মনে রাখবেন জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি

| বুধবার , ১৯ জানুয়ারি, ২০২২ at ১০:৫৩ পূর্বাহ্ণ

দায়িত্ব পালনে জনগণের সেবা দেওয়ার বিষয়টিতে অগ্রাধিকার দিতে ডিসিদের বলেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেছেন, আমাদের ভুলে গেলে চলবে না, বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশটা স্বাধীন হয়েছিল বলেই আজ আমি রাষ্ট্রপতি, আপনারা সচিব, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক হয়েছেন। একবার ভেবে দেখুন তো দেশ স্বাধীন না হলে আমরা কে কী হতে পারতাম? তাই দেশ ও জনগণের স্বার্থকে সবার ঊর্ধ্বে স্থান দিবেন। আমরা-আপনারা জনগণের সেবক। তাই জনগণের সেবক হিসেবে নিজেদের দায়িত্ব পালন করবেন। মনে রাখতে হবে, জনগণের টাকায়ই আমাদের সংসার চলে। জনগণকে সেবা পাওয়াটা দয়া-দাক্ষিণ্য বা বদান্যতার বিষয় নয়, সেবা পাওয়াটা যে জনগণের অধিকার, তাও মনে করিয়ে দেন তিনি। খবর বিডিনিউজের।
ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে গতকাল মঙ্গলবার জেলা প্রশাসক সম্মেলনে বঙ্গভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বক্তব্য রাখেন রাষ্ট্রপতি। আমলাদের ক্ষমতার অপব্যবহার বন্ধ করার তাগিদ দিয়ে রাষ্ট্রপ্রধান বলেন, আমলাতন্ত্র ও রাজনৈতিক নেতৃত্বের প্রতিটি স্তরে দায়িত্ব ও ক্ষমতা অর্পণ করা হয়। দায়িত্ব সঠিক ও সুষ্ঠুভাবে পালনের জন্য ক্ষমতা প্রয়োগ অত্যাবশ্যক। কিন্তু ক্ষমতার যাতে অপপ্রয়োগ না হয় তা নিশ্চিত করা আরও বেশি জরুরি। তাই কর্মক্ষেত্রে দায়িত্ব ও ক্ষমতার পার্থক্য সচেতনভাবে বজায় রাখবেন। সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় প্রকৃত দরিদ্ররা যাতে সুফল পায় তা নিশ্চিত করারও আহ্‌বান করেন আবদুল হামিদ।
ভূমি ব্যবস্থাপনায় জড়িতদের অনিয়মের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার নেওয়ার নির্দেশনা দিয়ে রাষ্ট্রপতি বলেন, ভূমির সর্বোত্তম ব্যবহার এবং ভূমি সংক্রান্ত জনবান্ধব সেবা নিশ্চিতকরণের লক্ষ্যে ভূমি রেকর্ড ও জরিপ ব্যবস্থাপনাকে ডিজিটালাইজড করা হচ্ছে। কিন্তু ভূমি রেকর্ডের সময় এক শ্রেণির অসাধু কর্মচারী স্থানীয় প্রভাবশালী দালালচক্রের সহযোগিতায় অনেক অনিয়ম করছে এবং অবৈধ সুযোগ সুবিধা হাতিয়ে নিচ্ছে। এতে জনভোগান্তি বেড়েছে। তাই এসব ব্যাপারে আপনাদের কঠোর হতে হবে।

পূর্ববর্তী নিবন্ধআজ থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট
পরবর্তী নিবন্ধমোহাম্মদ একরাম