মসজিদে কাতারে থাকতে হবে দূরত্ব

ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা

| বুধবার , ২৯ জুন, ২০২২ at ১০:২৩ পূর্বাহ্ণ

দেশে আবার করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় অন্য সব জায়গার মত মসজিদেও মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে, ফিরিয়ে আনা হয়েছে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ কোভিড বিধির বেশ কিছু বিধিনিষেধ। স্বাস্থ্যসেবা বিভাগের সুপারিশের ভিত্তিতে ধর্ম মন্ত্রণালয় গতকাল মঙ্গলবার এসব বিধিনিষেধ আরোপের কথা বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে।

২০২০ সালেও করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় ধর্ম মন্ত্রণালয় এসব বিধিনিষেধ দিয়েছিল, পরে সেগুলো প্রত্যাহারের কোনো আদেশ আর আসেনি। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করে মঙ্গলবার ছয়টি নির্দেশনা দেওয়ার পর ধর্ম মন্ত্রণালয় মসজিদে পালনীয় স্বাস্থ্যবিধির বিষয়গুলো আলাদাভাবে বিজ্ঞপ্তি দিয়ে জানাল। খবর বিডিনিউজের।

সেখানে বলা হয়েছে, ১. মসজিদে হ্যান্ড স্যানিটাইজার/হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে। ২. মসজিদে সবাইকে অবশ্যই মাস্ক পরে আসতে হবে। ৩. সকল ধর্মীয় প্রতিষ্ঠান/উপাসনালয়ে প্রবেশের ক্ষেত্রে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা, হ্যান্ড স্যানিটাইজার/সাবান দিয়ে হাত ধোয়াসহ স্বাস্থ্যবিধি ও শারীরিক দূরত্ব বিধিমালা যথাযথভাবে অনুসরণ করতে হবে। ৪. প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে ওজু করে ও সুন্নত আদায় করে মসজিদে আসতে হবে। ৫. ওজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে। ৬. মসজিদে কার্পেট বিছানো যাবে না। ৭. পাঁচ ওয়াক্ত নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। ৮. মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না। ৯. যারা মসজিদে নামাজে যাবেন, তাদের নিজ নিজ দায়িত্বে জায়নামাজ নিয়ে যেতে হবে। ১০. কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে। ১১. শিশু, বৃদ্ধ, অসুস্থ ও অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তিরা জামায়াতে অংশগ্রহণ করা হতে বিরত থাকবেন।

এসব বিধিনিষেধ না মানলে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী দায়িত্বশীলদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবেন বলে সতর্ক করেছে ধর্ম মন্ত্রণালয়।

পূর্ববর্তী নিবন্ধসজাগ থাকুন, যাতে অপশক্তি মাথাচাড়া দিতে না পারে
পরবর্তী নিবন্ধবিধিনিষেধ মানতে হবে, মাস্ক পরা বাধ্যতামূলক