মানবপাচার রোধে সহযোগিতা বাড়াতে সম্মত ঢাকা-ক্যানবেরা

| বুধবার , ২২ মে, ২০২৪ at ১০:৪২ পূর্বাহ্ণ

সমুদ্র নিরাপত্তার পাশাপাশি মানবপাচার প্রতিরোধে দুই দেশের কোস্ট গার্ডের মধ্যে সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া।

গতকাল মঙ্গলবার সরকারি পর্যায়ে এ বিষয়ে আলোচনা হওয়ার কথা জানিয়েছেন সফররত অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং। বিকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে যৌথ ব্রিফিংয়ে তিনি বলেন, জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা ও মানবপাচারের ক্ষেত্রে বাস্তবিক অভিন্ন সমাধানের বিষয়ে কাজ করছি। আমরা জানি, কোনো দেশ একা এসব সমস্যা মোকাবেলা করতে পারবে না, এতে দরকার অংশীদারত্ব ও সহযোগিতা। এসব ক্ষেত্রে বাংলাদেশ সরকারের সঙ্গে সহযোগিতা গভীর করতে এবং সহযোগিতা জোরদারে আমরা খুব আগ্রহী, বিশেষ করে আমাদের কোস্ট গার্ডের মধ্যে। খবর বিডিনিউজের।

দুই দিনের সফরে মঙ্গলবার সকালে ঢাকায় পৌঁছান অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওং। ২৬ বছর পর অস্ট্রেলিয়ার কোনো পররাষ্ট্রমন্ত্রীর এই বাংলাদেশ সফর হওয়ার কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

ঢাকায় দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠকের পর বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে যান তিনি।

এরপর বিকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দ্বিপক্ষীয় বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হন দুই পররাষ্ট্রমন্ত্রী। বাণিজ্য, বিনিয়োগ, সমুদ্র নিরাপত্তা, শিক্ষা ও দক্ষতা উন্নয়নে সহযোগিতা, মানুষে মানুষে সংযোগ এবং রোহিঙ্গা শরণার্থী সংকটসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হওয়ার কথা তুলে ধরেন তারা।

পূর্ববর্তী নিবন্ধরাইসি’র মৃত্যুতে বাংলাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক
পরবর্তী নিবন্ধ৭৮৬