মব জাস্টিসের বিরুদ্ধে সাধারণ শিক্ষার্থীদের বিক্ষোভ সমাবেশ

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৫ সেপ্টেম্বর, ২০২৪ at ৬:৩৬ পূর্বাহ্ণ

সম্প্রতিক পোশাকের কারণে নারী হেনস্তা, মন্দির, মাজার ও অন্যান্য ধর্মীয় স্থাপনা ভাঙচুরসহ দেশজুড়ে চলমান মব জাস্টিসের (সাধারণ জনতা আইন বা আইনি প্রক্রিয়ার বাইরে গিয়ে কোনো বিচার নিজ হাতে যখন তুলে নেয়) বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ করেছে চট্টগ্রামের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থীরা। গতকাল শনিবার বিকেল ৫টায় চট্টগ্রাম নগরের ষোলশহর রেলওয়ে স্টেশনে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশের মুখপাত্র নুজহাত তাবাসসুম বলেন, সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠার দায় জনতার নয়, রাষ্ট্রের। একটি স্বাধীন দেশে সকলের স্বাধীনভাবে চলাফেরার অধিকার, নারীদের নিরাপত্তা এবং জানমালের নিরাপত্তা নিশ্চিতসহ ধর্মীয় দাঙা বন্ধ করতে কার্যকর পদক্ষেপ নিতে হবে। এছাড়া মব জাস্টিস দ্রুত বন্ধ করতে আইনগত নিরাপত্তা ব্যবস্থা ও সমাজ সংস্কার রাষ্ট্রকে নিশ্চিত করতে হবে।

আরেক শিক্ষার্থী তওহিদ বলেন, চলমান পরিস্থিতে ধর্মীয় প্রধানদের সক্রিয় ভূমিকা রাখতে হবে কিভাবে এই মব জাস্টিসের সংস্কৃতি প্রতিরোধ করতে পারে। আমাকে আপনাকে প্রত্যেককে নিজ নিজ জায়গা থেকে মব জাস্টিসের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। বিক্ষোভকারী শিক্ষার্থীরা মনে করেন, খুব দ্রুতই বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার তথা রাষ্ট্র ‘মব জাস্টিস’, ধর্মীয় দাঙা, নারী হেনস্তাসহ যাবতীয় অপরাধসমূহকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে প্রতিহত করে এই অপসংস্কৃতি বন্ধ করতে প্রয়োজনীয় এবং কার্যকরী পদক্ষেপ গ্রহণ করবে।

পূর্ববর্তী নিবন্ধআনজুমানে আশেকানে মদিনায় মাহফিল আজ
পরবর্তী নিবন্ধহেফাজতকর্মী রবিউল হত্যার প্রকৃত ঘটনা উদঘাটন করতে হবে