মা ও শিশু হাসপাতালে আইসিইউসহ ছয় বেডের শিশু করোনা ব্লক চালু

আজাদীতে সংবাদ প্রকাশের পর পদক্ষেপ

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৬ অক্টোবর, ২০২০ at ৬:০৭ পূর্বাহ্ণ

করোনা আক্রান্ত শিশুদের চিকিৎসায় বিশেষ উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল। গতকাল দৈনিক আজাদীতে ‘করোনা আক্রান্ত শিশুদের জন্য চাই আলাদা আইসিইউ’ শীর্ষক মন্তব্য প্রতিবেদন প্রকাশের পর গতকাল সকালে জরুরি বৈঠকে বসে হাসপাতালের করোনা ম্যানেজমেন্ট সেল ও করোনা ট্রিটমেন্ট কমিটি। বৈঠকে অত্যন্ত জরুরি ভিত্তিতে একটি আইসিইউসহ ছয় বেডের একটি শিশু করোনা ব্লক গড়ে তোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাৎক্ষণিক এই সিদ্ধান্তের আলোকে গতকাল বিকেল থেকে পেডিয়েট্রিক ভেন্টিলেটর সুবিধাসহ একটি ব্লক চালু করা হয়েছে। ওই ব্লকেই সাড়ে চার বছর বয়সী করোনা আক্রান্ত শিশু মাহিরকে চিকিৎসা দেয়া হচ্ছে।
উল্লেখ্য চট্টগ্রামে করোনা চিকিৎসায় বিরাজিত সংকট অনেকটা কাটিয়ে উঠা সম্ভব হলেও করোনা আক্রান্ত শিশুদের জন্য কোন আইসিইউ নেই। ফলে সাড়ে চার বছরের মাহিরের জীবন সংকটাপন্ন হয়ে উঠে। পরবর্তীতে মাহিরকে প্রাপ্ত বয়স্কদের আইসিইউতে বিশেষ ব্যবস্থায় চিকিৎসা দেয়া হয়। পুরো বিষয়টির বিস্তারিত উল্লেখ করে দৈনিক আজাদীতে গতকাল একটি মন্তব্য প্রতিবেদন প্রকাশিত হয়। যাতে চট্টগ্রামে করোনা আক্রান্ত শিশুদের জীবন রক্ষার্থে জরুরি ভিত্তিতে আইসিইউ ভেন্টিলেটর সুবিধা নিশ্চিত করার জন্য আকুতি জানানো হয়।
এরই প্রেক্ষিতে গতকাল হাসপাতালের কনফারেন্স রুমে কার্যনির্বাহী কমিটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ও করোনা ম্যানেজমেন্ট সেলের চেয়ারম্যান এস এম মোরশেদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় করোনা আক্রান্ত শিশুদের বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করে নতুন হাসপাতাল ভবনের দ্বিতীয় তলায় ৬ শয্যা বিশিষ্ট শিশু আইসিইউ বিভাগ চালু করার সিদ্ধান্ত নেয়া হয়। এই বিভাগে একটি ভেন্টিলেটর ও ২টি হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা সুবিধা রাখা হয়েছে। ভবিষ্যতে প্রয়োজন দেখা দিলে চিকিৎসা সরঞ্জাম আরো বাড়ানোর সিদ্ধান্ত গ্রহন করা হয়। এর আগে পর্যন্ত কোভিডে আক্রান্ত ২ মাস থেকে ১৪ বছর বয়সী শিশুদের হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে এবং তুলনামূলকভাবে গুরুতর অসুস্থ রোগীদের এডাল্ট আইসিইউতে রেখে চিকিৎসা সেবা দেয়া হচ্ছিল। এখন পেডিয়েট্রিক ভেন্টিলেটর সুবিধাসহ আইসিইউ ব্লক চালু করায় চট্টগ্রামে করোনা আক্রান্ত শিশুদের চিকিৎসায় বড় একটি সংকট দূর হবে বলে সভায় আশাবাদ ব্যক্ত করা হয়।

মা ও শিশু হাসপাতালের করোনা ম্যানেজমেন্ট সেল ও করোনা ট্রিটমেন্ট কমিটির সদস্য সচিব রেজাউল করিম আজাদ বলেন, দৈনিক আজাদীর মন্তব্য প্রতিবেদনটি পড়ে আমরা জরুরি ভিত্তিতে বৈঠক করি এবং পেডিয়েট্রিক আইসিইউ ব্লক চালুর করার সিদ্ধান্ত নিই। সকালে নেয়া এই সিদ্ধান্ত আমরা বিকেলের মধ্যেই কার্যকর করেছি। তিনি দৈনিক আজাদীকে এমন গুরুত্বপূর্ণ একটি বিষয়ে মন্তব্য প্রতিবেদন প্রকাশ করায় ধন্যবাদ জানিয়েছেন।
মা ও শিশু হাসপাতালের সহকারী পরিচালক (মেডিকেল এ্যাফেয়ার্স) ডা. ফাহিম হাসান রেজা দৈনিক আজাদীকে বলেন, নতুন ব্লকটি বিকেলেই চালু করা হয়েছে। আমরা আমাদের হাসপাতালে চিকিৎসাধীন শিশু মাহিরকে ওই ব্লকেই চিকিৎসা দিচ্ছি।
গতকাল অনুষ্ঠিত জরুরি বৈঠকে করোনা ম্যানেজমেন্ট সেলের ভাইস চেয়ারম্যান ইঞ্জি: মো. জাবেদ আবছার চৌধুরী, মো. আহসান উল্লাহ, মেম্বার সেক্রেটারী মো. রেজাউল করিম আজাদ, জয়েন্ট মেম্বার সেক্রেটারী এস এম কুতুব উদ্দিন, সদস্য ইঞ্জি. এম আলী আশরাফ, মো. হারুন ইউছুপ করোনা ট্রিটমেন্ট কমিটির চেয়ারম্যান অধ্যাপক (ডা.) শেখ মোহাম্মদ হাছান মামুন, কো-চেয়ারম্যান ডা. অলক নন্দী, মেম্বার সেক্রেটারী ডা. শেফাতুজ্জাহান, হাসপাতালের পরিচালক (প্রশাসন) ডা. মো. নূরুল হক, উপ-পরিচালক (প্রশাসন) মোহাম্মদ মোশাররফ হোসাইন, ডা. এ কে এম আশরাফুল করিম, উপ-পরিচালক (প্রশাসন, আইসিএইচ) ডা. আবু সাইদ চৌধুরী, সহকারী পরিচালক (প্রশাসন) ডা. কামাল হোসেন জুয়েল, সহকারী পরিচালক (মেডিকেল এ্যাফেয়ার্স) ডা. ফাহিম হাসান রেজা প্রমুখ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধআউটার রিং রোডে যুক্ত হচ্ছে ইপিজেড
পরবর্তী নিবন্ধসিএমপির ১২ কর্মকর্তাকে বদলি