মস্কোতে অন্যতম বড় ড্রোন হামলা ইউক্রেনের

| শুক্রবার , ২৩ আগস্ট, ২০২৪ at ৬:৪৮ পূর্বাহ্ণ

রাশিয়ার রাজধানী মস্কোতে অন্তত ১১টি ড্রোন দিয়ে আক্রমণ চালানোর চেষ্টা করেছে ইউক্রেন, যাকে অন্যতম বড় ড্রোন হামলা বলে বর্ণনা করেছেন রুশ কর্মকর্তারা। বুধবারের আক্রমণের সময় রাশিয়ার এয়ার ডিফেন্স ইউক্রেনীয় ড্রোনগুলো গুলি করে ভূপাতিত করে। খবর বিডিনিউজের।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে লড়াই প্রধানত ইউক্রেনের পূর্বাঞ্চলের বিস্তীর্ণ ক্ষেতখোলা, বন ও গ্রামগুলোর মধ্যে সীমাবদ্ধ ছিল, কিন্তু ৬ অগাস্ট ইউক্রেন সীমান্ত অতিক্রম করে রাশিয়ার পশ্চিমাঞ্চলীয় কুর্স্ক অঞ্চলে কয়েক হাজার সেনা পাঠানোর পর থেকে যুদ্ধ নতুন সীমানায় ছড়িয়েছে। কয়েক মাস ধরে রাশিয়ার রিফাইনারি ও বিমানক্ষেত্রগুলোতে ড্রোন দিয়ে একের পর এক হামলা চালাচ্ছে ইউক্রেন। এসব হামলায় বেশ ক্ষয়ক্ষতিও হচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল রপ্তানিকারী দেশটির। তবে দুই কোটি ১০ লাখ মানুষ অধ্যুষিত মস্কো অঞ্চলে ড্রোন হামলা বিরল হয়ে উঠেছিল। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তাদের এয়ার ডিফেন্স রাশিয়ার ভূখণ্ডের আকাশে থাকা শত্রুর ৪৫টি ড্রোনকে ধ্বংস করেছে। এর মধ্যে ১১টি ছিল মস্কো অঞ্চলের, ২৩টি সীমান্ত অঞ্চল ব্রাইয়ানস্কের, ছয়টি বেলগোরদ অঞ্চলের, তিনটি কালুগা অঞ্চলের এবং দু’টি কুস্রক অঞ্চলের আকাশে।

মস্কোর মেয়র সের্জেই সোবিয়ানিন জানিয়েছেন, মস্কো অঞ্চলের উপরে থাকা অনেকগুলো ড্রোন পদোলস্ক শহরের আকাশে ধ্বংস করা হয়েছে। মস্কো অঞ্চলের শহরটির অবস্থান ক্রিমলিন থেকে প্রায় ৩৮ কিলোমিটার দক্ষিণে। এসব ড্রোন হামলার ঘটনার কেউ হতাহত হয়েছে বলে খবর হয়নি।

পূর্ববর্তী নিবন্ধরাইসির হেলিকপ্টার বিধ্বস্তের নেপথ্য কারণ নিয়ে যা জানা গেল
পরবর্তী নিবন্ধবন্যার্তদের জন্য প্রার্থনা অপুর, পাশে দাঁড়ানোর আহ্বান বুবলীর