মাস্ক পরা নিশ্চিতে মাঠে নামছে চসিক

শীঘ্রই অভিযান : সুজন

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৯ নভেম্বর, ২০২০ at ৯:১৮ পূর্বাহ্ণ

করোনা প্রতিরোধে সুরক্ষা সামগ্রী বিতরণ কর্মসূচি শুরু করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। গতকাল নগরের কাজীর দেউরি থেকে নূর আহম্মদ সড়ক হয়ে লাভলেইন পর্যন্ত কর্মসূচি চলাকালে চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন পথচারীদের মাঝে মাস্ক ও সাবান বিতরণ করেন। এছাড়া গণপরিবহন থামিয়ে অতিরিক্ত যাত্রী না নেয়ার জন্য সর্তক করেন। একইসঙ্গে মাস্ক ছাড়া যাত্রীদের পরিবহন না করার নির্দেশ দেন। বিলি করেন সচেতনতামূলক প্রচারপত্র।
কর্মসূচির শুরুতে কাজীর দেউরি বাজারে ব্যবসায়ীদের মাঝে সুরক্ষা সামগ্রী বিতরণের পাশাপাশি বাজারের উচ্ছিষ্ট ময়লা আবর্জনা যত্রতত্র না ফেলে সংরক্ষণের জন্য থলে (ব্যাগ) বিতরণ করেন। এসময় মাস্ক না থাকায় এক মাছ ব্যবসায়ীকে একদিন বিক্রি থেকে বিরত থাকার নির্দেশনা দেন। কর্মসূচির বিষয়ে খোরশেদ আলম সুজন দৈনিক আজাদীকে বলেন, করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। তাই লোকজনের মাঝে সচেতনতা সৃষ্টির জন্য মাঠে নেমেছি। সবাইকে উদ্বুদ্ধ করছি। সচেতন না হওয়া ছাড়া উপায় নাই। মাস্ক পড়া নিশ্চিতে সিটি কর্পোরেশন অভিযান চালাবে।
কর্মসূচি চলাকালে কাজীর দেউরি বাজারে প্রশাসক বলেন, ইতোমধ্যেই করোনার সংক্রমণ ও এতে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়েছে। শীতও প্রায় আসন্ন। এই সময়ে ডেঙ্গু-চিকুনগুনিয়ার প্রাদুর্ভাবও দেখা দেয়। যে কারণে আমরা কর্পোরেশনের পক্ষ থেকে পূর্ব প্রস্তুতি নিয়ে নগরবাসীকে সর্তকতা অবলম্বন করে চলাচল ও এ থেকে রক্ষায় সচেতন করতে প্রচারপত্র বিলির পাশাপাশি খাল-নালার ময়লা-আবর্জনা পরিস্কার কার্যক্রম শুরু করেছি। নগরবাসীকেও এ ব্যাপারে সচেতন হতে হবে।
তিনি জনসাধারণকে প্রয়োজনীয় কাজে বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরিধান করা ও নিজ বাড়ির আশ-পাশ, রেফ্রিজারেটরের ট্রেতে জমে থাকা পানি, উঠোন আঙ্গিনায় পড়ে থাকা ডাবের খোসা, শৌচাগারের ফ্লাশে যাতে পানি জমতে না পারে সেই দিকে বিশেষভাবে নজর রাখতে বলেন।
প্রশাসক বাজারের ব্যবসায়ীদের সরবরাহ করা ব্যাগে ময়লা জমানোর পর তা কর্পোরেশনের নির্দিষ্ট ডাস্টবিনে ফেলার আহ্বান জানান। তিনি বলেন, শীঘ্রই কর্পোরেশনের ভ্রাম্যমাণ আদালত মাস্ক পরা নিশ্চিত ও যত্রতত্র আবর্জনা ফেলা বন্ধ করতে অভিযান চালাবে।

পূর্ববর্তী নিবন্ধবেসরকারি হাসপাতালে সেবার ‘ফি’ নির্ধারণ করবে সরকার
পরবর্তী নিবন্ধপতেঙ্গাতেই নতুন দুই সরকারি স্কুল