মার্চে প্রতি কেজি এলপিজির দাম বেড়ে ১২৩ টাকা ৫২ পয়সা

| সোমবার , ৪ মার্চ, ২০২৪ at ৭:২২ পূর্বাহ্ণ

সৌদি আরামকোর দাম অপরিবর্তিত থাকলেও বাংলাদেশের বাজারে এলপিজির দাম কেজিতে ৬৬ পয়সা বেড়েছে। গতকাল রোববার মার্চ মাসের জন্য এলপিজির নতুন দর ঘোষণা করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন, বিইআরসি। এ মাসে প্রতি কেজি এলপিজির দাম ঠিক করা হয়েছে ১২৩ টাকা ৫২ পয়সা, যা ফেব্রুয়ারি মাসে ১২২ টাকা ৮৬ পয়সা ছিল। সেই হিসাবে সবচেয়ে বেশি ব্যবহৃত ১২ কেজি ওজনের একটি সিলিন্ডারে দাম বেড়েছে ৮ টাকা। ফেব্রুয়ারিতে ১৪৭৪ টাকা করে বিক্রি হওয়া ১২ কেজি ওজনের এলপিজি সিলিন্ডার মার্চে বিক্রি হবে ১৪৮২ টাকায়। খবর বিডিনিউজের।

মার্চের মূল্য ঘোষণায় দেখা যায়, সৌদি আরামকোর মূল্য অনুযায়ী এলপিজির মূল কাঁচামাল প্রোপেন ও বিউটেনের গড় মূল্য মার্চের জন্য ধরা হয়েছে ৬৩৬ দশমিক ৫০ ডলার; ফেব্রুয়ারি মাসেও তাই ছিল।

এরপরেও দেশে এলপিজির দাম বাড়ার কারণ জানতে চাইলে বিইআরসির চেয়ারম্যান নুরুল আমিন বলেন, ফেব্রুয়ারি মাসে প্রতি ডলারের দাম ধরা হয়েছিল ১২০ টাকা ৫২ পয়সা। মার্চে সেটা আরেকটু কমিয়ে ১১৯ টাকা ৮৯ পয়সা ধরা হয়েছে। অর্থাৎ গত মাস থেকেও ডলারের দাম ৬৩ পয়সা কম। তবে এলপিজি অপারেটররা জানিয়েছেন জাহাজ ভাড়া বেড়েছে। সে কারণে দাম একটু বাড়াতে হয়েছে।

মার্চ মাসের জন্য রেটিকুলেটেড পদ্ধতির এলপিজির দাম ঠিক করা হয়েছে প্রতি কেজি ১১৯ টাকা ৬৯ পয়সা। প্রতি লিটার অটোগ্যাসের দাম ঠিক করা হয়েছে ৬৮ টাকা ০৫ পয়সা।

পূর্ববর্তী নিবন্ধফুটপাতে পুনর্দখল ঠেকাতে উচ্ছেদ অভিযান চসিকের
পরবর্তী নিবন্ধজান্তার সান্ধ্য আইন ভঙ্গ করে রাজপথে নেমে আসে মানুষ