মনোরঞ্জন সেন: ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী

| শুক্রবার , ৫ মে, ২০২৩ at ৭:০৪ পূর্বাহ্ণ

মনোরঞ্জন সেন ছিলেন ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন অন্যতম শহীদ বিপ্লবী। তিনি গুপ্ত বিপ্লবী দল ইন্ডিয়ান রিপাবলিকান আর্মির সদস্য ছিলেন। মনোরঞ্জন সেনের জন্ম চট্টগ্রামে। তার পিতার নাম রজনীকান্ত সেন। তিনি দরিদ্র পরিবারের সন্তান ছিলেন।

নিজেকে একজন উচ্চশিক্ষিত করার মানসে কলেজে ভর্তি হন। কিন্তু তার ভেতর কাজ করেছে দেশপ্রম। আদর্শ হিসেবে কাজ করেছে মাস্টার দা।

ব্রিটিশদের শোষণ, নির্যাতন আর পরাধীনতার গ্লানি থেকে দেশকে মুক্ত করতে তিনি কলেজে একাদশ শ্রেণিতে পড়ার সময় গুপ্ত বিপ্লবী দলে যোগ দেন। মাস্টার দা সূর্যসেনের নেতৃত্বে বিপ্লবী দলের সদস্য হিসেবে ১৮ এপ্রিল, ১৯৩০ সালে চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনের কার্যক্রমে অংশগ্রহণ করেন মনোরঞ্জন সেন। ৪ দিন পর ২২ এপ্রিল তারিখে সংঘটিত জালালাবাদ পাহাড়ের যুদ্ধে বিজয়ী বাহিনীর অন্যতম ছিলেন। চট্টগ্রামে ইউরোপীয়দের আবাসস্থল আক্রমণের সময় কালারপোল গ্রামে পুলিশের সঙ্গে এক সংঘর্ষে লিপ্ত হন এবং তাঁর বন্ধুরা সম্মুখ যুদ্ধে নিহত হলে মনোরঞ্জনকে আত্মসমর্পণ করতে বলা হয়।

তবে নিজে ব্রিটিশদের হাতে আত্মসমর্পণ না করে তারা একে অপরকে গুলি করে আত্মহত্যা করেন। ১৯৩০ সালের ৫ মে ছিলো তাঁর মৃত্যুর দিন। এ শহীদ বিপ্লবীকে শ্রদ্ধাভরে স্মরণ করছি।

পূর্ববর্তী নিবন্ধএই দিনে
পরবর্তী নিবন্ধতক্তারপুলের ব্রীজটির কাজ শেষ হবে কবে?