মার্চের মধ্যে খাল-নালার পানি চলাচলের পথ করে দিন

মেগা প্রকল্প বাস্তবায়নকারী সংস্থার প্রতি আহ্বান মেয়রের

আজাদী প্রতিবেদন | সোমবার , ১২ ডিসেম্বর, ২০২২ at ৭:২৯ পূর্বাহ্ণ

মার্চ মাসের মধ্যে নগরের খাল ও নালার পানি চলাচলের পথ সুগম করে দেয়ার জন্য জলাবদ্ধতা নিরসনে চলমান মেগা প্রকল্প বাস্তবায়নকারী সংস্থার প্রতি আহ্বান জানিয়েছেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। অন্যথায় আগামী বর্ষায় নগরে জলাবদ্ধতা হলে এর দায়দায়িত্ব প্রকল্প বাস্তবায়নকারীদের নিতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

 

এ সময় মেয়র জলাবদ্ধতা নিরসনের জন্য মেগা প্রকল্প বাস্তবায়নে খালের উপর বাঁধ তৈরি করায় নগরবাসী জলাবদ্ধতা থেকে পরিত্রাণ পাচ্ছে না বলেও মন্তব্য করেন। গতকাল বাটালি হিল চসিকের অস্থায়ী কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সিটি লেবেল কোঅর্ডিনেটর কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় মেয়র সড়ক ও ফুটপাত থেকে অবৈধ দখলদার উচ্ছেদের পরও পুনঃদখল রোধ এবং জনভোগান্তি থেকে মুক্তি পেতে এলাকাবাসীকে সচেতন হয়ে দখলকারীদের প্রতিরোধ করার আহ্বান জানান। এ ব্যাপারে সংশ্লিষ্ট থানাকে কঠোর নজরদারি রাখতে সিএমপি কমিশনারকে নির্দেশ দিতে আহ্বান জানান।

রেজাউল করিম চৌধুরী বলেন, বিশ্বময় করোনার থাবায় যখন লাখ লাখ লোকের প্রাণহানি ঘটেছিল তখন চট্টগ্রাম সিটি কর্পোরেশন করোনা নিয়ন্ত্রণে বিভিন্ন জনসচেতনতামূলক উদ্যোগ গ্রহণ করে। মাইকিং, লিফলেট বিতরণ, ২৫০ শয্যা বিশিষ্ট আইসোলেশন সেন্টার, চসিক জেনারেল হাসপাতালকে ১৪০ শয্যা বিশিষ্ট আইসোলেশন সেন্টার, চট্টগ্রাম সিটি কর্পোরেশন পাবলিক লাইব্রেরিতে ৫০ শয্যা বিশিষ্ট আইসোলেশন সেন্টার, টেন্সিং বুথ স্থাপন করে নগরীতে হতদরিদ্রদের মাঝে খাদ্য বিতরণ ও বিনামূল্যে মাস্ক বিতরণসহ নানা রকম উদ্যোগ গ্রহণ করেছিল। যে কারেণ চট্টগ্রাম কোভিড১৯ আক্রান্তের সংখ্যা দিন দিন কমে এসেছিল। সরকার প্রদত্ত টিকা বিনামূল্যে নগরীর ৪১টি ওয়ার্ডের স্বাস্থ্য কেন্দ্রগুলোর মাধ্যমে ১ম, ২য় ও বুস্টার ডোজ টিকা প্রদান করা হয়।

তিনি বলেন, এখনো করোনা শূন্যের কোটায় নেমে আসেনি। তাই আমাদের সচেতনভাবে মাস্ক পরে চলাফেরা করা এবং সাবান দিয়ে নিয়মিত হাত ধোয়ার অভ্যাস চালু রাখা প্রয়োজন।

মেয়র বলেন, চট্টগ্রাম নগরীকে সুন্দর রাখতে গেলে সকল শ্রেণীপেশার ব্যক্তিত্বের পরামর্শ আবশ্যক। নগরীর শিশুদের খেলাধুলার জন্য যেখানে যে পরিমাণ জায়গা পাওয়া যায় সে পরিমাণ জায়গাতে মিনি পার্ক ও খেলার মাঠ তৈরি করার উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান তিনি।

চসিক সচিব খালেদ মাহমুদের সঞ্চালনায় বক্তব্য রাখেন মহানগর মহিলা আওয়ামী লীগ সভাপতি হাসিনা মহিউদ্দিন, প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, আফরোজা কালাম, কাউন্সিলর জহর লাল হাজারী, মোবারক আলী, আবুল হাসনাত মো. বেলাল, আবদুস সালাম মাসুম, নুরুল আমিন, আবদুল মান্নান, শফিকুল ইসলাম, সংরক্ষিত কাউন্সিলর জেসমিন পারভীন জেসী, রুমকী সেনগুপ্ত, প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার, মেজর (অব.) এমদাদুল ইসলাম, অ্যাডভোকেট মাহাফুজুর রহমান খান, উইমেন চেম্বারের অবিদা মোস্তাফা, রেড ক্রিসেন্টের সাধারণ সম্পাদক আবদুল জব্বার, লায়ন রফিক আহমদ, দেওয়ান মাকসুদ আহমেদ, জেসমিন সুলতানা পারু, জেসমিন আকতার, শাহরিয়ার খালেদ, অ্যাডভোকেট রেহেনা কবির, চসিকের ভারপ্রাপ্ত স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ ইমাম হোসেন রানা, মো. শাহাজাহান, নির্বাহী প্রকৌশলী মো. জসিম উদ্দিন, সমাজকর্মী ইফতেখার কামাল প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধএখন বিএনপি নিজেরাই হটে যাচ্ছে : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা