মাঝপথ থেকে ফিরলো জাহাজ, ত্রুটি সারিয়ে আবার কলম্বোর পথে যাত্রা

পণ্য নিয়ে উদ্বেগের পর রপ্তানিকারকদের মাঝে স্বস্তি

হাসান আকবর | শনিবার , ৭ সেপ্টেম্বর, ২০২৪ at ৭:২৭ পূর্বাহ্ণ

চট্টগ্রাম থেকে পণ্য নিয়ে কলম্বোর পথে যাত্রা করা একটি জাহাজের ইঞ্জিনে ত্রুটি দেখা দেয়ায় সেটি গতিপথ পাল্টে পুনরায় চট্টগ্রাম বন্দরে ফিরে এসেছে। পরে ত্রুটি সারিয়ে জাহাজটি আবার কলম্বোর পথ ধরেছে। জাহাজটিতে প্রায় ১ হাজার ২শ’ টিইইউএস কন্টেনার রপ্তানি পণ্য রয়েছে। জাহাজটি ফিরে আসার খবরে রপ্তানিকারকদের মাঝে উদ্বেগ দেখা দিয়েছিল। তারা রপ্তানির পণ্যগুলো ইউরোপ আমেরিকামুখী মাদার ভ্যাসেল ধরতে না পারার বিষয়টি চিন্তা করে উদ্বিগ্ন হয়ে পড়েন।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বাংলাদেশি পতাকাবাহী এমভি এইচ আর ফারাহ নামের একটি কন্টেনার ভ্যাসেল ১১৯৭ টিইইউএস রপ্তানি পণ্য এবং ৪টি খালি কন্টেনার নিয়ে গত ৩ সেপ্টেম্বর চট্টগ্রাম বন্দর থেকে কলম্বো বন্দরের উদ্দেশ্যে যাত্রা করে এবং আগামী ৮ সেপ্টেম্বর কলম্বো বন্দরে পৌঁছার কথা ছিল। কিন্তু গত ৫ সেপ্টেম্বর জাহাজটির মালিক প্রতিষ্ঠান চট্টগ্রামের এইচ আর লাইনের পক্ষ থেকে কলম্বোর লোকাল এজেন্টকে জরুরি বার্তা দিয়ে বলা হয়, জাহাজটির প্রধান ইঞ্জিনে ত্রুটি দেখা দেয়ায় এটিকে চট্টগ্রাম বন্দরে ফিরাতে হচ্ছে। দ্রুততম সময়ে ত্রুটি সারিয়ে জাহাজটি আবার কলম্বোর পথে রওয়ানা হবে। কলম্বোর লোকাল এজেন্টকে দেয়া বার্তাটি দ্রুত ছড়িয়ে পড়লে রপ্তানিকারদের উদ্বিগ্ন হয়ে পড়েন। একইসাথে নানা প্রশ্নের উদয় হয়েছে রপ্তানিকারদের মাঝে।

আওয়ামী লীগ সরকারের সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরীর মালিকানাধীন এইচ আর লাইন্সের জাহাজ এমভি এইচ আর ফারাহ ১৮৪ মিটার লম্বা এবং ৭.৯ মিটার ড্রাফটের মাঝারি আকৃতির একটি ফিডার ভ্যাসেল। এই জাহাজটি চট্টগ্রাম থেকে কলম্বো এবং সিংগাপুর রুটে আমদানি রপ্তানি কন্টেনার পরিবহন করে। মূলতঃ ট্রান্সশিপমেন্ট পোর্টে অবস্থানকারী ইউরোপ আমেরিকাগামী মাদার ভ্যাসেলে তুলে দেয়ার জন্য জাহাজটি চট্টগ্রাম থেকে পণ্য নিয়ে যায়, একইভাবে বিশ্বের নানা দেশ থেকে মাদার ভ্যাসেলের মাধ্যমে আসা আমদানি পণ্য জাহাজটি চট্টগ্রামে নিয়ে আসে।

এদিকে শেষ খবরে জানা গেছে, গতকাল শুক্রবার সন্ধ্যায় জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছে। এইচ আর শিপিং লাইন্সের একজন কর্মকর্তা জানান, জাহাজটি বন্দর ছেড়ে যাওয়ার পথে কুতুবদিয়ামহেশখালী পার হওয়ার সময় সাগরে পাতা জালে প্রপেলার আটকে যায়। এতে জাহাজটির গতি অস্বাভাবিকভাবে কমে গেলে এটি আবার চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে ফিরে আসে। পরে প্রপেলার জালমুক্ত করে জাহাজটি পুনরায় কলম্বোর উদ্দেশে যাত্রা শুরু করেছে বলেও জানানো হয়।

জাহাজটি আগামী ৮ সেপ্টেম্বরের পরিবর্তে আগামী ১০ সেপ্টেম্বর কলম্বো পৌঁছাবে বলেও এইচ আর শিপিং লাইন্সের ওই কর্মকর্তা জানান।

এদিকে জাহাজটি ত্রুটি সারিয়ে আবার যাত্রা করায় রপ্তানিকারকদের মাঝে স্বস্তি ফিরে এসেছে। কয়েকজন রপ্তানিকারক জানান, আমরা বেশ চিন্তিত হয়ে পড়েছিলাম। বড় ধরনের ত্রুটি হলে কিন্তু আমাদের অনেক ক্ষতির সম্মুখীন হতে হতো।

পূর্ববর্তী নিবন্ধএকেবারে বন্ধ হয়ে গেল দোহাজারী লোকাল ও পটিয়া রুটের ডেমু ট্রেন
পরবর্তী নিবন্ধপ্রতিমা নিয়ে যাওয়ার সময় পানি নিক্ষেপের অভিযোগ, উত্তেজনা