মাস্টার্স টি-টোয়েন্টি টুর্নামেন্টের ট্রফি উন্মোচনে সাবেক ক্রিকেটাররা

চট্টগ্রামের ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান

ক্রীড়া প্রতিবেদক | শুক্রবার , ১৯ ফেব্রুয়ারি, ২০২১ at ৫:৪৫ পূর্বাহ্ণ

বিচারপতি আবদুল হাকিম। এক সময়ের মাঠ কাঁপানো ক্রিকেটার। শফিকুল হক হীরা। দেশের ক্রিকেটের প্রথম দিকের সারথী। সুলতানুল আবেদীন কিংবা রঞ্জন সিংহ। চট্টগ্রামের ক্রিকেটকে সমৃদ্ধ করতে তাদের অবদান অনস্বীকার্য। কিংবা হাল আমলে ক্রিকেট ছাড়া আফতাব-নাজিম। সবাইকে এক মঞ্চে জড়ো করেছিল চট্টগ্রাম ক্রিকেট আম্পায়ার্স এন্ড স্কোরার্স এসোসিয়েশন। তারা বললেন তাদের সময়কার ক্রিকেটের নানা অভিজ্ঞতার কথা। ক্রিকেটার হিসেবে তাদের সংগ্রামের কথা, ক্রিকেটে তাদের সুখ, দুঃখ, আনন্দ আর হতাশা-বেদনার কথা। তবে একাল আর সেকাল সবকালের ক্রিকেটাররা এক কন্ঠে গাইলেন চট্টগ্রামের ক্রিকেটের জয়গান। সে সাথে চট্টগ্রামের ক্রিকেটের এগিয়ে যাওয়া কামনা করলেন। একসাথে এত সাবেক ক্রিকেটার কিংবা ক্রিকেট সংগঠক সবশেষ কবে জড়ো হয়েছিল কোন অনুষ্ঠানে সেটা জানাতে পারলেন না কেউই। তবে ৭০ কিংবা ৮০ এর দশকে মাঠ কাঁপানো ক্রিকেটাররা এক হতে পারায় আনন্দের যেন শেষ নেই। স্মৃতিচারনে সবাই বললেন কে কার বলকে ভয় পেতেন বা কে শুরু থেকেই ছক্কা মারতেন। সত্যিকার অর্থে যেন ক্রিকেটারের মিলনমেলা বসেছিল বুধবার রাতে।
অবশ্য উপলক্ষ্যটা ছিল ভিন্ন। চট্টগ্রাম ক্রিকেট আম্পায়ার্স এন্ড স্কোরার্স এসোসিয়েশন আয়োজিত মাস্টার্স টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টের ট্রফি উম্মোচন অনুষ্ঠানে জড়ো করা হয়েছিল এইসব সাবেক ক্রিকেটারদের। যাদের হাত ধরে চট্টগ্রামের ক্রিকেট অর্জন করেছিল অনন্য গৌরব। আর তাদের উপস্থিতিতে জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে উন্মোচন করা হলো টুর্নামেন্টের ট্রফি। অনুষ্ঠানে ট্রফি উন্মোচন ছাড়াও সাবেক ক্রিকেটার, সংগঠক এবং স্পন্সর প্রতিষ্টানকে সম্মাননা প্রদান করা হয়। এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের জেলা প্রশাসক এবং চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সভাপতি মোঃ মমিনুর রহমান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিজেকেএস সাধারণ সম্পাদক আ.জ.ম. নাছির উদ্দিন, বিভাগীয় ক্রীড়া সংস্থার সহ সভাপতি আলহাজ্ব আলি আব্বাস, সাধারন সম্পাদক সিরাজুদ্দিন মো. আলমগীর, চট্টগ্রাম ক্রিকেট আম্পায়ার্স এন্ড স্কোরার্স এসোসিয়েশনের সভাপতি এডভোকেট শাহীন আফতাবুর রেজা চৌধুরী এবং সাধারণ সম্পাদক আবদুল হান্নান আকবর।
অনুষ্টান হাজির হয়েছিলেন জাতীয় দলে খেলা চট্টগ্রামের সাবেক ক্রিকেটার, ৭০ কিংবা ৮০ এর দশকে মাঠ কাঁপানো ক্রিকেটাররা, জেলা ক্রীড়া সংস্থার সাবেক ক্রিকেট সম্পাদক, জেলা ক্রীড়া সংস্থার সাবেক এবং বর্তমান সাধারণ সম্পাদকবৃন্দ এবং চট্টগ্রামের ক্রিকেটকে এগিয়ে নিয়ে যেতে যে সব প্রতিষ্টান স্পন্সর করছে তাদের প্রতিনিধিবৃন্দ। সাবেক জাতীয় ক্রিকেটারদের মধ্যে শফিকুল হক হীরা, শহীদুর রহমান, মিনহাজুল আবেদীন নান্নু, আকরাম খান, নুরুল আবেদীন নোবেল, নাফিস ইকবাল, আফতাব আহমেদ চৌধুরী এবং নাজিম উদ্দিনকে সম্মাননা দেওয়া হয়। সাবেক জেলা এবং বিভাগীয় দলের ক্রিকেটারদের মধ্যে সুলতানুল আবেদীন চৌধুরী, মহিউদ্দিন আহমেদ, বিচারপতি আবদুল হাকিম, মোঃ জামাল, জসিম উদ্দিন আহমেদ, রঞ্জন সিংহ, ক্যাপ্টেন আহসান আজিজ শেলী, আজিজুল আলম সেলিম, ডা. এ এ মর্তুজা হারুন, ফজলে বারী খান রুবেল এবং আজম ইকবালকে সম্মাননা প্রদান করা হয়। জেলা ক্রীড়া সংস্থার সাবেক ক্রিকেট সম্পাদকদের মধ্যে নিখিল রঞ্জন দাশ, কামাল উদ্দিন আহমেদ, এডভোকেট শাহীন আফতাবুর রেজা চৌধুরী, সৈয়দ আবুল বশর, আলহাজ্ব আলি আব্বাস, আবদুল হান্নান আকবরকে সম্মাননা প্রদান করা হয়। এছাড়া চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদক সাহেদ আজগর চৌধুরী, হাফিজুর রহমান, বর্তমান সাধারণ সম্পাদক আ.জ.ম. নাছির উদ্দিন, চট্টগ্রাম মহানগরী ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক প্রফেসর শায়েস্তা খান, চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সিরাজুদ্দিন মোঃ আলমগীরকে সম্মাননা প্রদান করা হয়। চট্টগ্রামের যেসব প্রতিষ্ঠান ক্রিকেট উন্নয়নে সহযোগিতা করে যাচ্ছে তাদের মধ্যে ইস্পাহানী গ্রুপ, এলিট পেইন্ট গ্রুপ, কনফিডেন্স সিমেন্ট লিঃ, পেডরোলো গ্রুপ এবং কন্টিনেন্টাল গ্রুপকে সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে চট্টগ্রামের সাব্‌েক ক্রিকেটাররা স্মৃতিচারণ করতে গিয়ে আবেগআফ্লুত হয়ে পড়েন। অনেকেই সেই ৪০/৫০ বছর আগে ফিরে যান। তবে সবাই একটি প্রত্যাশার কথা জানিয়েছেন আর তা হচ্ছে যেন চট্টগ্রামের ক্রিকেট আরো সামনের দিকে এগিয়ে যায়। চট্টগ্রামের ক্রিকেটের সেই সোনালী দিন যেন আবার ফিরে আসে।

পূর্ববর্তী নিবন্ধমাস্টার্স টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট শুরু হচ্ছে আজ
পরবর্তী নিবন্ধঅস্ট্রেলিয়ায় সংবাদ কনটেন্ট দেখানো বন্ধ করল ফেসবুক