বাবা ছাড়া কিছুই বুঝতাম না, কিন্তু যেদিন থেকে ঘরের বাইরের বাসিন্দা হলাম সেদিন থেকে মার স্নেহমমতা টের পাওয়া শুরু করলাম। মার ‘বাবা’ ডাকটা আমার সব ব্যথা, ক্লান্তি ও অবসাদ দূর করে দেয়। মাকে ছাড়া ক্যাম্পাসে বেশিদিন থাকতে পারি না। তিনি বলেন, যার মা নাই, তার চেয়ে গরিব কেউ নাই। পশ্চিমা সভ্যতার মতো মায়ের প্রতি আমাদের ভালোবাসা একটি নির্দিষ্ট দিবসকে কেন্দ্র করে আবদ্ধ না থাকুক। প্রতিদিন হোক মা দিবস।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারে ১ লাখ ৮৭ হাজার মানুষ আশ্রয়কেন্দ্রে
পরবর্তী নিবন্ধসব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে : প্রধানমন্ত্রী