মাইলফলক ছুঁয়েছে ইস্টার্ন রিফাইনারি

মেয়াদ শেষের ২৪ বছর পর

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১ জুলাই, ২০২১ at ৬:৫৬ পূর্বাহ্ণ

বার্ষিক ১৫ লক্ষ মে. টন জ্বালানি পরিশোধন সক্ষমতা নিয়ে ১৯৬৮ সালে উৎপাদন শুরু করে ইস্টার্ন রিফাইনারি লিমিটেড। প্লান্টটি তৈরির সময় মেয়াদ ধরা ছিল ৩০ বছর। সেই হিসেবে ১৯৯৭ সালে মেয়াদ উত্তীর্ণ হয় ইস্টার্ন রিফাইনারি অপারেশনাল প্লান্ট। আর মেয়াদের আরও ২৪ বছর বার্ষিক সেই ১৫ লক্ষ টন জ্বালানি পরিশোধনের মাইলফলক ছুঁয়েছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠার ৫৪ বছরে এসে এমন অর্জনের বিষয়ে ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. লোকমান দৈনিক আজাদীকে বলেন, ‘কাগজেপত্রে মেয়াদ শেষ হলেও সময়ে সময়ে আধুনিকায়ন, যন্ত্রপাতি হালনাগাদ ও রক্ষণাবেক্ষণের মাধ্যমে এখনো সচল ও সক্ষম ইস্টার্ন রিফাইনারির বর্তমান প্লান্ট। নানা কারণে বিগত সময়ে সক্ষমতার পুরোটা অর্জন করা না গেলেও ২০২০-২০২১ অর্থবছরে ১৫ লক্ষ মে.টন ক্রুড অয়েল পরিশোধন করার মাধ্যমে আমরা সক্ষমতার শতভাগ অর্জন করেছি।’
তিনি বলেন, ‘দীর্ঘ ৫৪ বছর ধরে একাধারে লাভজনক প্রতিষ্ঠান হিসেবে নিরবচ্ছিন্নভাবে গুণগত মানসম্পন্ন জ্বালানি তেল উৎপাদন করার মাধ্যমে একদিকে দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করেছে, অন্যদিকে জাতীয় অর্থনীতিতে অসামান্য অবদান রেখে আসছে। মূলত প্রতিষ্ঠানের সর্বস্তরের কর্মকর্তা ও শ্রমিক-কর্মচারীদের নিরলস পরিশ্রম, কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা, সুচিন্তিত পরিকল্পনা ও সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে শতভাগ লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হয়েছে।
সূত্রে জানা গেছে, ইস্টার্ন রিফাইনারি বাংলাদেশের একমাত্র রাষ্টায়ত্ব মালিকানাধীন পেট্রোলিয়াম রিফাইনারি। ১৯৬৬ সালে নগরীর গুপ্তখাল এলাকায় ইস্টার্ন রিফাইনারি প্রতিষ্ঠিত হয়। ১৯৬৮ সালের ৭ মে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করে ইস্টার্ন রিফাইনারি। ফ্রান্সের টেকনিপ প্লান্টটি নির্মাণ করেন। ইস্টার্ন রিফাইনারির এই ইউনিটটির সক্ষমতা ১৫ লাখ মেট্রিক টন। এই রিফাইনারি থেকে দেশের মোট চাহিদার ২৫ শতাংশ জ্বালানি চাহিদা পূরণ করা হয়। বর্তমানে জ্বালানি সক্ষমতা ও নিরাপত্তা বাড়াতে ইস্টার্ন রিফাইনারির বর্তমান স্থাপনার মধ্যে ৩০ লাখ মেট্রিক টন সক্ষমতার “ইনস্টলেশন অব ইআরএল ইউনিট-২” প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। পাশাপাশি প্রায় ৭ হাজার কোটি টাকা ব্যয়ে ‘ইন্সটলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপলাইন’ প্রকল্পটিও বাস্তবায়ন করছে দেশের একমাত্র শতভাগ রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি পরিশোধনকারী প্রতিষ্ঠানটি।
এদিকে ইস্টার্ন রিফাইনারি লিমিটেড এক বিবৃতিতে জানিয়েছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর মাহেন্দ্রক্ষণে চলমান কোভিড-১৯ পরিস্থিতির মধ্যেও ইস্টার্ন রিফাইনারি ইতিহাসে প্রথমবারের মতো ক্রুড অয়েল পরিশোধন সক্ষমতার শতভাগ অর্জন করেছে। এ অর্জনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব, বিপিসি’র চেয়ারম্যান ও ইআরএল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, ইআরএল পর্ষদের পরিচালকদের সঠিক দিকনির্দেশনা, নিবিড় তদারকি এ অর্জনে মূল নিয়ামক শক্তি হিসেবে কাজ করেছে বলে উল্লেখ করেন ব্যবস্থাপনা পরিচালক।

পূর্ববর্তী নিবন্ধনফসকে পবিত্র করার জন্য তাওয়াজ্জুহর বিকল্প নেই
পরবর্তী নিবন্ধলায়ন্স জেলা গভর্নরের শপথ নিলেন আল সাদাত দোভাষ