মাঝসাগরে গর্ভবতীর করুণ মৃত্যু

সেন্ট মার্টিনে নেই প্রসবকালীন সেবা

টেকনাফ প্রতিনিধি | মঙ্গলবার , ৮ ডিসেম্বর, ২০২০ at ৭:৫১ অপরাহ্ণ

প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে প্রসবকালীন চিকিৎসা সেবা না থাকায় কুলসুমা (২২) নামের এক গর্ভবর্তীর করুণ মৃত্যু ঘটেছে মাঝসাগরে। তিনি গুচ্ছ গ্রামের আব্দুল শুক্কুরের স্ত্রী।
আজ মঙ্গলবার (৮ ডিসেম্বর) সকালে সেন্টমার্টিন-শাহপরীর দ্বীপের বঙ্গোপসাগর চ্যানেলে টেকনাফ আসার পথেই স্পিডবোটে মৃত্যুর এ ঘটনা ঘটে।
জানা যায়, আজ মঙ্গলবার সকাল ৭টার দিকে সেন্টমার্টিনের গুচ্ছগ্রামের আব্দুল শুক্কুরের স্ত্রী কুলসুমার প্রসব যন্ত্রণা শুরু হয়।
দ্বীপে স্ত্রীরোগ চিকিৎসক না থাকায় ডেলিভারির জন্য সাগরপথে টেকনাফ আনার পথেই স্পিডবোটেই মৃত্যুবরণ করেন তিনি। এতে চিকিৎসা সেবা বঞ্চিত অপমৃত্যুর ঘটনায় দ্বীপবাসীর মনে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।
সেন্টমার্টিন ইউপি চেয়ারম্যান নুর আহমদ জানান, এই দ্বীপের বাসিন্দাদের সরকারি স্বাস্থ্য সেবার হাসপাতাল থাকলেও তালিকাভুক্ত চিকিৎসক না থাকায় প্রতিনিয়ত দুর্ঘটনার শিকার হচ্ছে দ্বীপবাসী। এছাড়া ডেলিভারি ইউনিট না থাকায় প্রায় সময় গর্ভবতী মহিলাদের অপমৃত্যুর ঘটনা ঘটছে। অনতিবিলম্বে এর সমাধানের জন্য সরকারের উর্ধ্বতন মহলের হস্তক্ষেপ কামনা করেন তিনি।
এই ব্যাপারে টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার মো. সাইফুল ইসলাম বলেন, “এই ঘটনাটি আমরা অবগত হয়েছি। বিষয়টি উর্ধ্বতন মহলকে অবহিত করা হয়েছে। শীঘ্রই এই দ্বীপে ডেলিভারি সেবাসহ যাবতীয় স্বাস্থ্যসেবা নিশ্চিত করার পদক্ষেপ নেওয়া হবে।”
প্রতি বছরই শাহপরীর দ্বীপ এবং সেন্টমার্টিনের গর্ভবতী মহিলারা প্রসবকালীন সেবা না পেয়ে অকালে মৃত্যুবরণ করছে। তাই এসব গর্ভবতী মহিলাদের নিরাপদ প্রসব সেবা নিশ্চিত করার জন্য ডেলিভারি ইউনিট চালুর দাবি উঠেছে দ্বীপবাসীর।

পূর্ববর্তী নিবন্ধ১০০ টাকার জন্য ব্লেড দিয়ে হত্যাচেষ্টা
পরবর্তী নিবন্ধরাঙামাটিতে মাস্ক না পরায় জরিমানা