মাতারবাড়ীতে ৬৫ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে ইন্দোনেশিয়ার জাহাজ

| বৃহস্পতিবার , ১৫ জুন, ২০২৩ at ৪:৩২ পূর্বাহ্ণ

কয়লা সংকটে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হওয়ার মধ্যে ৬৫ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে একটি বিদেশি জাহাজ মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দরে ভিড়েছে। গতকাল বুধবার সকালে গভীর সাগর থেকে কৃত্রিম চ্যানেল (ব্রেক ওয়াটার) দিয়ে ইন্দোনেশিয়ার ‘এমবি জিসিএল প্রদীপ’ নামে জাহাজটি কক্সবাজারের মহেশখালীর বন্দরের জেটিতে আনা হয় বলে মাতারবাড়ী কয়লা বিদ্যুৎ প্রকল্পের সিকিউরিটি অফিসার আলফাজ উদ্দিন জানান। তিনি বলেন, চট্টগ্রাম বন্দরের অভিজ্ঞ পাইলটের নেতৃত্বে পাইলটেজ টিম জাহাজটি সতর্কতার সঙ্গে জেটিতে নিয়ে আসে। এরপর থেকে শুরু হয় জাহাজ থেকে কয়লা খালাসের কার্যক্রম। জাহাজটি ভেড়ানোর সময় মাতারবাড়ী বন্দরের পাশাপাশি বিদ্যুৎকেন্দ্রের ঊর্ধ্বতন কর্মকর্তারা জেটিতে উপস্থিত ছিলেন। খবর বিডিনিউজের।

বন্দর কর্তৃপক্ষ জানায়, ইন্দোনেশিয়ার তারাহান বন্দর থেকে প্রায় ৬৪ হাজার ৭৭০ মেট্রিক টন কয়লা নিয়ে মাতারবাড়ী বন্দরে এসেছে জাহাজটি। জাপানের সহযোগিতায় মাতারবাড়ীতে গড়ে ওঠা ১২০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের জন্য গত দেড় মাসে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরে চারটি জাহাজে এল আড়াই লাখ মেট্রিক টন কয়লা। এর আগে ১৯ মে এই বন্দরে ভিড়েছিল দ্বিতীয় বড় জাহাজ হংকংয়ের পতাকাবাহী জাহাজ ‘এমভি ওয়াই এম ইন্ডেভোয়ার’। এখনও বন্দর হিসেবে গড়ে না উঠলেও গত দেড় বছরে ১১৫টি জাহাজ ভিড়িয়ে নতুন রেকর্ড স্থাপন করেছে মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর।

এর আগে ১১৩টি জাহাজ বিদ্যুৎকেন্দ্রের যন্ত্রপাতি আনলেও বাকি দুটি বিশাল আকৃতির জাহাজ এনেছে বিদ্যুৎকেন্দ্রের কয়লা। আর এ পর্যন্ত প্রায় ২০ কোটি টাকা রাজস্ব পেয়েছে চট্টগ্রাম বন্দর।

পূর্ববর্তী নিবন্ধজামালখান মোড়ে বঙ্গবন্ধুর দেয়ালচিত্র ভাঙচুর
পরবর্তী নিবন্ধমহেশখালীতে হবে তৃতীয় ভাসমান এলএনজি টার্মিনাল